বিদেশ

 আক্রান্ত হাজারের বেশি হিন্দু, বিক্ষোভ

ঢাকা: বাংলাদেশে হাসিনা সরকারের পতনের পরে ব্যাপক আক্রমণের শিকার হয়েছিলেন হিন্দুরা। ঘরবাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা ঘটেছিল। বাদ পড়েনি মন্দিরগুলিও। সে সময়কার সংখ্যালঘু নির্যাতনের নতুন নতুন তথ্য এখন সামনে আসছে বাংলাদেশের সংবাদমাধ্যমে। এই হামলার প্রতিবাদে শুক্রবার ঢাকা, চট্টগ্রাম সহ দেশের সর্বত্র পথে নেমেছেন হিন্দু ও অন্য  সংখ্যালঘুরা। মূল দাবি ছিল, এই সমস্ত হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত শাস্তি দিতে হবে। একইসঙ্গে ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ক্ষতিপূরণের দাবিও জানিয়েছে সংখ্যালঘুদের সংগঠন। হিন্দু ও অন্য সংখ্যালঘুদের উৎসবে ছুটির দাবিও তোলা হয়েছে।
একটি প্রথম সারির সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত ৫ আগস্ট থেকে ২০ আগস্টের মধ্যে সংখ্যালঘুদের ঘরবাড়ি ও দোকানপাটে এক হাজার ৬৮টি হামলার ঘটনা ঘটেছিল। মাত্র ১৫ দিনে ভাঙচুর চলে অন্তত ২২টি উপাসনালয়ে।
তথ্য বলছে, হাসিনা জমানার পরবর্তী দু’সপ্তাহে সংখ্যালঘুদের উপরে সবথেকে বেশি হামলার ঘটনা ঘটেছে সেদেশের খুলনা বিভাগে। অন্তত ২৯৫টি বাড়ি ও দোকানপাটে হামলা, ভাঙচুরের ঘটনা ঘটেছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে সবথেকে বেশি মন্দির ভাঙচুরের ঘটনা ঘটেছিল রংপুর বিভাগে। দেশজুড়ে অস্থিরতার সুযোগে ন’টি মন্দিরে হামলা চালিয়েছিল দুর্বৃত্তরা। খুলনা বিভাগে সেই সংখ্যা ৫।
জেলাওয়াড়ি তথ্য বিশ্লেষণ করে ওই রিপোর্টে জানানো হয়েছে,  সে সময় বাংলাদেশের প্রতিটি জেলায় সংখ্যালঘুদের বাড়ি ও দোকানপাটে হামলার ঘটনা ঘটেছিল। এর মধ্যে নেত্রকোণা জেলা থেকে ৮৭টি ঘটনা সামনে এসেছে। যা দেশের মধ্যে সর্বাধিক। আর 
সবথেকে কম ঘটনা ঘটেছে কুমিল্লায়। সংখ্যাটা মাত্র 
এক। এছাড়া ময়মনসিংহে ৮৫টি, খুলনায় ৭৪টি, সাতক্ষীরায় ৭৩টি, ঠাকুরগাঁয়ে ৭৮টি, যশোরে ৬৩টি , চট্টগ্রামে ২৬টি, লামিনিরহাটে ৫৬টি এই ধরনের হামলার ঘটনা ঘটেছিল। 
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা