রাজ্য

‘ভালো হ্যাকার চাই, অভিষেকের ব্যক্তিগত তথ্য ডিলিট করতে হবে’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর আন্দোলনের নামে ‘রাজনীতি’ ঢুকে পড়েছে। সঙ্গে রয়েছে ‘অসৎ উদ্দেশ্য’ও। তথ্য হাজির করে এই দাবি করল তৃণমূল। বৃহস্পতিবার রাজ্যের শাসক দলের পক্ষ থেকে সামনে আনা হল, জাস্টিস চাই আন্দোলনকারীদের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের বার্তা বিনিময়।  যেখানে হ্যাকার নিয়োগ করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের যাবতীয় ব্যক্তিগত তথ্য ডিলিট করার আলোচনা চলছে।
আন্দোলনকারীদের নামে একাধিক হোয়াটসঅ্যাপ গ্রুপের তথ্য এসেছে তৃণমূলের আইটি সেলের কাছে। এই হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি  এলাকার নাম ও সংখ্যা দিয়ে তৈরি করা হয়েছে বলে জানতে পেরেছে তৃণমূল। একটি গ্রুপের নাম ‘গ্রুপ ৬- ৪ সেপ্টেম্বর, প্রোটেস্ট ফর আর জি কর।’ তৃণমূল তুলে ধরেছে আন্দোলনকারীদের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজের লিঙ্ক দেওয়া হয়েছে। তারপরই সেখানে একজন লিখেছে, ‘ওর (অভিষেক) আধার কার্ড আর পাসপোর্টের ডেটা সার্ভার থেকে ডিলিট করে দিতে হবে। তার জন্য একজন ভালো হ্যাকার চাই।’ সেখানে আবার প্রশ্ন তোলা হয়েছে, ‘আমাদের একটাও হ্যাকার নেই এই গ্রুপে?’ আবার ওই হোয়াটসঅ্যাপ গ্রুপে আহ্বান করা হয়েছে, ‘অভিষেকের প্রোফাইল নিয়ে সবাই রিপোর্ট মারো।’ তাতে একজন লিছেনে, ‘আমি দেখছি. আমার একটা বন্ধু আছে সাইবার সিকিউরিটি এক্সপার্ট’।’ আরও মারাত্মক হল ওই হোয়াটসঅ্যাপ গ্রুপে লেখা বেশ কিছু আলোড়ন ফেলে দেওয়া কথোপকথন। সেখানে লেখা, ‘আমার এক কাকা নবান্নে কাজ করেন। নবান্ন থেকে নির্দেশ দেওয়া হয়েছে সিআইএসএফকে সাহায্য না করার।’ এই হোয়াটসঅ্যাপ গ্রুপের কথোপকথন ফাঁস করে দিয়ে তৃণমূলের একাধিক নেতৃত্ব বলছেন, একজন ব্যক্তি সামাজিক আন্দোলনের নামে ছদ্মবেশ ধারণ করেছেন। তারা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজ হ্যাক করার ষড়যন্ত্র করছে। আন্দোলনের নামে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে চাইছে।
তৃণমূলের স্পষ্ট বক্তব্য, সাধারণ মানুষের আন্দোলন করার পূর্ণ অধিকার আছে। কিন্তু আন্দোলনের নামে রাজনীতি একেবারে কাঙ্খিত নয়। আন্দোলনকারীদের সঙ্গে মিশে গিয়ে বিজেপি, সিপিএম ইতিমধ্যেই তা শুরু করেছে বলে অভিযোগ উঠেছে। অন্যদিকে দলীয় কর্মীদের প্রতি সহনশীল থাকার বার্তা দিয়েছে তৃণমূল। এই বার্তা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে জোড়াফুল শিবির কড়া পন্থা নিচ্ছে। কোচবিহারের মাথাভাঙার ঘটনায় দলীয় কর্মী যদি জড়িয়ে থাকে, তাঁকে চিহ্নিত করা হচ্ছে। তৃণমূলের স্পষ্ট বার্তা, সাধারণ মানুষের আন্দোলন করার অধিকার আছে। মানুষের আবেগকে সম্মান দিন। এখন সময় ধৈর্য ধরার। কিন্তু কোনও অবস্থায় মানুষের প্রতিবাদ-কর্মসূচিতে বাধা নয়।
10d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা