খেলা

জুডোয় ব্রোঞ্জ জিতলেন কপিল

প্যারিস: প্যারালিম্পিকসে ভারতের পদক সংখ্যা বেড়েই চলেছে। বৃহস্পতিবার জুডোর ৬০ কেজি বিভাগে জে-১ ক্যাটাগরিতে ব্রোঞ্জ ছিনিয়ে নিলেন কপিল পারমার। ব্রাজিলের এলিয়েলটন ডি’অলিভিয়েরাকে কার্যত উড়িয়ে দিলেন তিনি। ম্যাচ জেতেন মাত্র ৩৩ সেকেন্ডে ১০-০ ব্যবধানে।
ভোপালের প্যারা জুডো অ্যাকাডেমি কপিলের আঁতুড়ঘর। সেখান থেকেই উঠে এসেছেন তিনি। ছোটবেলায় মাঠে খেলার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কোমায় চলে গিয়েছিলেন তিনি। প্রায় ছয় মাস পর জ্ঞান ফিরলেও নানা শারীরিক সমস্যা তাঁকে ঘিরে ধরে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় দু’চোখ। তবে ৯০ শতাংশ দৃষ্টি হারালেও জীবনে কখনও লক্ষ্যহীন হয়ে পড়েননি কপিল। প্রতিকূলতার তোয়াক্কা না করে ক্রীড়াবিদ হওয়ার স্বপ্ন পূরণ করেছেন। ইতিহাস গড়েছেন দেশের প্রথম জুডো প্লেয়ার হিসেবে প্যারালিম্পিকসে পদক জয়ের। ২০২২ সালের হাংঝউ প্যারা এশিয়াডে সোনা জয়ের পর পাদপ্রদীপের আলোয় আসেন তিনি। পরে পদক জেতেন কমনওয়েলথ গেমসেও। চলতি গেমসে কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলার মার্কোস ব্ল্যাঙ্কোকে উড়িয়ে দেন তিনি। শেষ চারে ইরানের খোরাম আবেদের কাছে পরাস্ত হন কপিল। তবে দমে না গিয়ে এরপর দুরন্ত লড়ে ব্রোঞ্জ আদায় করে নিলেন এই তরুণ ভারতীয়। 
তিরন্দাজিতে ফের পদক জয়ের আশা জাগিয়ে ছিলেন হরবিন্দর সিং। আগের দিন পুরুষদের ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টে সোনা জিতে ইতিহাস গড়েছিলেন তিনি। বৃহস্পতিবার মিক্সড রিকার্ভ ইভেন্টে পূজার সঙ্গে জুটি বেঁধে পৌঁছে গিয়েছিলেন পদকের দোরগোড়ায়। কিন্তু শেষরক্ষা হয়নি।  ব্রোঞ্জের লড়াইয়ে দারুণ টেক্কা দিয়েও হরবিন্দর-পূজা শ্যুট-আউটে হারলেন স্লোভেনিয়ার জুটির কাছে।
চলতি গেমসে দুরন্ত ফর্ম মেলে ধরেছেন ভারতীয় ক্রীড়াবিদরা। প্যারালিম্পিকসের ইতিহাসে দেশের সাফল্য রচিত হয়েছে প্যারিসে। আপাতত ভারতের ঝুলিতে ২৫টি পদক। যার মধ্যে রয়েছে ৫টি সোনা, ৯টি রুপো ও ১১টি ব্রোঞ্জ। তিন বছর আগে টোকিওতে মোট ১৯টি পদক জিতেছিল ভারত।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা