রাজ্য

রাত দখলে রাজনীতি, সরকার বিরোধী স্লোগান, পুড়ল তৃণমূলের পতাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও গলার শিরা ফুলিয়ে চলছে ‘আজাদি’ স্লোগান। আবার কোথাও পোড়ানো হচ্ছে তৃণমূলের পতাকা। কোথাও পুলিসকে মারধরের অভিযোগ, ভাঙা হচ্ছে গাড়ি। এমনকী জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী প্রতিবাদে শামিল হতে গেলে, তাঁকে হেনস্তা, ‘গো ব্যাক’ স্লোগান, ধাওয়া করে গাড়িতে ধাক্কা এবং জুতো ছোড়া। বুধবার ‘রাত দখলে’র এটাই খণ্ডচিত্র। আর জি কর কাণ্ডে বিচার চেয়ে পথে নামা সাধারণ মানুষের আন্দোলনে যে রাজনীতির অনুপ্রবেশ ঘটেছে, তার জলজ্যান্ত প্রমাণ মিলল আরও একবার। সেইসঙ্গে ধাক্কা খেল জাস্টিসের দাবিতে সরব হওয়া আম জনতার উদ্দেশ্য, শপথ। 
১৪ আগস্টের পর ৪ সেপ্টেম্বর রাত। প্রথমে ঘরের আলো নেভানো, আর তারপর মোমবাতি হাতে পথে নামা। রাত দখলের কর্মসূচি ঘোষণার সঙ্গেই আবেদন জানানো হয়েছিল, এই বিক্ষোভ যেন অরাজনৈতিক হয়। বেশ কিছু জায়গায় কিন্তু তা হল না। এবং প্রশ্ন উঠল, নাগরিক সমাজের আড়ালে ‘ওরা’ কারা? একে ন্যক্কারজনক রাজনীতি বলে সরাসরি অভিযোগ এনেছে রাজ্যের শাসক দল। তাদের বক্তব্য, আর জি কর হাসপাতালের মৃত চিকিৎসকের প্রতি সুবিচারের দাবিতে সুস্থ আন্দোলন বা প্রতিবাদে সরকারের বিন্দুমাত্র আপত্তি নেই। কিন্তু রাত দখলের কর্মসূচিতে যে বিশৃঙ্খলার ঘটনা ঘটেছে, তাকে আর অরাজনৈতিক বলে মেনে নেওয়া যাচ্ছে না।
বুধবার রাতে সবথেকে বড় ঘটনা শ্যামবাজারে। প্রতিবাদে শামিল হতে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। ‘উই ওয়ান্ট জাস্টিস’-এর সমবেত কণ্ঠস্বর হঠাৎই বদলে যায় ‘গো ব্যাক’ স্লোগানে। সহ নাগরিকের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদে শামিল হতে ঋতুপর্ণা পৌঁছলেও কিছুক্ষণের মধ্যেই ফিরে যেতে বাধ্য হন তিনি। তাঁকে ব্যঙ্গ করতে থাকেন বেশ কয়েকজন। ধাক্কাধাক্কির মধ্যে কোনওক্রমে গাড়িতে ফিরে যান জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী। তাঁর গাড়ির উপর রীতিমতো চড়াও হন আন্দোলনকারীদের একাংশ। অভিযোগ, ছোড়া হয় জুতো, বোতলও। এই ঘটনাকে কোনওভাবেই মেনে নিতে পারেননি রাজ্যের শিক্ষামন্ত্রী তথা নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু। তাঁর বক্তব্য, ‘একজন মহিলার সঙ্গে হওয়া অন্যায়ের প্রতিবাদে শামিল হতে গিয়ে যেভাবে অপর একজন মহিলাকে হেনস্তার শিকার হতে হল, তা ন্যক্কারজনক।’ আবার এই শ্যামবাজারেই আন্দোলনকারীদের মধ্যে কয়েকেজন তৃণমূলের পতাকা পোড়াচ্ছে—এমন ভিডিও ভাইরাল। সেখানে স্লোগান ওঠে, ‘ইনক্লাবের লাল আগুনে ঘাসফুল জ্বলছে জ্বলবে।’ এ নিয়ে লালবাজারে অভিযোগও জানিয়েছে তৃণমূল। 
এছাড়া যাদবপুর, গড়িয়ায় ব্যাপক গণ্ডগোলের খবর আসে প্রশাসনের কাছে। গড়িয়া মোড়ে ৬ নম্বর বাসস্ট্যান্ডে পুলিসের গাড়ি ভাঙচুর ও কর্তব্যরত পুলিস কর্মীদের মারধরের অভিযোগ উঠেছে আন্দোলনকারীদের বিরুদ্ধে। যাদবপুর ৮বি বাসস্ট্যান্ডে পুলিসকে হেনস্তার নালিশও এসেছে। পুলিস জানিয়েছে, দু’টি জায়গাতেই ‘বহিরাগত’ ঢুকে পড়েছিল। তাদের সরাতে গেলেই বাধার মুখে পড়তে হয়। বারাসত কলোনি মোড়ে পুলিসের কাজে বাধা দেওয়া, পুলিসকে ধাক্কাধাক্কির অভিযোগে ১৮ জন আন্দোলনকারী গ্রেপ্তার হন। আবার শহরে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনকারীরা আওয়াজ তোলে ‘জিন, জিয়ান, আজাদি’। এমন ঘটনার প্রেক্ষিতেই রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘অবশ্যই রাজনীতি রয়েছে।’ মন্ত্রী শশী পাঁজার বক্তব্য, ‘যতদিন সিবিআই কিছু বলবে না, ততদিন ফাঁকা জায়গায় বিজেপি রাজনীতি করে যাবে।’ বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য অবশ্য পাল্টা বলেন, ‘মানুষের স্বতঃস্ফূর্ত আন্দোলনে বাধা দিচ্ছে তৃণমূলই।’ 
পোড়ানো হচ্ছে তৃণমূল কংগ্রেসের দলীয় পতাকা। -নিজস্ব চিত্র
9d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা