বিদেশ

হিংসা বন্ধে সুপ্রিম-রায়, বাংলাদেশে কোটা ৫৬ থেকে কমে মাত্র ৭ শতাংশে

ঢাকা: ছাত্র আন্দোলন, রাস্তা অবরোধ, পুলিসের সঙ্গে সংঘাত, রাবার বুলেট, শতাধিক মৃত্যু, মাঝরাতে কার্ফু জারি, সেনা, সাঁজোয়া গাড়ি—এক সপ্তাহ ধরে কার্যত রণক্ষেত্রে পরিণত হয়েছিল গোটা বাংলাদেশ। ‘মুক্তিযোদ্ধা কোটা’ নিয়ে হাইকোর্টের নির্দেশের জেরেই সেই অশান্তির সূত্রপাত। দেশজুড়ে চলা হিংসা বন্ধে অবশেষে ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত বাংলাদেশের সুপ্রিম কোর্ট, উচ্চ আদালতের রায় খারিজ! হাসিনা সরকারকে স্বস্তি দিয়ে কোটা বিতর্কে সমাধান সূত্রও বাতলে দেওয়া হয়েছে। কী সেই সমাধান? সংরক্ষণ নয়, প্রাধান্য দিতে হবে মেধাকেই। তাই রাখা যাবে না সামগ্রিক ৫৬ শতাংশ কোটা। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাফ নির্দেশ, তা কমিয়ে আনতে হবে মাত্র ৭ শতাংশে। মুক্তিযোদ্ধা কোটাও ৩০ শতাংশ থাকবে না। তা হবে মাত্র ৫ শতাংশ। বাকি এক শতাংশ প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গ এবং এক শতাংশ উপজাতিদের জন্য। তিন মাসের মধ্যে এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করতে হবে সরকারকে। যদিও সরকার চাইলে কোটা বাড়াতে বা কমাতে পারবে। এত কিছুর পরও অবশ্য আন্দোলনে ইতি টানতে নারাজ বিক্ষোভকারীদের একাংশ। তাদের অন্যতম নেত্রী নুসরত তাবাস্সুম বিবিসিকে জানিয়েছেন, এত পড়ুয়ার মৃত্যু হয়েছে। এর বিচার না পাওয়া পর্যন্ত লড়াই চলবে!
শুধু সংরক্ষণ ব্যবস্থার সংস্কার নয়, আন্দোলনকারীদের রাস্তা ছেড়ে ক্লাসে ফিরে যাওয়ার আর্জিও জানিয়েছে সুপ্রিম কোর্টের সাত সদস্যের বেঞ্চ। অভিভাবকদেরও সেব্যাপারে উদ্যোগী হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছে শেখ হাসিনা সরকার। আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেছেন, ‘এটি একটি অত্যন্ত বিচক্ষণ রায়। আদালতের নির্দেশ অনুযায়ী শীঘ্রই এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হবে।’ যদিও দেশজুড়ে কার্ফু এখনও জারি রয়েছে। এদিন দুপুরে দু’ঘণ্টার বিরতি দেওয়া হয়েছিল। তারপর ফের বলবৎ হয়েছে বিধিনিষেধ। রবি ও সোমবার সরকারি ছুটির কথা আগেই ঘোষণা করা হয়েছিল। সেই নির্দেশ প্রত্যাহার করা হয়নি। ফলে মঙ্গলবারের আগে নতুন কোটা ব্যবস্থা নিয়ে বিজ্ঞপ্তি জারি সম্ভবত হবে না। এদিন কার্যত শুনশান ছিল রাজধানী ঢাকার রাস্তাঘাট। পথে গাড়ির সংখ্যাও ছিল হাতে গোনা। এর মধ্যেও দুপুরে মহাখালী থেকে তেজগাঁও যাওয়ার রেললাইনে জড়ো হয়েছিলেন একদল মানুষ। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে যায় পুলিস ও সেনাবাহিনীর সদস্যরা। যদিও বড় ধরনের কোনও সংঘর্ষ হয়নি।
গত ৫ জুন মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা ব্যবস্থা পুর্নবহালের নির্দেশ দিয়েছিল বাংলাদেশের হাইকোর্ট। এর বিরুদ্ধে পথে নেমে আসেন দেশের ছাত্রযুবরা। ক্রমে সেই আন্দোলন হিংসাত্মক আকার নেয়। দেশজুড়ে হিংসার বলি হয়েছেন অন্তত ১১৫ জন। জখম প্রায় দেড় হাজার। এই পরিস্থিতিতে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে এদিন হাসিনা সরকারের আপিলের শুনানি হয় সুপ্রিম কোর্টে। সরকারে তরফে সরকারের তরফে সওয়াল করেন স্বয়ং অ্যাটর্নি জেনারেল। দীর্ঘ সওয়াল-জবাব শেষে কোটা পুর্নবহালের হাইকোর্টের আদেশ বাতিল বলে ঘোষণা করে সর্বোচ্চ আদালত।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা