সম্পাদকীয়

মূল দাবি গুরুত্ব হারিয়েছে

জরুরি বিভাগসহ হাসপাতালের যাবতীয় চিকিৎসা পরিষেবায় ডাক্তারদের অবিলম্বে যোগ দিতে হবে। আর জি কর সমস্যায় স্বতঃপ্রণোদিত মামলায় সোমবার পরিষ্কার এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের কড়া নির্দেশ, ‘আইপিডি) এবং ওপিডি-সহ যাবতীয় চিকিৎসা পরিষেবায় ডাক্তারদের যোগ দিতে হবে।’ কিন্তু জুনিয়র ডাক্তাররা সেই নির্দেশে সাড়া দেননি। বরং মঙ্গলবার থেকে তাঁরা রাজ্যজুড়ে পূর্ণ কর্মবিরতিতে নেমেছেন। নির্যাতিতার দ্রুত ন্যায়বিচারসহ মোট দশ দফা দাবিতে এই আন্দোলনে আরও চড়া সুর চড়িয়েছেন তাঁরা। সবক’টি দাবি রাজ্য সরকার এখনও মানেনি বলেই আর জি করের পর সাগর দত্তে হামলার ঘটনাকে সামনে রেখে মঙ্গলবার নতুন আন্দোলনের কথা ঘোষণা করেছেন জুনিয়র ডাক্তাররা। তার ফলে এদিন থেকে রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পূর্ণ কর্মবিরতি শুরু হয়েছে। স্বভাবতই সাধারণ মানুষের দুর্ভোগ যে ফের বহুগুণ হতে চলেছে তা বলা বাহুল্য। তাঁদের সমস্ত দাবি যতদিন না পূরণ হচ্ছে এই কর্মবিরতি ততদিন চলবে বলেই হুঁশিয়ার করেছেন আন্দোলনকারীরা। রাজ্যের স্বাস্থ্যদপ্তরের পাশাপাশি সিবিআইয়ের বিরুদ্ধেও ক্ষোভ উগরে দিয়েছেন জুনিয়র ডাক্তাররা। অভয়া কাণ্ডের তদন্তে কেন্দ্রীয় সংস্থার দীর্ঘসূত্রতায় তাঁরা ভীষণ আশাহত বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। 
আর জি কর কাণ্ডের সুবিচার এবং দোষীর কঠোর সাজার দাবিতে সরব মুখ্যমন্ত্রী স্বয়ং। শুধু দাবি জানিয়েই দায় সারেননি, বিচারে গতিবৃদ্ধিসহ দোষীর চরম সাজা নিশ্চিত করতে নতুন আইন প্রণয়নেও উদ্যোগী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যা ভিতর থেকে বোঝার এবং দীর্ঘমেয়াদি সুরাহার ব্যবস্থা করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী। মমতার উপর্যুপরি চেষ্টার ফলে তাঁর স঩ঙ্গে একবার এবং মুখ্যসচিবের সঙ্গেও একবার বৈঠক হয়েছে আন্দোলনকারীদের। জুনিয়র ডাক্তারদের দাবি মেটাতে সুপ্রিম কোর্টের নির্দেশে নবান্ন ইতিমধ্যেই একাধিক উল্লেখযোগ্য পদক্ষেপ করেছে। তার পরেও জুনিয়র ডাক্তারদের আন্দোলন থামছে না। হাসপাতালগুলিতে ফিরছে না স্বাভাবিক পরিবেশ। সাধারণ মানুষের দুর্ভোগ বস্তুত যেমন ছিল রয়ে গিয়েছে তেমনই। বলার অপেক্ষা রাখে না যে, সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন গরিব মানুষগুলি যাঁরা চিকিৎসার প্রয়োজনে শুধুই সরকারি হাসপাতালে ছুটে যান। বড়লোকের বেসরকারি হাসপাতালের ছায়াও মাড়াতে ভয় পান তাঁরা। বহু মধ্যবিত্ত পরিবারও সরকারি হাসপাতালে ভরসা রাখেন। কিন্তু এই দুর্দিনে অত্যন্ত জরুরি প্রয়োজনে কিছু বেসরকারি হাসপাতালে যেতে তাঁরা বাধ্য হচ্ছেন। জীবনদায়ী প্রয়োজনে এর ফলে অনেকে যে সর্বস্বান্ত হচ্ছেন তা এক সহজ অনুমান। 
তাই জুনিয়র ডাক্তারদের আন্দোলন নিয়ে নানা প্রশ্ন উঠেছে। শুরুর দিকে আন্দোলনটি স্বতঃস্ফূর্ত ছিল বলেই মনে করা হয়েছিল। তাই নাগরিক সমাজের আন্তরিক সমর্থন পেতে আন্দোলনকারীদের সমস্যা হয়নি। সেই সমর্থন প্রথম দিকে অনেক দিনই ছিল। বাম-ডান একাধিক বিরোধী দল একদশক যাবৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজনৈতিক লড়াইতে সুবিধা করতে পারছে না। মাসকয়েক আগে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনেও গোহারা হয়েছে সিপিএম, কংগ্রেস ও বিজেপি। তাই আর জি কর কাণ্ডে সংগঠিত নাগরিক আন্দোলনের ফাঁকফোকর গলে তারাও মাথা তোলার চেষ্টা করেছে। তারা দাবি তুলেছে ‘দফা এক দাবি এক/ মুখ্যমন্ত্রীর পদত্যাগ’! সাধারণ মানুষ বেশ বুঝতে পেরেছেন আর জি করে নির্যাতিতার বিচার এবং দোষীর শাস্তির দাবিটি ক্রমে পিছনে চলে যাচ্ছে। এই আন্দোলনে মুখ্য হয়ে উঠছে রাজ্য ক্ষমতা দখল বা মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচিত ও জনপ্রিয় সরকারকে অকালে ফেলে দেওয়া! এই মতলব যখন জলের মতো পরিষ্কার হচ্ছে তখনই কলকাতার বুকে শোনা গেল ভয়ঙ্কর দেশবিরোধী, রাষ্ট্রদ্রোহী, বিচ্ছিন্নতাবাদী স্লোগান—‘কাশ্মীর মাঙ্গে আজাদি’! স্বভাবতই প্রশ্ন উঠেছে, নেপথ্যে তাহলে আরও কারা? জল গড়িয়েছে এবার দিল্লিতেও। কারণ সদ্য অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনকে সামনে রেখে কেন্দ্র যখন কাশ্মীর পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে চাইছে, ঠিক তখনই দেশের সংস্কৃতির পীঠস্থান কলকাতার বুকে কাশ্মীরের স্বাধীনতার দাবি উত্থাপন! তাও আবার ডাক্তারদের আন্দোলনকে সামনে রেখে! এই জোড়া বিস্ময়ে কেন্দ্রীয় সরকার একইসঙ্গে অত্যন্ত ক্ষুব্ধ এবং উদ্বিগ্ন। এই সম্ভাব্য বৃহৎ ষড়যন্ত্রের কারিগরদের চিহ্নিত করতে যৌথভাবে উদ্যোগী এবার কেন্দ্র ও রাজ্য। নির্যাতিতার বিচার এবং মেডিক্যাল কলেজগুলিতে সুষ্ঠু পরিবেশ গড়ার ব্যাপারে জুনিয়র ডাক্তাররা আন্তরিক হলে এই ধরনের আন্দোলন থেকে তাঁদের অবিলম্বে সরে আসা উচিত। তাঁদের ভেবে দেখা দরকার, তাঁদেরকে সামনে রেখে কোনও অশুভ শক্তি বড় খেলায় মেতেছে কি না। তাঁদের আবেগ নিয়ে রাজনৈতিক ব্যবসা হচ্ছে না কি? তাঁরা ব্যবহৃত হচ্ছেন না তো? 
16d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা