Bartaman Patrika
সিনেমা
 

বিসর্জন এর সাফল্য বিজয়া বানাতে নিরাপত্তা দিয়েছে

‘বিসর্জন’ হওয়ার পর এবার ‘বিজয়া’। কি হবে নাসিরের? পদ্মা আর গণেশ মণ্ডলের সম্পর্কের পরিণতিই বা কী? এর থেকেও বড় প্রশ্ন,আগের ছবি থেকে তৈরি হওয়া প্রত্যাশা কি পূরণ হবে? ছবি ঘিরে যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন কাণ্ডারী কৌশিক গঙ্গোপাধ্যায়।

 তাহলে এই প্রথম কৌশিক গঙ্গোপাধ্যায় সিক্যুয়েল বানালেন।
 (হেসে) ঘটনাচক্রে বানিয়ে ফেললাম। একটা বড় গল্পের ছোট্ট অংশ নিয়ে ‘বিসর্জন’ তৈরি হয়েছিল। দর্শক বারবার চরিত্রগুলোর জীবন সম্পর্কে জানতে চাইছিলেন। তবে ‘বিজয়া’ যেখানে শেষ হবে সেখানেও কিন্তু প্রচুর প্রশ্ন থেকে যাবে যার উত্তর হয়তো আবার পরে পাওয়া যাবে। দায়িত্ব নিয়ে বলছি আমার কাছে ‘বিসর্জন’ এর তুলনায় অন্তত তিনগুণ প্রিয় ছবি ‘বিজয়া’।
 ‘বিসর্জন’ এর সিক্যুয়েল কি একজন শিল্পীর আবেগের ফল নাকি সুপরিকল্পিত ব্যবসায়িক ফল?
 ছবি মানেই তার সঙ্গে ব্যবসা জড়িয়ে থাকে। আমাদের আশা ‘বিসর্জন’ যখন দর্শকের এত পছন্দ হয়েছে তাহলে নিশ্চয়ই ‘বিজয়া’ও পছন্দ হবে। বলা যায় ‘বিসর্জন’ এর সাফল্য ‘বিজয়া’ বানাতে আমাদের অনেকটা নিরাপত্তা দিয়েছে। আরও একটা কথা বলি?
 অবশ্যই।
 আমি অন্তত ব্যবসায়িক সাফল্যের কথা ভেবে ছবি তৈরি করি না। পরিচালকের দায়িত্ব আরও বড়। আজকে এই অশান্ত সামাজিক পরিবেশে যখন ধর্মের নামে হিন্দু-মুসলমান নিয়ে কদর্য রাজনীতি চলছে তখন ‘বিজয়া’র মতো ছবি বানিয়ে পরিচালক হিসেবে আমি গর্ববোধ করছি।
 এটা কি ট্রিলজি হতে পারে?
 অবশ্যই। ‘বিসর্জন’এর আগে একটা গল্প রয়েছে। আবার ‘বিজয়া’র পরেও একটা অংশ রয়েছে।
 সিক্যুয়েল মানেই কিন্তু সফল নয়। ভয় করেনি?
 অনেকক্ষেত্রে হয়েছে নিশ্চয়ই তবে সবসময় নয়। ‘পথের পাঁচালী’র তুলনায় আমার কিন্তু ‘অপরাজিত’ অনেক বেশি পছন্দ। দেখুন ফাঁকিবাজি বন্ধ করে মন দিয়ে ছবি করলেই আর ভয় করবে না (মুচকি হাসি)।
 এবারে পদ্মা, নাসের আলি এবং গণেশ মণ্ডলকে কীভাবে পাওয়া যাবে?
 সময়ের সঙ্গে সঙ্গে তিনটে চরিত্রই আরও বেশি পরিণত হয়েছে। পুরনো প্রসঙ্গও সুন্দরভাবে রাখা হয়েছে। ফলে যাঁরা ‘বিসর্জন’ দেখেননি তাঁদেরও ছবিটা দেখতে অসুবিধা হওয়ার কথা নয়।
 ‘বিসর্জন’ এ আবিরকে যথেষ্ট জায়গা না দেওয়ার জন্য অনেকেই অভিযোগ তোলেন। এবার কি তিনটি চরিত্রের জন্য সমান জায়গা রেখেছেন?
 আগেরবার আবিরকে ইচ্ছে করেই কম জায়গা দিয়েছিলাম এবং আমরা তার ফলও পেয়েছি। এখন তো আবিরকে আমরা গোয়েন্দা হিসেবেই বেশি দেখি! এই ছবিতে আবির কিন্তু স্বমহিমায়।
 আবিরকে জমি ছেড়ে দেওয়া মানে তো পর্দায় আপনার দৈর্ঘ্য কমবে!
 ‘চতুষ্কোণ’ বা ‘বাস্তুশাপ’ এ অতটুকু জায়গা পেয়েছিলাম। তবে চরিত্রগুলো কিন্তু দর্শকের মনে জায়গা করে নিয়েছে। আসলে ভালো অভিনয় করলে চরিত্রের দৈর্ঘ্য কখনও সমস্যা হয় না।
 অন্য প্রসঙ্গ। ‘রসগোল্লা’য় উজানের অভিনয় কেমন লাগল?
 খুব ভালো লেগেছে। ও প্রচণ্ড পরিশ্রম করেছে। ওকে এতটা ভালোবাসার জন্য আমি দর্শকের কাছে কৃতজ্ঞ। আমি আর চুর্ণী কখনই সম্তানকে নিয়ে বিহ্বল নই। অভিনয়ের কোথায় কোথায় উজান আরও উন্নতি করতে পারবে সেগুলো ওকে আমরা বলেছি। সাফল্য-ব্যর্থতা থাকবেই। আমি চাই মানুষ হিসেবে উজান যেন সকলের মন জয় করতে পারে।
 এখন অনেকেই বলছেন প্রসেনজিৎ ও আপনি একটা ‘জুটি’। পরপর ছবি করছেন।
 পরমব্রতর সঙ্গে তিনটে ছবি করার সময়ে আমাকে একই কথা শুনতে হয়েছে। আবার আবিরের সময়েও শুনতে হয়েছে যে আমি নাকি আবির ছাড়া ছবি করি না। টালিগঞ্জে ‘জুটি’ বলে কিছু হয় না!
 এসভিএফ এর সঙ্গে আপনার বরফ কি গলেছে?
 দেখুন মিডিয়ার কাজই হল যে কোনও ‘দূরত্ব’কে বিচ্ছেদ হিসেবে দেখা। দূরত্ব কিন্তু ভালোবাসারও হতে পারে। ওরা আমার দীর্ঘদিনের বন্ধু। নতুন একটা ছবি নিয়ে অনেকদিন ধরেই কথাবার্তা চলছে। চিত্রনাট্য লেখা শেষ হলে শ্রীকান্তকে (মোহতা) শোনাব। বল মারতে গেলে ব্যাট পিছিয়ে যায়। আমার সঙ্গে এসভিএর দূরত্বটাও সেরকম। ব্যাট আবার এগিয়ে আসবে এবং ছক্কা হাঁকাবে (মুচকি হাসি)।
 ‘জেষ্ঠপুত্র’র চিত্রনাট্য সত্ত্ব নিয়ে তো বেশ জলঘোলা হল। কী বলবেন?
 প্রতীম (ডি গুপ্ত) আমার দীর্ঘদিনের বন্ধু। বিষয়টা নিয়ে আমি নিজেও খুবই বিব্রত। আমাকে সত্ত্ব দিয়েছেন ঋতুদার (ঋতুপর্ণ ঘোষ) ভাই ইন্দ্রনীল ঘোষ। দেখুন একটা কথা বলি। ২২টা মৌলিক চিত্রনাট্য নিয়ে ছবি করার পর মনে হয় না আমাকে অন্যের চিত্রনাট্য ধার করে ছবি করতে হবে।
অভিনন্দন দত্ত
04th  January, 2019
ব্রোকেন ড্রিম

হাইটেক প্রোডাকশনের প্রযোজনায় ‘ব্রোকেন ড্রিম’ ছবিটি মুক্তি পেয়েছে। পরিচালক অনিল দোলুই। নন্দন প্রেক্ষাগৃহে বহু বিশিষ্টজনের উজ্জ্বল উপস্থিতিতে ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন অলকানন্দা রায়, অশোক ভদ্র, জয়দেব সেন, সাধন বাগচী, সৈকত মিত্র সহ আরও অনেকে।
বিশদ

11th  January, 2019
আমি রাহুল দ্রাবিড় হতে চাই

 আগামী ১৮ জানয়ারি মুক্তি পাচ্ছে শঙ্করের কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী’ অবলম্বনে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘শাহজাহান রিজেন্সি’। ছবির অন্যতম চরিত্রে অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায়। উপন্যাস, ছবি ও তাঁর অভিনীত চরিত্রটি নিয়ে বর্তমানের সঙ্গে খোলাখুলি কথা বললেন পরমব্রত।
বিশদ

11th  January, 2019
দোতারা

 ১৯৪৯ সালে কোচবিহার স্বতন্ত্র প্রদেশ হিসেবে ভারতের অন্তর্ভুক্ত হলেও পরের বছর তাকে পশ্চিমবঙ্গের জেলার মর্যাদা দেওয়া হয়। তারপর দিন কেটেছে। সময়ের সঙ্গে কোচবিহারের শ্রীবৃদ্ধি হলেও স্থানীয় রাজবংশীরা যেন সেই তিমিরেই রয়ে গিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন উপজাতি হিসেবে বাঙালিদের তুলনায় রাজবংশীরা আজও অবহেলিত।
বিশদ

11th  January, 2019
বদলে গেল নাম

 একেবারে শিরেসংক্রান্তি পরিস্থিতি! আগেই ছবি মুক্তির দিন পিছিয়েছিল। মুক্তির মাত্র দু সপ্তাহ আগে ‘চিট ইন্ডিয়া’ ছবির নাম বদলে গেল। নতুন নাম ‘হোয়াই চিট ইন্ডিয়া’! সৌজন্যে সেন্সর বোর্ড। সৌমিক সেন পরিচালিত ও ইমরান হাশমি অভিনীত এই ছবির শিরানাম নিয়েই আপত্তি জানিয়েছে তারা।
বিশদ

11th  January, 2019
বছরের প্রথম গোয়েন্দা তাতার

বাঙালির প্রিয় বিষয় গোয়েন্দা। আর গত বছর বড় পর্দা কাঁপিয়েছে ব্যোমকেশ এবং সোনাদা। সেদিক থেকে দেখতে গেলে এই বছর বাংলা বক্স অফিসে গোয়েন্দা ছবির আত্মপ্রকাশ ঘটছে খুদে গোয়েন্দা তাতারের হাত ধরে। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় সৃষ্ট চরিত্র গোয়েন্দা তাতার।
বিশদ

04th  January, 2019
কাপুর বাড়ির বউ

 ২০১৯ সালে কাপুর পরিবারে নতুন সংযোজন হবে বলেই মনে হচ্ছে। অন্তত নিউ ইয়ার পার্টি তো তেমনই খবর শোনালো। নতুন বছরের প্রথম দিনটি আলিয়া ভাট পার্টিতে মগ্ন ছিলেন রণবীর কাপুরের সঙ্গে। তাও একাকী নয়, গোটা পরিবার সমেত। আজ্ঞে হ্যাঁ ঋষি কাপুরের ফুল ফ্যামিলি হাজির ছিল ২০১৯-কে স্বাগত জানাতে।
বিশদ

04th  January, 2019
রহস্য যখন রক্তে

নিজের ঘরের ছবি হলে মনের টানটা একটু হলেও বেড়ে যায়। সেটে সবকিছু ঠিকঠাক চলছে কিনা সেটা একটু বাড়তি টেনশন থাকে। আসলে প্রযোজক হিসাবে আমি এখনও নার্সারির ছাত্রী।
বিশদ

04th  January, 2019
একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM