দেশ

বদলাপুর কাণ্ডে ‘ভুয়ো এনকাউন্টার’? পুলিসের সমালোচনায় সরব বিরোধীরা

মুম্বই: স্কুলে দুই শিশুকন্যার যৌন হেনস্তা কাণ্ডে নয়া মোড়। সোমবারই পুলিসি এনকাউন্টারে মৃত্যু হয়েছে বদলাপুরের ঘটনার মূল অভিযুক্ত অক্ষয় সিন্ধের। মহারাষ্ট্রের থানেতে এই ঘটনায় এবার পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করল বিরোধীরা। তোলা হয়েছে ‘ভুয়ো এনকাউন্টার’-এর অভিযোগও। পুলিস হেফাজতে হাতকড়া পরা অবস্থায় অভিযুক্ত কীভাবে গুলি চালাল, প্রশ্ন তুলেছেন শারদপন্থী এনসিপির সভাপতি এবং রাজ্যের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। মঙ্গলবার অক্ষয়ের বাবা-মাও প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁদের দাবি, পুলিসের বন্দুক ছিনিয়ে নেওয়ার দাবি ভুয়ো। এই হত্যার যথাযথ তদন্ত করতে হবে। অক্ষয়ের মা অলকা সিন্ধে বলেন, ‘আমার ছেলেকে পুলিসই মেরেছে। যে ছেলে সামান্য বাজি ফাটাতে ভয় পেত, সে পুলিসের বন্দুক ছিনিয়ে নিয়ে গুলি চালাবে  একথা আমি বিশ্বাস করি না।’ তিনি স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধেও তদন্তের দাবি তুলেছেন। চাপে পড়ে তড়িঘড়ি এনকাউন্টার নিয়ে সিআইডি তদন্তের নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র সরকার।
সোমবার নবি মুম্বইয়ের তালোজা জেল থেকে থানে নিয়ে যাওয়া হচ্ছিল অক্ষয়কে। ভ্যানে ছিলেন মোট চারজন পুলিস কর্মী। চালকের পাশে বসেছিলেন ইনসপেক্টর সঞ্জয় সিন্ধে। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, শিলপাটা রোড দিয়ে যাওয়ার সময়ই ভ্যানের ভিতর থেকে ফোন আসে এক অ্যাসিস্ট্যান্ট পুলিস ইনসপেক্টর নীলেশ মোরের। তিনি বলেন, অভিযুক্ত গালাগালি করছে। সন্ধ্যা ৬টা ১৫ নাগাদ তাঁরা যখন মুম্ব্রা বাইপাসে তখনই নীলেশের পিস্তল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন অক্ষয়। ধস্তাধস্তিতে গুলি লাগে নীলেশের থাইতে। অন্য পুলিস কর্মীদের হুমকি দিতে দিতে আরও দু’রাউন্ড গুলি চালায় অভিযুক্ত। নিজের এবং সহকর্মীদের প্রাণ বাঁচাতেই গুলি চালাতে বাধ্য হন সঞ্জয়। ততেই গুরুতর জখম হয় অক্ষয়। পরে হাসপাতালে তাঁর মৃত্যু হয়। ঘটনাস্থলে গিয়ে পুলিস ভ্যান থেকে নমুনা সংগ্রহ করেছে ফরেন্সিক টিম।
বদলাপুরের যে স্কুলে দুই পড়ুয়ার যৌননিগ্রহের অভিযোগ উঠেছিল, সেটির মালিক একজন বিজেপি নেতা। মহারাষ্ট্রে কংগ্রেস, উদ্ধবপন্থী শিবসেনা এবং শারদপন্থী এনসিপির জোট মহা বিকাশ আঘাড়ি (এমভিএ)-র অভিযোগ, ‘তথ্য-প্রমাণ লোপাট করতেই ‘চক্রান্ত করে মারা হয়েছে অক্ষয়কে।’ উদ্ধবপন্থীর শিবসেনা নেতা আদিত্য থ্যাকারের কটাক্ষ, বদলাপুরের সেই স্কুলের বোর্ড সদস্যরা এখন কোথায়? কেন তাঁদের আড়াল করছে ‘বিজেপি-সিন্ধে’ সরকার। বিরোধীদের পাল্টা একহাত নিয়েছে বিজেপি। বিরোধীদের ‘ধর্ষক বাঁচাও জোট’ বলে তোপ দেগেছেন বিজেপির মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা। 
19h 19m ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিজ্ঞান গবেষণা বা পেশাগত উচ্চশিক্ষায় সাফল্য। ব্যবসায়িক দিকটি কমবেশি শুভ। ধর্মকর্মে মন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা