দক্ষিণবঙ্গ

বন্যা পরিস্থিতি দেখতে লাভপুরে মন্ত্রী সুজিত

সংবাদদাতা, শান্তিনিকেতন: বুধবার থেকেই লাভপুর ব্লকের ঠিবা পঞ্চায়েতের  বন্যা পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। নতুন করে কোনও গ্রাম জলমগ্ন হয়নি। জল নেমে গিয়েছে চাষের জমি থেকে। তবে এখনও লাভপুর ব্লক থেকে বিচ্ছিন্ন হয়ে আছে হরিপুর, জয়চন্দ্রপুর ও চতুর্ভুজপুর। এদিন বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে এলাকায় এসে পৌঁছন দমকল মন্ত্রী সুজিত বসু। আগামী দিনে বন্যা কবলিত এলাকাগুলিকে সবরকম সাহায্য করা হবে বলে আশ্বাস দেন মন্ত্রী। 
গত বৃহস্পতিবার থেকে ক্রমাগত বৃষ্টির ফলে জলমগ্ন হয়ে যায় লাভপুর ব্লকের ঠিবা, ইন্দাস, কুরুন্নাহার ও বিপ্রটিকুড়ি এই চারটি অঞ্চল। তার মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় ঠিবা পঞ্চায়েত। রবিবার সকালে ঠিবা পঞ্চায়েতের তালতলায় কুঁয়ে নদীর বাঁধ ভেঙে যায়। তারফলে তিনটি গ্রাম লাভপুর ব্লক থেকে সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে যায়। অন্যদিকে নদীর জলে প্লাবিত হয়ে জলমগ্ন হয় আরও বেশ কয়েকটি গ্রাম। তার সঙ্গে জলের তলায় চলে যায় বিস্তীর্ণ অঞ্চলের কয়েক হেক্টর ধানজমি। সোমবার নতুন করে খাঁপুর সুইসগেটের কাছে বাঁধ ভেঙে যায়। তার ফলে বাঘা, বাগসিনা, কান্দুরকুলো, ঠিবা ব্রাহ্মণপাড়া সহ একাধিক গ্রাম প্লাবিত হয়ে যায়। তবে নতুন করে অতিবৃষ্টি বা জলাধার থেকে জল না ছাড়াই বুধবার থেকেই ব্লকের বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। নতুন করে আর কোথাও কোনও গ্রাম প্লাবিত হয়নি। সাথেই অধিকাংশ ধানজমি থেকেও জল নেমে গিয়েছে। তবে এখনও তিনটি গ্রাম লাভপুর ব্লক থেকে বিচ্ছিন্ন হয়ে আছে ও বেশ কিছু ধান জমি রয়েছে জলের তলায়। গত কয়েক দিন ধরেই জেলা প্রশাসন ও লাভপুর ব্লকের পক্ষ থেকে বন্যাপীড়িত গ্রামগুলিকে যথাসম্ভব সাহায্য করা হয়েছে। কিন্তু বেশ কিছু এলাকার বাসিন্দাদের ক্ষোভ, তারা পর্যাপ্ত পরিমাণে ত্রাণ বা সাহায্য পাননি। 
এদিন ব্লকের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে এলাকায় এসে পৌঁছন দমকল মন্ত্রী সুজিত বসু। তার সঙ্গেই ছিলেন লাভপুরের বিধায়ক অভিজিৎ সিনহা সহ ব্লক, প্রশাসনও সেচদপ্তরের আধিকারিকরা। কুঁয়ে নদীর তালতলায় যেখানে বাঁধ ভেঙেছে, সেই জায়গাও পরিদর্শন করেন মন্ত্রী। অন্যদিকে বীরভূম জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ বন্যা পীড়িত সমস্ত গ্রামের বাসিন্দাদের নিজের উদ্যোগে চাল, ডাল সহ নানান খাদ্যদ্রব্য প্রদান করেন। আপাতত নদীর জলস্তর নেমে যাওয়ায় গ্রামগুলি জলমগ্ন অবস্থা থেকে মুক্তি পেয়েছে। কিন্তু ফের বৃষ্টিপাত হলে বা জলাধার থেকে জল ছাড়লে পুনরায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। সেই আতঙ্কেই দিন কাটাচ্ছেন লাভপুর ব্লকের ঠিবার মানুষরা।
মন্ত্রী সুজিত বসু বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো লাভপুরের বন্যা পরিস্থিতি পরিদর্শনে এসেছিলাম। ভয়ংকর অবস্থা দেখতে পেলাম। প্রচুর কৃষিজমি জলের তলায় রয়েছে। সেই সাথেই মানুষের বাড়িঘরও জলে ডুবেছিল। বিষয়টি অবশ্যই মুখ্যমন্ত্রীকে রিপোর্ট করব। জেলার সকলে মিলে একসঙ্গে এই বিপর্যয়ের মোকাবিলা করছেন।
এছাড়া জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখের দাদা শেখ সাজু মেমোরিয়াল ওয়েলফেয়ার সোসাইটির তরফে বন্যাপীড়িত ৭২০টি পরিবারকে ত্রাণ সামগ্রী প্রদান করা হয়।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা