দক্ষিণবঙ্গ

দ্বারকেশ্বরের বাঁধ ভেঙে প্লাবিত খানাকুল, মুখ্যসচিবের কাছে আর্তি বানভাসিদের

নিজস্ব প্রতিনিধি, খানাকুল: চোখের সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলাম পাকা ঘরের একটা একটা করে কামরা ভেসে চলে গেল। বাড়িতে থাকা নানা জিনিস ভেসে গেল। বাঁধে গর্ত দেখা যাওয়ার পর কিছু লোক পেলেই বেঁধে দেওয়া যেত। কিন্তু, কিছু করা গেল না। এক কাপড়ে ঘর থেকে বেরিয়ে আসতে হল। কাঁদতে কাঁদতে কথাগুলি বলছিলেন খানাকুলের তালিত গ্রামের বধূ দীপালি পাত্র। এক সপ্তাহ আগে দ্বারকেশ্বর নদের জলের তোড়ে কিশোরপুর-২ পঞ্চায়েতের তালিতে হানা পড়ে বাঁধে। বাঁধের কাছেই বাড়ি ছিল দীপালিদেবীর। এছাড়া গোবিন্দ পাত্র, কাশীনাথ বাগদের বাড়িও মাটির সঙ্গে মিশে গিয়েছে। রবিবার এলাকায় রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থকে পেয়ে কেঁদে ভাসালেন দুর্গতরা। ভয়াবহ বন্যায় ভেসে যাওয়া রাস্তা ও ঘর বাড়ি নির্মাণের জন্য মুখ্যসচিবের কাছে আর্তি জানালেন বাসিন্দারা। মুখ্যসচিব তাঁদের আশ্বাস দিয়ে বলেন, প্রশাসন পাশে আছে। 
গত এক সপ্তাহ ধরে ডিভিসির ছাড়া জল ও অতি বৃষ্টির জেরে বানভাসি হয়েছে আরামবাগ মহকুমার বিস্তীর্ণ এলাকা। ইতিমধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যা কবলিত এলাকা ঘুরে গিয়েছেন। রবিবার মুখ্যসচিব আসেন। এদিন সকালে মনোজবাবু পুরশুড়া বিডিও অফিসে এসে বৈঠক করেন। সেখান থেকে যান হরাদিত্য ত্রাণ শিবিরে। দুর্গতদের ত্রাণ সামগ্রী দেন। সেখান থেকে আসেন খানাকুলের তালিতে। দ্বারকেশ্বর নদের বাঁধের একটি বড় অংশ সেখানে ভেঙে গিয়েছে। বাঁধের কাছে থাকা একাধিক পাকা বাড়িও জলের তোড়ে ভেসে যায়। ধ্বংসবশেষে পড়ে রয়েছে দরজা, জানলার ভাঙা অংশ। বহু ইট পড়ে রয়েছে। মুখ্য সচিব সেই এলাকা পরিদর্শন করেন। সেখানেই একটি বাড়ি ভেসে চলে যাওয়ার ভিডিও ভাইরাল হয়। এদিন পুলিস সুপার কামনাশিস সেন সেই দৃশ্য মুখ্যসচিবকে তাঁর মোবাইল থেকে দেখান। মুখ্যসচিব সেখানে দুর্গতদের হাতে ত্রাণ সামগ্রী তুলে দেন। অনেককে বই খাতাও দেন। সেই সময়ই দুর্গতরা মুখ্যসচিবের কাছে কান্নায় ভেঙে পড়েন। মহিলারা বলেন, আমাদের সব চলে গিয়েছে। আমাদের আর জমি নেই। কিছু ব্যবস্থা করুন। দুর্গতরা বলেন, এর আগেও ওই এলাকাতেই বাঁধ ভেঙেছিল। তারপর ফের বাঁধ ভেঙে সব তছনছ করে দিল। দুর্গতদের অনেকেই জানান, নতুন করে স্বাভাবিক জীবনে ফিরতে, বাড়ি তৈরির জন্য আর্থিক সাহায্য প্রয়োজন। 
তবে এক বাসিন্দা মুখ্যসচিবের কাছে বেআইনি নির্মাণ নিয়েও অভিযোগ তোলেন। তিনি জানান, নদী গর্ভের মধ্যে হোটেল, ইট ভাটা ও একটি পার্ক বেআইনিভাবে হয়েছে। এনিয়ে যেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়। 
মুখ্যসচিব বলেন, প্রয়োজনীয় সব সাহায্য করা হবে। জল নামলে দ্রুত বাঁধ নির্মাণের কাজ করতে বলা হয়েছে। তবে কেন বারবার বাঁধ ভাঙছে, আমরা তা দেখব। 
মুখ্যসচিব এদিন সেখান থেকে বন্দিপুর এলাকাতেও যান। তারপর আরামবাগ এসডিও অফিসে এসে বৈঠক করে ঘাটাল যান। মুখ্যসচিব বৈঠকে প্রশাসনের সব বিভাগকে একসঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছেন। তারসঙ্গে বন্যা কবলিত গ্রামগুলিতে স্বাস্থ্যদপ্তরকে শিবির করে চিকিৎসার কথা বলেছেন। এদিন তাঁর সঙ্গে পুলিস ও প্রশাসনের অন্যান্য কর্তাদের পাশাপাশি আরামবাগের এমপি মিতালি বাগ, জেলাশাসক মুক্তা আর্য সহ অনেকেই ছিলেন।  -নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা