দক্ষিণবঙ্গ

২২ পুতুলের প্রতিমাকে নিবেদন করা হয় মোট ২২ রকমের ভোগ, নদীতে দুই বোনের দেখা হলে তবেই হয় বিসর্জন!

তামিম ইসলাম, ডোমকল: ২২ পুতুলের প্রতিমাকে দেওয়া হয় ২২ রকমের ভোগ। শুধুই কি তাই? বিসর্জনেও রয়েছে বিশেষ প্রথা। দশমীতে মাঝ নদীতে দুই বোনের দেখা মিললে তবেই হয় বিসর্জন! এমনই রীতি মেনে আজও মুর্শিদাবাদের ইসলামপুরে পুজো হয়। ২২ পুতুলের পুজো ঘিরে ব্যাপক উন্মাদনা দেখা যায়। কেউ বলেন ৩০০, কারও মতে আবার ৩৫০ বছরের পুরনো এই পুজো। পুজোর বয়স নিয়ে মত পার্থক্য থাকলেও ২২ পুতুলের পুজোর ব্যাপ্তি জেলার গণ্ডি ছাড়িয়েছে। প্রতিবছর এই পুজো দেখতে দূর দূরান্তের মানুষের ঢল নামে। ইসলামপুরের ভৈরব পাড়ে স্থায়ী মন্দিরেই ২২ পুতুলের পুজো হয়। বাইশ পুতুল পুজোর প্রতিষ্ঠাতা ও সময়কাল সমন্ধে লেখাজোখা নেই। তবে জনশ্রুতি রয়েছে, জমিদার পরিবারের সহায়তায় বৈদ্য সম্প্রদায়ের হাত ধরে  ইসলামপুরে প্রতিষ্ঠিত হয় এই পুজো। সপ্তদশ শতাব্দীর কোনও এক সময়ে ষড় গোস্বামী নবদ্বীপ থেকে জলপথে যশোর যাওয়ার সময় বিশ্রামের জন্য কসবা গোয়াস পরগনায় বৈদ্য অধিবাসী মঠে ওঠেন। সেই সময় গোয়াস ছিল পরগনা শহর আর ইসলামপুর ছিল ছোট্ট একটা গ্রাম। ওই মঠের পরিচালনা করতেন রামদাস স্বামী। ষড় গোস্বামী সহ মোট ২২ জন বৈষ্ণবকে সেই সময় ২২টি পাত্রে ভোগ দিয়ে বরণ করা হয়েছিল। সেই থেকেই ২২ ভোগ ধারণা আসে। কথিত আছে, সেই সময় গোয়াস পরগনাজুড়ে ভয়াবহ মহামারী দেখা দিয়েছিল। মহামারী থেকে বাঁচতে পরগনার বাসিন্দারা ভৈরব নদীর তীরে ইসলামপুরে জনবসতি গড়ে তোলেন। বাইশ ভোগের সেই প্রচলন টিকিয়ে রাখতে এরপরে ইসলামপুরে বাইশ পুতুলের দুর্গা প্রতিষ্ঠা করা হয়। মাইল চারেক দূরে চকে পূজিতা হন বাইশ পুতুল দুর্গার ছোট বোন বুড়িমা। 
স্থানীয় বাসিন্দাদের বিশ্বাস, বাইশ পুতুলের দুর্গা ও চকের বুড়িমা দুই বোন। বাইশ পুতুলের দুর্গা হলেন বুড়িমার দিদি। প্রতিবছর বাইচে চেপে বুড়িমা আসতেন দিদির সঙ্গে দেখা করতে। ওই বিশ্বাস মেনে ভৈরবে যখন জল থাকত তখন নৌ-বাইচে করে বুড়িমা এলে বোনের সঙ্গে দেখা করিয়ে তবেই ২২ পুতুলের পুজোর বিসর্জন হতো। সেই বিসর্জন দেখতে হাজার হাজার মানুষ ভৈরব নদের দু’পাড়ে ভিড় জামাতেন। তবে ভৈরব নদের নাব্যতা কমায় এখন নৌ-বাইচ বন্ধ হয়ে গিয়েছে। বাইচ না হলেও এখনও বিসর্জনের আগে দুই ঘটের দেখা করিয়ে তবেই বিসর্জন করা হয়। 
জানা গিয়েছে, দুর্গাপুজোয় দোচালায় দুর্গা সহ ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর, নন্দী- ভৃঙ্গি, গোরুড় সহ ২২টি প্রতিমার একসঙ্গে পুজো হয় মন্দিরে। বাইশ পুতুলে দুর্গার সঙ্গে একচালায় থাকেন তাঁর দুই কন্যা লক্ষ্মী ও সরস্বতী। আর কার্তিক এবং গণেশ থাকেন চালার বাইরে। তাঁদের পাশে থাকে দুর্গার সখী জয়া ও বিজয়া। আর শিব থাকেন দুর্গার উপরে চূড়াবৃত। ওই এক চালাতেই থাকেন নন্দী-ভৃঙ্গি সহ বাকি দেব-দেবীরা। এমনই নানা চিত্রকর্ষক ঐতিহ্যের জন্য প্রতিবছর এই পুজোয় ভক্তকুলের ঢল নামে। - নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা