বিকিকিনি

 টুকরো  খবর

পিলিট্যাক্সির প্রদর্শনী
পুজোর আগে ফের নানারকমের জিনিস এক ছাদের তলায়! সৌজন্যে পিলিট্যাক্সি। আজ ১৪ সেপ্টেম্বর ও আগামিকাল ১৫ সেপ্টেম্বর দক্ষিণ কলকাতার বালিগঞ্জ এলাকায় সুধা হল-এ বসেছে এক প্রদর্শনীর আসর। এখানে ২৫টি ব্র্যান্ডের নানারকমের জিনিসের সমাহার পাবেন। পুজোর মুখে নানা রকমের শাড়ি, জামদানির পোশাক, ফেস্টিভ কুর্তা, ব্লক প্রিন্টেড পোশাক, লিনেনের পোশাক, শিশুদের পোশাক তো রয়েছেই। এছাড়াও পাবেন ঘর সাজানোর সামগ্রী, ব্যাগ, জুতো, নানা জুয়েলারি, উপহার দেওয়ার মতো হ্যান্ডক্রাফটের নানা দ্রব্য। বাংলাদেশ, গুজরাত ও জয়পুরের কয়েকটি সংস্থাও এই প্রদর্শনীতে অংশ নেবে। সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী।

শৃঙ্গারে উৎসবের খোঁজ
পুজো যেন পুরনো ‘আমি’-কে সরিয়ে নতুন এক ‘আমি’- র খোঁজ এনে দেয়। পুজোর সাজে তাই বাড়তি চমক জুড়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করবেন না। এবার এক ছাদের তলায় পাবেন শাড়ি, স্টোল, সেরামিকের জুয়েলারি। কাফে আড্ডাঘরে আজ, ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এমনই এক প্রদর্শনী ‘শৃঙ্গার’। আয়োজনে শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। এখানে পাবেন সুজয়প্রসাদের তৈরি সিরামিক জুয়েলারি, দ্য বং আর্ট-এর তৈরি আপসাইকেল করা জুয়েলারি, শম্পা মুখোপাধ্যায়ের প্রস্তুত করা বাটিক স্টোল, শাড়ি এবং সীমা মণ্ডলের তৈরি বাটিক শার্ট, কুশন কভার, ব্লাউজ পিসের এক বিপুল সম্ভার। বিশিষ্ট গীতিকার ও সুরকার সলিল চৌধুরীকে শ্রদ্ধা জানিয়ে তাঁর গানের কলি দিয়ে তৈরি হয়েছে টি শার্টের বিভাগ। প্রদর্শনী চলবে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। সময় বেলা ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত।

জিএমআইটি-র কৃতিত্ব
ব্যবহারযোগ্য সফটওয়্যার বানিয়ে তাক লাগিয়ে দিল বারুইপুর গান্ধী মেমোরিয়াল  ইনস্টিটিউট অব টেকনোলজির ছাত্ররা। সম্প্রতি ব্রিটিশ ক্লাব এই সফটওয়্যারটি ব্যবহার করতে শুরু করেছে। এখানকার সদস্যরা আগে একটি কুপন ব্যবহার করতেন, যা খরচের পর উদ্বৃত্ত অর্থ ব্যবহার করতে অসুবিধা হতো। গান্ধী মেমোরিয়াল ইনস্টিটিউট অব টেকনোলজির কম্পিউটার সায়েন্স বিভাগের সাত জন ছাত্র সুনীত মাল, স্নেহাশিস গড়াই, পূর্বারুণ মণ্ডল, শুভজিৎ পাল, সায়ন সাঁপুই, সুপ্রিয় সেন ও প্রিয়াংশু চৌধুরী মিলে এই সফটওয়্যারটি তৈরি করেন। সহযোগিতা করেন এই প্রতিষ্ঠানের কম্পিউটার সায়েন্সের অধ্যাপকরা। এই বিভাগের টিচার-ইন-চার্জ প্রতীক হালদার জানালেন, এই ওয়েবসাইটে নতুন করে একটি ই-ওয়ালেটের ব্যবস্থা করেছে ছাত্ররা। ফলে উদ্বৃত্ত টাকা ই-ওয়ালেটে সরাসরি গিয়ে জমা হচ্ছে ও ব্যবহার করতে আর কোনও অসুবিধাই হচ্ছে না। সেখানকার ছাত্রদের কৃতিত্বের কথা জানিয়ে ব্রিটিশ ক্লাবের সেক্রেটারি সন্দীপ চৌধুরী বলেন, ‘এই কাজের প্রতি তাদের নিষ্ঠা ও দক্ষতার যোগফল এই সফটওয়্যার। এতে আমরা খুবই উপকার পাচ্ছি।’

প্রিমিয়াম ডায়নামিক টিভি আনল স্যামসাং
ক্রিস্টাল ৪কে ডায়নামিক টিভি বাজারজাত করল স্যামসাং। সংস্থার প্রিমিয়াম বিভাগের টেলিভিশন সিরিজে এটি অন্যতম। এয়ার স্লিম ডিজাইন, মাল্টিভয়েস অ্যাসিস্ট্যান্ট, ক্রিস্টাল প্রসেসর ৪কে ও লক্স সিকিউরিটি সহ নানা বৈশিষ্ট্য রয়েছে এই টেলিভিশনে। এই প্রসঙ্গে সংস্থার ভিস্যুয়াল ডিসপ্লে বিজনেস বিভাগের সিনিয়র ডিরেক্টর ভিপ্লেশ দং বলেন, ‘ভারতবাসীর টিভি দেখার অভিজ্ঞতাকে আরও স্মার্ট ও প্রযুক্তিগতভাবে উন্নত করাই আমাদের লক্ষ্য।’ উন্নত ডায়নামিক ত্রিমাত্রিক শব্দ ও ছবির প্রযুক্তিও এতে রয়েছে। পাবেন সোলার সেল রিমোটের সুবিধা। ৪৩-৫৫ ইঞ্চি মাপে এই টিভি মিলবে। দাম পড়বে ৪১,৯৯০ টাকা।
6d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা