বিকিকিনি

 টুকরো  খবর

স্বয়ংক্রিয় ম্যাটিক স্প্রে আনল গোদরেজ
‘রাতে মশা, দিনে মাছি’, সনাতন কলকাতাকে নিয়ে কবি ঈশ্বর গুপ্তের এই অমোঘ ব্যাখ্যা অনেকেই পড়েছেন। কলকাতার বয়স বেড়েছে। কিন্তু মশকবাহিনীর জোরে একটুও ভাটা পড়েনি। যুগে যুগে কালে কালে কলকাতার মশকযন্ত্রণাে বেড়েছে। পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে ডেঙ্গু, ম্যালেরিয়া ও চিকুনগুনিয়া সহ নানা মশাবাহিত রোগ। তাই গৃহস্থবাড়িতে মশা তাড়ানোর নানা পদ্ধতি অবলম্বন করতেই হয়। এবার সেই পদ্ধতি আরও সহজ করে দিল গোদরেজ হিট স্প্রে ম্যাটিক। ভারতের প্রথম সরকার নিবন্ধিত স্বয়ংক্রিয় স্মার্ট হোম স্প্রে ম্যাটিক নিয়ে এল এই সংস্থা। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই স্প্রে শুধু মশা তাড়ায় না, বরং তাৎক্ষণিকভাবে মশা ও উড়ন্ত কীটপতঙ্গ মারার ক্ষমতা রাখে। মৃদু ও নিরাপদ গন্ধযুক্ত এই স্প্রে ২ মাস পর্যন্ত ব্যবহার করা যাবে। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই বলে দাবি সংস্থার। 
এই স্বয়ংক্রিয় ম্যাটিক একটানা ৬ ঘণ্টা ধরে প্রতি ২ ঘণ্টা অন্তর স্প্রে করা যাবে। ৬ ঘণ্টা পর মেশিন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেলেও সংস্থার মতে, এটি একটানা ১২ ঘণ্টা পর্যন্ত সুরক্ষা দিতে পারে। এমনকী, দরজা-জানালা খোলা রাখলেও এর প্রভাব কমবে না। দাম পড়বে ৬৫০ টাকা। 

ইলিশের ঋতুতে বিশেষ প্যাক ফরচুন-এর
বর্ষা মানেই বাঙালির ইলিশের ঋতু। এই সময় ভাপা ইলিশ, দই ইলিশ সহ নানা রকমের ইলিশের সমাহার দেখা যায় বাঙালির হেঁশেলে। ইলিশপ্রেমী বাঙালির কথা ভেবে ফরচুন কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল নিয়ে এসেছে এক বিশেষ সর্ষের তেলের প্যাকেট। পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা এই দুই রাজ্যেই এই তেলের প্যাকেট মিলবে। প্যাকেটের গায়ে পুরনো কলকাতার বাবুয়ানি, ইলিশপ্রেম পটচিত্রের আকারে ফুটিয়ে তোলা হয়েছে। ঝাঁঝালো, ভালো তেল না হলে ইলিশ রান্না খোলতাই হয় না। সে কথা মাথায় রেখেই এই তেল তৈরি করা হয়েছে বলে দাবি সংস্থার। কলাপাতায় মোড়া পাতুরি থেকে ঝাল বা ঝোল সবেতেই একটু তেল ছড়িয়ে নামানোর রীতি। ইলিশ মাছ ভাজার তেল দিয়েও ভাত খাওয়ার রেওয়াজ রয়েছে। তাই এই রান্নার স্বাদে তেলের ভূমিকা অপরিসীম। এই প্রসঙ্গে সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (সেলস অ্যান্ড মার্কেটিং) মুকেশ মিশ্র বলেন, ‘বিশেষ এই ইলিশ প্যাক নিয়ে আমরা অত্যন্ত আশাবাদী। শুধুমাত্র ইলিশের মরশুমেই এক লিটারের প্যাকে এই তেল মিলবে।’

স্যামসাং আনল এআই ওয়াশিং মেশিন
এআই বৈশিষ্ট্যযুক্ত ওয়াশিং মেশিন বাজারজাত করল স্যামসাং। নিত্য কাচাকুচির ঝঞ্ঝাট আরও সহজ ও প্রযুক্তিনির্ভর করে তুলতেই এমন উদ্ভাবন। সম্প্রতি একটি সমীক্ষায় স্যামসাং দেখে, গ্রাহকরা এমন কিছু ডিজিটাল অ্যাপ্লায়েন্স খোঁজেন যাতে পরিশ্রম সবচেয়ে কম করে সর্বোৎকৃষ্ট ফল মেলে। ওয়াশিং মেশিনের ক্ষেত্রে শক্তি, জল ও সময়ের সাশ্রয় করে তাঁরা কাচাকুচি সারতে চান। এই ভাবনা থেকেই আইনক্স, নেভি ও ব্ল্যাক এই তিন রঙের ১০টি এআই সমৃদ্ধ ১২ কেজির বেসপোক ওয়াশিং মেশিন তৈরি করেছে। এই প্রসঙ্গে স্যামসাং ইন্ডিয়ার ডিজিটাল অ্যাপ্লায়েন্সেস বিভাগের সিনিয়র ডিরেক্টর সৌরভ বৈশাখিয়া জানান, ‘ভারতীয় বাজারে এআই সমৃদ্ধ মেশিন গ্রাহকদের কাছে জনপ্রিয় হবে বলেই আমরা আশাবাদী। এই মেশিনে ইউএক্স কন্ট্রোল, ইকোবাবল ও এআই বৈশিষ্ট্যের ফ্ল্যাট কাচের দরজা, অটো ডিসপেন্স ফিচার সহ নানা প্রযুক্তিগত সুবিধা রয়েছে। এআই মোড ৭০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ খরচ কমিয়ে ইলেকট্রিক বিল কমাবে।’ এটি পরিবেশবান্ধব। সুপার স্পিড গতির এই যন্ত্রে ৫৪ শতাংশ মাইক্রোপ্লাস্টিক নির্গমন কমানোর ব্যবস্থা আছে। এই মেশিন ৯৯.৯ শতাংশ ব্যাকটেরিয়া নির্মূল করতে পারে বলেই দাবি সংস্থার। ২০ বছরের ওয়্যারেন্টি পাবেন মোটরে। ৫২,৯৯০ টাকা থেকে ৭৪,৯৯০ টাকার মধ্যে এই মডেলগুলি পাওয়া যাবে।

বারুইপুরে প্রদর্শনী
শারদীয়া মরশুম শুরু হতে অপেক্ষা আর মাত্র এক মাসের। পুজোয় সাজসজ্জার জন্য প্রদর্শনী শুরু হয়েছে বিভিন্ন জায়গায়। বারুইপুরের আশাদীপ ভবনে আগামী ৬ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এমনই প্রদর্শনী— দেবী দুর্গা ২। এখানে পাবেন শাড়ি, কুর্তি, সালোয়ার সহ নানা রকমের ফ্যাশন সামগ্রী, সঙ্গে থাকবে হরেক রকমের জুয়েলারিও। এক ছাদের তলায় কেনাকাটার ফাঁকে মিলবে নানা লোভনীয় খাবারের পদ চেখে দেখার সুযোগও। দেবী দুর্গা ২-এর প্রধান কর্তা অনুপমা হালদার ভট্টাচার্য বলেন, মেয়েদের নিয়ে এই প্রদর্শনী চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতি কেনাকাটায় থাকবে ছাড় ও উপহার। 
 
16d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা