বিকিকিনি

পুজোয় নানা বুটিকের সম্ভার

এবার উৎসবের মরশুমে কী ধরনের কালেকশন থাকছে বিভিন্ন বুটিকে? রইল হদিশ।

পুজোর চারটে দিন নিজেকে কীভাবে রঙিন করে তুলবেন, তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। নতুন পোশাক, শাড়ির সম্ভারে সেজে উঠেছে বিভিন্ন বুটিক। পকেট বুঝে এবার আপনার কিনে ফেলার অপেক্ষা। পরিবারের সকলের জন্য নতুন পোশাক চাই। হাল ফ্যাশনে কোন রং বা কোন শাড়ি নিয়ে সকলের উৎসাহ রয়েছে, তার খোঁজ রইল। পাশাপাশি এসময় উপহার দেওয়ার জন্যও কিছু জিনিস কিনতেই হয়। তার জন্য বাজেট বেঁধে বাজার করতে যায় মধ্যবিত্ত। বুটিকের কোন কোন কালেকশন এবার নজরকাড়া, তার হদিশ রইল।  

অভিনব বুটিক 
হাওড়ার এই বুটিকে এবার পুজোয় থাকছে হাফ তসরের উপর তাঁত জামদানি। বছরভর সিল্ক, তসরের যে কালেকশন থাকে, সেটাও থাকবে। বুটিকের তরফে বনানী বসু জানালেন, এবারের বিশেষ আকর্ষণ রেশম কোটার সঙ্গে জামদানির মিক্স ম্যাচ। কেটে জুড়ে শাড়ি তৈরি হচ্ছে। কটন মঙ্গলগিরি থাকছে। মুগা কাতানের ভালো চাহিদা রয়েছে। রেশম চেকসের মধ্যে অনেক রকম কাজ করিয়েছেন বনানী। সুতির ব্লক প্রিন্টের শাড়ি এখানে শুরু হচ্ছে ৮৮০ টাকা থেকে। মলমল কটন প্রিন্ট শাড়ি ৭৫০ টাকা থেকে শুরু। তসর শাড়ির দাম শুরু হচ্ছে ৫২০০ টাকা থেকে।
শুধু শাড়ি নয়, বনস্পতির উপর বাগরু, আজরখ, ডাবু প্রিন্টের ভি নেক, হাই নেক লম্বা এবং শর্ট দু’রকমেরই কুর্তি থাকবে টিনএজারদের জন্য। ভেজিটেবল ডাই প্রিন্টের এসব কুর্তি নিত্যদিনের অফিসেও পরতে পারেন। দাম ৭০০ টাকা থেকে ১২৫০ টাকার মধ্যে। এছাড়া ডিজাইনার ব্লাউজ থাকছে। ৩০০ থেকে শুরু হয়ে ৯৫০ টাকা পর্যন্ত বাজেট থাকলেই কিনতে পারবেন। বাটিক সালোয়ার স্যুট পিস এবং জামদানি সালোয়ার স্যুট পিসেও থাকছে অভিনবত্ব। শান্তিনিকেতনের বাটিকের কুর্তিও পাবেন। এছাড়াও কলমকারি এবং ব্লকে থাকছে র‌্যাপার। তাঁতের র‌্যাপার এবছরের নতুনত্ব। তাঁতের চেক শাড়িকে কেটে জুড়ে ভিতরে লাইনিং দিয়ে তৈরি করা হয়েছে। তার উপর অ্যাপ্লিকের কাজ রয়েছে। 

সুশ্রী বুটিক 
পুজোয় প্রত্যেক বছরই নতুন কিছু করার চেষ্টা করে ৩৮ বছরের এই বুটিক। এমব্রয়ডারির কাজের উপর জোর দেওয়া হয়। বুটিকের তরফে সুস্মিতা চট্টোপাধ্যায় জানালেন, পুজোর জন্য অনেক রকমের সুতির শাড়ি রয়েছে। কাঁথা, মিক্স অ্যান্ড ম্যাচ, অ্যাপ্লিক, ফেব্রিক করানো হয়েছে। কিছু কোটা শাড়ি তৈরি হয়েছে। চান্দেরিতে কাজ করিয়েছেন তিনি। সুতির শাড়ির দাম শুরু ১৪০০ টাকা থেকে। চান্দেরি শুরু ১৮০০ টাকা থেকে। কোটা ১০০০ টাকা থেকে শুরু। মলমলের চাহিদা রয়েছে। মলমলে ব্লক প্রিন্টের শাড়ির দাম ১০০০ টাকা থেকে শুরু। মলমলে পাড় বসিয়ে নানারকম কাজও হয়েছে। ১৫০০ টাকা বাজেট থাকলেই সেই শাড়ি কিনতে পারবেন। কোটা ফ্যাব্রিক হিসেবে খুব আরামদায়ক। সেই ধরনের শাড়িতে পাড় এবং প্যাচ বসিয়ে কাজ করানো হয়েছে। ১২০০-১৫০০ টাকার মধ্যেই পাওয়া যাবে এই শাড়ি। ৭০০ টাকার মধ্যে স্ক্রিন প্রিন্ট মলমল উপহার দেওয়ার জন্য কিনছেন অনেকে। এই শাড়িগুলি দেখলে অনেকটা সিল্কের মতো মনে হয়। এছাড়াও দোপাট্টা, স্কার্ফ, কুর্তি, পালাজো, মেখলা চাদরের বিপুল সম্ভার রয়েছে এই বুটিকে। হায়াত রিজেন্সির কাছের এই বুটিকের বিশেষত্ব সিল্কের শাড়ির উপর কাঁথার কাজ। যার দাম শুরু ৭০০০ টাকা থেকে। বেশিরভাগই বেঙ্গালুরু সিল্কের কালেকশন পাবেন। কিছু বিষ্ণুপুর সিল্কেও রয়েছে। পুজোয় সিল্ক গুজরাটি শাড়ি পরতে চাইলেও এখানে খোঁজ করতে পারেন। 

মুক্তাস ক্রিয়েশন 
বারাসাতের এই বুটিকে পুজোর বিশেষ আকর্ষণ মটকা বেনারসি, মটকা স্বর্ণচরী, তসর স্বর্ণচরী, তসর শিভোরি, তসর জামদানি নিডল ওয়ার্ক, হাতে কাটা জামদানি। এছাড়া সিল্ক এবং তসরে কাঁথা ও গুজরাটি সারা বছরের মতো পুজোর সময়ও থাকছে। বুটিকের তরফে প্রচেতা জানালেন, ধনেখালি তাঁত এখানে রয়েছে ৫৬০ টাকা থেকে। স্যাটিন পাড়ের এই শাড়ি উপহারের জন্যও খুব ভালো। এছাড়া যাঁরা প্রতিদিন কর্মক্ষেত্রে শাড়ি পরেন, তাঁরাও নিজেদের জন্য কিনতে পারেন। ভাগলপুরী তসরের দারুণ চাহিদা। যার দাম শুরু ৯৮০ টাকা থেকে। ২৪০০ টাকার থেকে সেমি ইলকল, সেমি কাতান, সেমি পৈঠানিও পুজোর জন্য ভালো বিক্রি হচ্ছে। সিল্ক গুজরাটি শাড়ির দাম ৬০০০ টাকা থেকে শুরু। তসর গুজরাটি ৮০০০ টাকা থেকে শুরু। সিল্ক কাঁথা শাড়ি পাবেন ১০ হাজার টাকা থেকে। তসরে কাঁথা ১২ হাজার টাকা থেকে শুরু। এবারের সবথেকে চাহিদার রং চিলি রেড। এরপরই ইলেকট্রিক ব্লু রঙা শাড়ি চাইছেন সকলে।

নকশি বুটিক 
এক ছাদের তলায় পুরো পরিবারের পুজোর বাজার করতে চাইলে আপনার গন্তব্য হতেই পারে সল্টলেকের নকশি বুটিক। মূলত এথনিক ওয়্যারের সম্ভার পাবেন এখানে। হ্যান্ডলুম এবং হ্যান্ডিক্রাফ্টের তৈরি বিভিন্ন ধরনের পোশাক রয়েছে। বুটিকের তরফে গৌতম মান্না জানালেন, পুজোর সময় বিভিন্ন থিমে কাজ করা হয়। এখানকার কম্বো কালেকশন আকর্ষণীয়। যেখানে একই ফ্যাব্রিক এবং ডিজাইনে তৈরি হয় ছেলেদের ধুতি পাঞ্জাবি, মেয়েদের শাড়ি। মিক্সড মিডিয়া, রঙ্গমঞ্চ, আভরণ— এই ধরনের নানা থিম নিয়ে এবার কাজ করেছে নকশি। মিক্সড মিডিয়াতে ব্লক, এমব্রয়ডারি, হ্যান্ড পেন্টিংয়ের কালেকশন রয়েছে। রঙ্গমঞ্চ-তে থাকছে রঙের উপর খেলা। এমব্রয়ডারির মধ্যে বিভিন্ন রং ব্যবহার করা হয়েছে। আভরণ থিমে থাকছে টিনএজারদের জন্য আধুনিক নানা কাজ ও ডিজাইনের পোশাক। নতুন ধরনের কাট ব্যবহার করা হয়েছে নতুন প্রজন্মের পছন্দের কথা ভেবেই। সব পোশাকের দামই পকেটফ্রেন্ডলি। ধুতি, শাড়ি, কুর্তা, কুর্তি, পাঞ্জাবির সম্ভার থেকে বেছে নিন আপনার পরিবারের পুজোর পোশাক।

মোহর বুটিক 
দক্ষিণাপণের ৩০ বছরের এই বুটিক এবছর পুজোয় মূলত তসরের উপর কাজ করেছে। ব্লক এবং কাঁথা মিক্স অ্যান্ড ম্যাচ করেও প্রচুর কাজ হয়েছে। এগুলির দাম শুরু হচ্ছে ১৫৭৫ টাকা থেকে। বুটিকের তরফে নন্দিনী বসু জানালেন, মূলত অর্গানিক ডাই এবং মাড প্রিন্টের উপর সাজানো হয়েছে পুজোর কালেকশন। কাদামাটি মিশ্রিত করে তার সঙ্গে অর্গানিক ডাই দিয়ে ব্লক প্রিন্টের পদ্ধতিতে কাজ হয়েছে। মাড প্রিন্টের ক্ষেত্রে সরাসরি রং লাগানোর বদলে পুরোটাই কাদা লেপে পেন্টিং হয়। যেদিকে কাদা লাগানো হয়, তার উল্টোদিকে রং ফুটে ওঠে। এতে খুব সুন্দর ডাই হয়। ফুল, পাতার রস, গাছের শিকড় থেকে এসব রং তৈরি হয়। বিভিন্ন ধাতু থেকেও রং তৈরি করা হয়। এটাই এবছরের বিশেষত্ব। হাতে বোনা গাছি তসরের উপর এই শাড়ির দাম শুরু হচ্ছে ৯০০০ টাকা থেকে। এছাড়াও সুতির উপর ডিসচার্জ প্রিন্ট হয়েছে প্রচুর। হাতে বোনা শাড়িতে ব্লক প্রিন্ট হয়েছে। ফলে নিজের জন্য কেনার পাশাপাশি উপহার দেওয়ার কথাও ভাবতে পারেন। সুতি, সিল্ক, বেনারসির নানা ব্লাউজ রয়েছে। ৩৪ থেকে ৫০ পর্যন্ত রেডি সাইজ এখানে পাওয়া যায়। ব্লাউজের দাম শুরু হয় ১০০০ টাকা থেকে। এছাড়া পুজোর কথা ভেবে টিউনিক এবং পালাজোতে প্রচুর কাজ হয়েছে। সুতির উপর ভেজিটেবিল প্রিন্ট এবং কচ্ছের আজরখপুরের আসল আজরখের চাহিদা রয়েছে। ইন্দো ওয়ের্স্টান আউটফিটও রয়েছে। লং কুর্তি, ড্রেসও বেছে নিতে পারেন। দাম শুরু হচ্ছে ৯৫০ টাকা থেকে। আপনার এবার পছন্দ করে কিনে নেওয়ার অপেক্ষা।
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা