অন্দরমহল

নবমীতে মনমাতানো মাংস

চলছে মহাপুজো মহাভোজ। পুজোর পাঁচদিন কেমন আয়োজন করবেন? সেই নিয়েই থাকছে রেসিপি। আজ নবমীর মেনু। 

মাটন কালিয়া
উপকরণ: মাটন ৫০০ গ্রাম, আদা বাটা ২ চামচ, রসুন বাটা ২ চামচ, শুকনো লঙ্কা ২টি, পেঁয়াজ ৬টি, পোস্ত ৩ চামচ, কাঁচালঙ্কা ৪টি, টক দই  কাপ, গোটা গরমমশলা ১ চামচ, গোলমরিচ ১ চামচ, ধনে গুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, সর্ষের তেল প্রয়োজন মতো।
প্রণালী: মাংস গরম জলে ধুয়ে সেদ্ধ করে নিন। এবার মাংসে আদা বাটা, রসুন বাটা, শুকনো লঙ্কা বাটা, পেঁয়াজ বাটা, পোস্ত বাটা, টক দই, ধনে গুঁড়ো, নুন ও সর্ষের তেল মাখিয়ে রাখুন। কড়াইতে কিছুটা পেঁয়াজ কুচি করে ভেজে নিন। এতে গোটা গরমমশলা দিন। মশলামাখা মাটনটা দিন, কাঁচা লঙ্কা, গোলমরিচ গুঁড়ো দিয়ে ঢিমে আঁচে কষুন। সেদ্ধ হলে নামিয়ে নিন।

মাটন দো-পেঁয়াজা
উপকরণ: মাটন ১ কেজি, ঘি  কাপ, গোটা জিরে ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, গোটা গোলমরিচ ৪টি, লবঙ্গ ৪টি, মেথি   চামচ, মৌরি ১ চামচ, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, পেঁয়াজ বাটা ১ কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, দই  কাপ, গরমমশলা ১ চামচ, হলুদ গুঁড়ো  চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, লঙ্কার গুঁড়ো ১ চামচ, কাঁচালঙ্কা চেরা ২টি, ধনেপাতা সাজানোর জন্য, নুন স্বাদমতো।
প্রণালী: প্যানে ঘি গরম করে সাদা জিরে, তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, মেথি আর মৌরি ফোড়ন দিন। আদা রসুন বাটা আর পেঁয়াজ বাটা দিন। আঁচ বাড়িয়ে মাংসের টুকরোগুলি দিয়ে দিন। এবার দই দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। দই গ্রেভির সঙ্গে মিশে গেলে গরমমশলা, নুন, হলুদ, ধনেগুঁড়ো আর লঙ্কার গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ২ কাপ জল দিন। কুকারে ৫টি সিটি দিয়ে নামান।

মাটন ডাকবাংলো
উপকরণ: মাটন ৫০০ গ্রাম, পেঁয়াজ ১০০ গ্রাম, আদা ৫ গ্রাম (বাটা), রসুন ১০ গ্রাম থেঁতো করা, তেজপাতা ১টি, এলাচ ২ গ্রাম, লবঙ্গ ২ গ্রাম, জিরে গুঁড়ো ৫ গ্রাম, ধনেগুঁড়ো ৫ গ্রাম, লঙ্কা গুঁড়ো ২ গ্রাম, গরমমশলা গুঁড়ো সামান্য, জয়িত্রী গুঁড়ো ২ গ্রাম, টম্যাটো ৫০ গ্রাম, কাঁচালঙ্কা ২ গ্রাম, দই ৩০ গ্রাম, সর্ষের তেল ৫০ মিলি, তেজপাতা ১টি, ডিম সেদ্ধ সাজানোর জন্য, তেজপাতা, ধনেপাতা অল্প সাজানোর জন্য, ঘি ৫ গ্রাম।
প্রণালী: কড়াইতে তেল গরম করে গোটা গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন, সুগন্ধ বেরলে আঁচ কমিয়ে পেঁয়াজ দিয়ে সোনালি করে ভেজে তুলুন। তারপর আদা-রসুন বাটা, লঙ্কা-হলুদ গুঁড়ো দিয়ে মশলা কষতে থাকুন। মশলা কষতে কষতে তেল বেরলে দই মেশান। তারপর মাংস দিয়ে মশলার সঙ্গে ভালো করে কষুন। ২৫ মিনিট মতো নাড়তে হবে। নুন ও পরিমাণ মতো জল দিন ঢিমে আঁচে ঢাকা দিয়ে রাখুন। কড়াইতে তেল গরম হলে সেদ্ধ ডিম সোনালি করে ভেজে তুলে রাখুন। মাংস সুসিদ্ধ হলে গ্রেভির মধ্যে ভাজা ডিম মেশান। গরমমশলা গুঁড়ো, ধনেপাতা ও ঘি ছড়িয়ে নামান।

মাটন রেলওয়ে কারি
উপকরণ: মাটন ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ২ চামচ, আদা বাটা ৩ চামচ, হলুদ গুঁড়ো  চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, জায়ফল, জয়িত্রী গুঁড়ো সামান্য, গরমমশলা গুঁড়ো ১ চামচ, তেজপাতা ১টি, এলাচ ৩টি, লবঙ্গ ৩টি, মৌরি ১ চামচ, তেল  কপ, ঘি ২ টেবিল চামচ, টম্যাটো পিউরি  কাপ, তেঁতুলের ক্বাথ ১ টেবিল চামচ, নারকেলের দুধ  কাপ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ।
প্রণালী: মাটন দেড় লিটার জলে ৪০ মিনিট সেদ্ধ করে স্টক ও মাংস আলাদা করে রাখুন। তেল ও ঘি একসঙ্গে গরম করে তেজপাতা, মৌরি, এলাচ, লবঙ্গ ফোড়ন দিন। পেঁয়াজ দিয়ে ভাজুন। পেঁয়াজ সোনালি হলে হাফ কাপ জল দিন। আদা-রসুন বাটা, লঙ্কা, হলুদ, জিরে, নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন। মশলার উপরে তেল ভেসে উঠলে সেদ্ধ মাংস দিন। নাড়াচাড়া করে ঢেকে দিন। ১০ মিনিট পর মাংসের স্টক দিয়ে ঢাকা দিন। আরও ২০ মিনিট রান্না করুন। নারকেলের দুধ আর কাজুবাদাম বাটা দিয়ে ১০ মিনিট রান্না করুন। মাংস নরম হলে টম্যাটো পিউরি দিয়ে নেড়েচেড়ে ৩০ মিনিট দমে রাখুন। তেঁতুলের ক্বাথ ও বাকি মশলা দিয়ে ৫ মিনিট দমে রেখে নামান।

মাটন রোস্ট
উপকরণ: মাটন ১ কেজি, টক দই ১০০ গ্রাম, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ, পেঁয়াজ কুচি ২ কাপ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, গোলমরিচ ২০টা, শা জিরে ১ চামচ, পোস্ত বাটা ১ চামচ, আলু ৬টা, আলুবোখরা ৬টা বড় এলাচ ১টি, দারচিনি ১টা, ছোট এলাচ গুঁড়ো  চামচ, জাফরান দুধে ভেজানো  চামচ, তেল ৫০০ মিলি, নুন স্বাদমতো।
প্রণালী: স্লাইস করা পেঁয়াজ বাদামি করে ভাজতে হবে। কড়া নামিয়ে তেল ও একটু কমিয়ে নিতে হবে। এতে লঙ্কার গুঁড়ো দিয়ে প্রথমে ভাজতে হবে। তারপর অন্য সব মশলা দিয়ে একটু ভাজতে হবে। মাংস মোটামুটি সেদ্ধ হলে আলু দিতে হবে। এবার দই দিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে। আলুবোখরা এবং দুধের সঙ্গে মেশানো জাফরান মিশিয়ে মাংস নরম হওয়া পর্যন্ত রাঁধতে হবে। এলাচ দারচিনির গুঁড়ো দিয়ে খুব কম আঁচে বসিয়ে রাখুন। তেল উপরে ভেসে উঠলে নামান।
সুমিতা শূর
15h 15m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা