অন্দরমহল

অষ্টমীতে মহাভোগ

খিচুড়ি
উপকরণ: গোবিন্দভোগ চাল ২০০ গ্ৰাম, সোনা মুগ ডাল ২০০ গ্ৰাম, আলু, ফুলকপি ১০-১২ টুকরো, মটরশুঁটি ১ মুঠো, নারকেল কুচি ২ টেবিল চামচ, ঘি ২৫ গ্ৰাম, সর্ষের তেল ৩ চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, টম্যাটো ১টা, হলুদ গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ২ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১চা চামচ, কাঁচালঙ্কা ৩টে, তেজপাতা ২টো, শুকনো লঙ্কা ২টো, গরমমশলা গুঁড়ো  চা চামচ।
প্রণালী: শুকনো খোলায় ডাল ভেজে নিন। তারপর তা ধুয়ে ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। কড়াইয়ে সর্ষের তেল গরম করে নুন, হলুদ গুঁড়ো দিয়ে আলু, ফুলকপি ভেজে তুলে নিন। ওই তেলে নারকেল ভেজে তুলে নিন। আবার কিছুটা তেল দিয়ে গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিন। তাতে আদা বাটা দিয়ে নাড়াচাড়া করে টম্যাটো দিন। আগে থেকে ভিজিয়ে রাখা চাল ও ডাল দিয়ে নাড়াচাড়া করে হলুদ, জিরে ও লঙ্কা গুঁড়ো দিয়ে দিন। এবার ভেজে রাখা আলু, ফুলকপি, নারকেল কুচি দিয়ে মটরশুঁটি দিন। পাঁচ কাপ জল, নুন ও চিনি দিন। নাড়াচাড়া করে মাঝারি আঁচে ঢাকা দিয়ে ১০মিনিট রাখুন। সব কিছু সেদ্ধ হলে ঘি, গরমমশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন।

লাবড়া
উপকরণ: সজনে ডাঁটা ২টো, শিম ৫-৬টা, বেগুন ১টা, বরবটি ৫টা, মুলো ১টা, আলু ১টি, পটল ৩টে, ঝিঙে ১টা, পেঁপে  অংশ, কুমড়ো ১০০ গ্ৰাম, ফুলকপি ৪ টুকরো, বড়ি ৭-৮টা, ঘি ১চামচ, নারকেল কোরা ২ চামচ, ফোড়নের জন্য: তেজপাতা ২টো, শুকনো লঙ্কা ২টো, পাঁচফোড়ন  চা চামচ, হিং ১ চিমটে, ভাজা মশলার জন্য: আদা বাটা ১চা চামচ, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, ভাজা মশলার জন্য: জিরে, ধনে, মৌরি মিলিয়ে ১ চা চামচ, শুকনো লঙ্কা ২টো।
প্রণালী: প্রথমে ভাজা মশলা শুকনো খোলায় ভেজে মিক্সিতে গুঁড়ো করে নিন। সব সব্জি সমান করে কেটে, ধুয়ে নিন। কড়াইয়ে সর্ষের তেল গরম করে বড়ি ভালো করে ভেজে তুলে নিন। ওই তেলে তেজপাতা, শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, হিং দিয়ে নাড়াচাড়া করে সব সব্জি ভেজে নিন। তাতে আদা বাটা, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, চিনি, টম্যাটো, ভেজে রাখা বড়ি দিয়ে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে অল্প জল দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে গেলে তাতে রোস্টেড মৌরি গুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো, শুকনোলঙ্কা গুঁড়ো ছড়িয়ে দিন। নেড়ে নিয়ে ঘি ও নারকেল কোরা ছড়িয়ে ঢাকা দিয়ে গ‍্যাস বন্ধ করে দিন। মিনিট পাঁচেক পর পরিবেশন করুন লাবড়া।

ছানার লুচি
উপকরণ: ময়দা ১ কাপ, ছানা ২০০ গ্ৰাম, জিরে গুঁড়ো ১চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ,আদার রস ১ চা চামচ, নুন ১ চা চামচ, তেল পরিমাণ মতো।
প্রণালী: ময়দা সামান্য নুন ও পরিমাণ মতো ঘি ময়ান দিয়ে, অল্প অল্প করে জল মিশিয়ে ঠেসে মেখে নিন। ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবার লুচির মতো লেচি করে রাখুন।  ছানার জল ঝরিয়ে গুঁড়ো মশলা, আদার রস, নুন চিনি দিয়ে ভালো করে মেখে পুর তৈরি করুন। লেচির ভেতরে পুর ভরে লুচির মতো বেলে ঘি বা তেলে ভেজে নিন। ছোলার ডাল, আলুরদম অথবা পছন্দসই তরকারি সহযোগে পরিবেশন করুন।

পায়েস
উপকরণ: গোবিন্দভোগ চাল ৫০ গ্ৰাম, চিনি ২৫০ গ্ৰাম, দুধ ১ লিটার, কাজুবাদাম ৫০ গ্ৰাম, কিসমিস ৫০ গ্ৰাম।
প্রণালী: প্রথমে চাল ধুয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এবার জলটা ঝরিয়ে থালায় ছড়িয়ে দিন। তাতে সামান্য ঘি মাখিয়ে রাখুন। আগে থেকে একটু ঘি মাখিয়ে রাখলে দুধ দেওয়ার পর চাল দলা পাকিয়ে যাবে না। এবার ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। দুধ ঘন হলে তাতে চাল দিন। মাঝারি থেকে কম আঁচে চাল সেদ্ধ হতে দিন। মাঝে মাঝে নাড়াচাড়া করে নেবেন। ১০ মিনিট  পর চাল সেদ্ধ হলে তাতে চিনি দিয়ে ফুটিয়ে নেবেন। কাজুবাদাম ও কিশমিশ দিয়ে গ‍্যাস বন্ধ করে কিছুক্ষণ রেখে দেবেন। তারপব পরিবেশন করুন চালের পায়েস।
দেবারতি রায়
ছবি: প্রদীপ পাত্র
শ্যুটিংস্থল: চন্দ্রকোণ স্টুডিও
7d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা