উত্তরবঙ্গ

একা মহিলা স্বাস্থ্যকর্মীকে ডিউটি নয়, গ্রামের স্বাস্থ্যকেন্দ্রেও সিসি ক্যামেরা, শ্লীলতাহানির ঘটনার জেরে সিদ্ধান্ত জেলা স্বাস্থ্যদপ্তরের

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: কোনও স্বাস্থ্যকেন্দ্রে একা মহিলা স্বাস্থ্যকর্মীর ডিউটি দেওয়া যাবে না। অন্তত দু’জন যাতে একসঙ্গে ডিউটি করেন, সেদিকে নজর রাখতে হবে। সুস্বাস্থ্য কেন্দ্রে এক স্বাস্থ্য কর্মীকে শ্লীলতাহানির ঘটনায় এবার এমনই সিদ্ধান্ত নিল জলপাইগুড়ি জেলা স্বাস্থ্যদপ্তর। পাশাপাশি গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও যাতে দ্রুত সিসি ক্যামেরা বসানো যায়, সে ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জেলা স্বাস্থ্যদপ্তরের তরফে জানানো হয়েছে। কিছু সুস্বাস্থ্য কেন্দ্রে বিদ্যুতের ব্যবস্থা নেই। দ্রুত যাতে সেখানে বিদ্যুৎ আসে, সেব্যাপারেও উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জেলা স্বাস্থ্যদপ্তরের কর্তারা।
মঙ্গলবার জলপাইগুড়ির মণ্ডলঘাট পঞ্চায়েত এলাকায় কাদোবাড়ি ফান্দাইতপাড়া সুস্বাস্থ্য কেন্দ্রে ঢুকে কর্তব্যরত এক স্বাস্থ্যকর্মীর শ্লীলতাহানি করার অভিযোগ ওঠে। ঘটনাস্থল থেকে এক বৃদ্ধকে গ্রেপ্তার করে পুলিস। বুধবার তাকে আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক।
এদিকে, সরেজমিন তদন্তে এদিন ওই স্বাস্থ্যকেন্দ্রে যান জলপাইগুড়ি মহকুমা স্বাস্থ্য আধিকারিক ও সদর ব্লক স্বাস্থ্য আধিকারিক। সদরের বিএমওএইচ প্রীতম বসু বলেন, এলাকার লোকজনের কাছ থেকে আমরা জানার চেষ্টা করছি, ঘটনাটি ঠিক কী ঘটেছিল। দু-একদিনের মধ্যে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে রিপোর্ট জমা দেওয়া হবে। তিনি আরও বলেন, মঙ্গলবারের ঘটনার পরিপ্রেক্ষিতে কয়েকটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে কোনও মহিলা স্বাস্থ্যকর্মীকে যাতে স্বাস্থ্যকেন্দ্রে একা ডিউটি করতে না হয়, সেটা দেখা হবে। অন্তত দু’জন স্বাস্থ্যকর্মী যাতে একসঙ্গে ডিউটি করেন, তার চেষ্টা করা হবে। পাশাপাশি কিছু গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে দ্রুত সিসি ক্যামেরার ব্যবস্থা করা হচ্ছে। ধাপে ধাপে বাকি স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও বিদ্যুৎ ও ক্যামেরার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে।
যে মহিলা স্বাস্থ্যকর্মীর সঙ্গে মঙ্গলবার ঘটনাটি ঘটে, তাঁকে বদলির ব্যাপারেও চিন্তাভাবনা করছে জেলা স্বাস্থ্যদপ্তর। বিএমওএইচ বলেন, ওই  স্বাস্থ্যকর্মীর সঙ্গে যেখানে ঘটনাটি ঘটেছে, তিনি যদি সেখানেই আবার ডিউটি করতে আসেন, তাহলে তাঁর মনের উপর একটা চাপ পড়তে পারে। সেকারণে আমরা দেখছি, তাঁকে যদি অন্যত্র কোথাও ডিউটি দেওয়া যায়।
এ ঘটনার পর নিরাপত্তার দাবিতে সরব হয়েছেন গ্রামীণ এলাকায় কাজ করা মহিলা স্বাস্থ্যকর্মীরা। তাঁদের বক্তব্য, আর জি করের ঘটনার পর মেডিক্যাল কলেজ ও জেলা হাসপাতালে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলি অরক্ষিত রয়ে গিয়েছে। মঙ্গলবারের ঘটনা সেটাই চোখে আঙুল দিয়ে দেখাল।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা