উত্তরবঙ্গ

অঙ্গনওয়াড়ির জমিতে বাড়ি, দোকান নির্মাণ

সংবাদদাতা, পতিরাম: রাতের অন্ধকারে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জমিতে বাড়ি ও দোকান নির্মাণের কাজ। একেবারে গভীর রাতে টিনের ছাউনির পিছনে আর্থমুভার দিয়ে ১০ ফুট গর্ত করেছিলেন দোকান মালিক। দখলদারি রুখতে পুলিসকে সঙ্গে নিয়ে বৃহস্পতিবার সকালে অভিযান করলেন ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক (বিএলআরও)। সামনে একটি ছাউনির আড়ালে চুপিসাড়ে রাতের অন্ধকারে বাড়ি তৈরির জন্য বিরাট গর্ত করা হয়। সেখানেই বাড়ি ও দোকান নির্মাণ করতে চেয়েছিলেন। বৃহস্পতিবার বিএলআরও নিজে দাঁড়িয়ে ফের আর্থমুভার দিয়ে ১০ ফুট ওই গর্ত বুজিয়ে দিয়েছেন। পাশাপাশি ওই জায়গায় সরকারি নোটিস ঝুলিয়ে দেওয়া হয়েছে। এনিয়ে বৃহস্পতিবার বালুরঘাটের কামারপাড়া এলাকায় শোরগোল পড়ে যায়। সরকারি জায়গা কীভাবে দখল করে বাড়ি তৈরির চেষ্টা চলছে, তা নিয়ে প্রশ্ন উঠছে। এদিকে অভিযুক্তের দাবি, নিজস্ব জমিতেই তিনি বাড়ির কাজ শুরু করেছিলেন। 
বালুরঘাটের বিএলআরও রণেন্দ্রনাথ মণ্ডল বলেন, সাত শতক জায়গাটি ১ নম্বর খতিয়ানের অর্থাৎ ভেস্ট ল্যান্ড। ওই জায়গায় আইসিডিএস সেন্টার ও হেলথ সেন্টার তৈরির কথা রয়েছে। ওই জায়গা দখল করেই ১০ ফুট গর্ত খুঁড়ে নির্মাণ করার চেষ্টা চলছিল। আমরা খবর পেয়েই তা বন্ধ করে দিয়েছি। যিনি এই কাজটি করেছেন তিনি দাবি করেছেন, জায়গাটি তাঁর কাকা পাট্টা পেয়েছিলেন। কিন্তু এটা পুরোপুরি বেআইনি। আমরা তাঁদের কাগজপত্র খতিয়ে দেখছি। 
অভিযুক্ত ব্যক্তি বলেন, এখানে আমাদের তিন শতক জায়গা রয়েছে। সেখানেই আমরা বাড়ি ও দোকান ঘর তৈরির চেষ্টা করছিলাম। কিন্তু বিএলআরও অফিস থেকে বাধা দিয়েছে। আমাদের জমির পাট্টা রয়েছে। আমরা কাগজপত্র অফিসে নিয়ে যাব। 
প্রশাসন সূত্রে খবর, কামারপাড়া এলাকায় বালুরঘাট-হিলি ৫১২ নম্বর জাতীয় সড়কের ধারেই রয়েছে জায়গাটি। বর্তমানে এর বাজার মূল্য অনেক। ওই জায়গাতেই এতদিন অস্থায়ীভাবে দোকান করছেন অভিযুক্ত ও তাঁর পরিবার। অভিযোগ, এর আগেও ওই জায়গাতে তিনি বাড়ি তৈরির চেষ্টা করেছিলেন। এবারে স্থায়ী নির্মাণের জন্য রাতের অন্ধকারে আর্থমুভার দিয়ে ১০ ফুট গভীর গর্ত খোঁড়া হয়। এরপর নির্মাণ কাজ শুরু হওয়ার কথা ছিল। এদিকে পুজোর মধ্যে প্রশাসনের নজরদারি কিছুটা ঢিলেঢালা ছিল। সেই সুযোগকেই কাজে লাগাতে চেয়েছিলেন ওই ব্যক্তি। বুধবার রাতেই বিষয়টি প্রশাসনের নজরে আসে। এরপর এদিন সকালে পুলিসকে সঙ্গে নিয়ে অভিযান চলে। সম্প্রতি মুখ্যমন্ত্রীর নির্দেশের পর সরকারি জায়গা দখলমুক্ত করার জন্য কড়াভাবে মাঠে নেমে পড়েছে প্রশাসন। জেলাজুড়েই নানা জায়গায় সরকারি জায়গা খালি করে বোর্ড ঝুলিয়ে দেওয়া হয়েছে।  নিজস্ব চিত্র।
4h 4m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা