উত্তরবঙ্গ

ঋতু পরিবর্তনের জেরে ঘরে ঘরে সর্দি, জ্বর, সতর্ক থাকার পরামর্শ ডাক্তারদের

সংবাদদাতা, মালদহ: বৃহস্পতিবার সকালে জ্বরে আক্রান্ত আট বছরের ছেলেকে কোলে শুইয়ে শিশুরোগ বিশেষজ্ঞের চেম্বারে অপেক্ষা করতে দেখা গেল গৃহবধূ সুমিত্রা ঘোষকে। এদিনই বিকালে মালদহ শহরের এক জেনারেল ফিজিসিয়ানের ক্লিনিকে অপেক্ষমান অন্তত ১০ জন বিভিন্ন বয়সের মানুষ। একই ধরনের সমস্যা নিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে এসেছেন বলে জানালেন তাঁদের অনেকেই। কারও জ্বর আবার কারও তীব্র সর্দি, কাশি। কারও আবার ঢোঁক গিলতে গেলেই গলায় যন্ত্রণা হচ্ছে। ওষুধের দোকানদারের পরামর্শ অনুযায়ী ওষুধও খেয়েছেন কেউ। কিন্তু সুরাহা না হওয়ায় শেষ পর্যন্ত চিকিৎসকের কাছে এসেছেন বলে জানালেন শুভাশিস দাস।
পুজোর আগে থেকেই ধীরেধীরে তাপমাত্রার পরিবর্তন অনুভব করছেন অনেকেই। অসহ্য গরম কমেছে অনেকটাই। বরং প্রকৃতিতে হেমন্তের আবির্ভাব স্পষ্ট বোঝা যাচ্ছে। রাতে অল্প গতিতে ফ্যান চালিয়েও অনেকেই গায়ে দিচ্ছেন পাতলা চাদর। ঋতু পরিবর্তনের এই লগ্নে আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে না পেরে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। জ্বর, সর্দিকাশি, বুকে কফ জমা অথবা গলাব্যথার মতো সমস্যায় আক্রান্ত হচ্ছেন অনেকেই। পুজোর পরেই এই সমস্যা ক্রমশ বাড়ছে বলে জানিয়েছেন আক্রান্ত রোগীদের অধিকাংশই। কেউ কেউ নিজেদের মতো করে ওষুধ কিনে খেয়ে সমস্যা মিটিয়েছেন। যাঁদের সমস্যা মেটেনি তাঁরা আবার দ্বারস্থ হচ্ছেন চিকিৎসকদের।
এই ধরনের সমস্যা অবশ্য প্রাকৃতিক কারণেই খুব স্বাভাবিক বলে জানিয়েছেন চিকিৎসকরা। মালদহ মেডিক্যালে কর্মরত ডাঃ পার্থসারথি রায় বলেন, ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে জ্বরজ্বালার সমস্যা কিছুটা বৃদ্ধি পায়। তবে বিষয়টি নিয়ে অযথা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সকলেরই উচিৎ কিছুটা সাবধানতা অবলম্বন করে চলা। এসময় পর্যাপ্ত জল খাওয়া উচিৎ। মরশুমি ফল খাওয়া দরকার। প্রয়োজনে হালকা গরম জলে স্নান বা সামান্য নুন মিশিয়ে হাল্কা গরম জলে গার্গল করা যেতে পারে। সামান্য জ্বর বা কাশি হলেই নিজেদের মতো করে ওষুধ খেয়ে নেওয়ার প্রবণতা কিন্তু বিপজ্জনক। এতে পরবর্তীতে ভুগতে হতে পারে। দরকারে স্থানীয় হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে চিকিৎসকদের পরামর্শ নেওয়া উচিৎ। প্রায় একই পরামর্শ দিয়েছেন মালদহ মেডিক্যালের অধ্যক্ষ ডাঃ পার্থপ্রতিম মুখোপাধ্যায়। তিনি বলেন, গরম জলের বাষ্প নেওয়া এবং নুন গরম জলের মিশ্রণ দিয়ে গার্গল করা এই সব সমস্যার সমাধানে উপযোগী। ভিড় এড়িয়ে চলাই ভালো। বেশির ভাগ ক্ষেত্রে এই ধরনের শারীরিক সমস্যা নিজে থেকেই কমে যায়। তবে বেশ কয়েক দিন ১০১ ডিগ্রি ফারেনহাইটের বেশি জ্বর থাকলে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করা বাঞ্ছনীয়। অধ্যক্ষ বলেন, চিকিৎসকের পরামর্শ ব্যতীত বিশেষত শিশুদের প্যারাসিটামল জাতীয় ওষুধ খাওয়ানো বিপজ্জনক হতে পারে। তবে বেশ কয়েকদিন জ্বর থাকলে ডেঙ্গুর পরীক্ষা করিয়ে নেওয়ারও পরামর্শ দিয়েছেন মালদহ মেডিক্যালের অধ্যক্ষ।
4h 4m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা