উত্তরবঙ্গ

দার্জিলিংয়ে দেশবন্ধুর বাড়ি সংস্কার শেষ পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে শীঘ্রই

সুব্রত ধর, শিলিগুড়ি: পর্যটকদের জন্য সুখবর। দীর্ঘদিন ধরে দার্জিলিং পাহাড়ে জরাজীর্ণ দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের স্মৃতিবিজরিত ভবনটির সংস্কারের কাজ সম্পূর্ণ। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের দেওয়া ২৯ লক্ষ টাকায় একাজ বাস্তবায়িত করেছে জেলা প্রশাসন।  ভবন ও মিউজিয়ামটি ফের পর্যটকদের জন্য খুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। দার্জিলিংয়ের মহকুমা শাসক রিচার্ড লেপচা বলেন, নতুন সাজে ভবনটিকে আগামী এক মাসের মধ্যে চালু করা হবে। 
শৈলশহর ম্যাল রোডের কাছে অবস্থিত ঐতিহ্যবাহী ভবনটির সংস্কারের দাবি ছিল বহুদিনের। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রক্ষণাবেক্ষণের অভাবে এটি কার্যত ভূতুড়ে বাড়িতে পরিণত হয়েছিল। বিবর্ণ দেওয়ালে গজিয়ে উঠেছিল আগাছা। অবহেলায় দেওয়াল ও ছাদের পলেস্তরাও খসে পড়ছিল। দরজা, জানালার অবস্থাও ছিল শোচনীয়। সবমিলিয়ে বিপজ্জনক হয়ে পড়ে বাড়িটি। এর জেরে প্রায় দু’বছর ধরে সেটি বন্ধ ছিল। বিভিন্ন মহলের দাবি মেনে অবশেষে সংস্কারে উদ্যোগী হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ইতিমধ্যেই প্রাচীন কাঠামো বজায় রেখে ভবনটির আমূল সংস্কার করেছে তারা। 
পাহাড়ের পর্যটন মানচিত্রে স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের স্মৃতি বিজড়িত এই ভবনটি নিঃসন্দেহে অন্যতম। প্রশাসন সূত্রে খবর, বছর খানেক আগে ভবনটির সংস্কারের প্রস্তাব রাজ্য সরকারের কাছে পাঠানো হয়। প্রস্তাব অনুমোদন করে রাজ্য এই প্রকল্পের জন্য ২৯ লক্ষ ৩ হাজার টাকা বরাদ্দ করে। এরপরই প্রস্তাবিত প্রকল্প রূপায়ণের কাজে হাত দেওয়া হয়। দোতলা ভবনটিকে সংস্কার করে পুজোর আগেই চালুর পরিকল্পনা নেওয়া হয়েছিল। কিন্তু গত সেপ্টেম্বরে বৃষ্টির সময় গাছ পড়ে ফের ক্ষতিগ্রস্ত হয় ভবনের একাংশ। সেই অংশের মেরামতি কাজও প্রায় শেষ। কিছুদিনের মধ্যেই উন্নয়ন ও পরিকল্পনা দপ্তর ভবনটিকে হস্তান্তর করবে মহকুমা প্রশাসনের কাছে। সবকিছু ঠিকঠাক চললে আগামী মাসের মধ্যেই সেটি ফের খুলে দেওয়া হবে পর্যটকদের জন্য। 
প্রসঙ্গত, স্মৃতিবিজড়িত ওই দোতলা ভবনটি ছিল প্রয়াত আইনজীবী নৃপেন্দ্রনারায়ণ সরকারের। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একদা রাজ্যের অ্যাডভোকেট জেনারেল ছিলেন তিনি। এই ভবনেরই দোতলায় থাকতেন দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ। ১৯২৫ সালের ১৬ জুন ওই ভবনেই দেহত্যাগ করেন তিনি। এরপর ১৯৫৩ সালে দেশবন্ধু চিত্তরঞ্জন মেমোরিয়াল সোসাইটি গঠন করা হয়। পরবর্তীতে ওই সোসাইটির কাছেই ভবনটি দান করেন নৃপেন্দ্রনারায়ণবাবুর পরিবারের সদস্যরা। চালু হয় মিউজিয়াম যা দেশবন্ধু চিত্তরঞ্জন মিউজিয়াম নামে পরিচিত। 
দোতলা ওই ভবনের ঘরগুলির সংস্কার করে তাতে রঙের প্রলেপ দেওয়া হয়েছে। ঘর ও বারান্দায় ব্যবস্থা করা হয়েছে পর্যাপ্ত আলোর। বাগানে বসেছে বাতিস্তম্ভ। প্রশাসনের আধিকারিকরা বলেন, ভবনটিতে রয়েছে চিত্তরঞ্জন দাশের বেশকিছু ছবি। তিনি যে ঘরটিতে থাকতেন তার বিছানা, চেয়ার, টেবিল সবকিছুই সংরক্ষিত করা হয়েছে। তাঁর ব্যবহৃত বেশকিছু সামগ্রী ও পোশাকও সংরক্ষিত রয়েছে। নবরূপে সাজিয়ে তোলা হয়েছে মিউজিয়ামটিও। আবার চালু হলেই পর্যটকদের ভিড়ে সমগ্র এলাকাটি আগের মতো জমজমাট হয়ে উঠবে।
4h 4m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা