উত্তরবঙ্গ

গঙ্গারামপুর মহকুমায় অঙ্গনওয়াড়িতে এক বছর বন্ধ প্রসূতি ও শিশুদের ছাতু

সংবাদদাতা, গঙ্গারামপুর: গঙ্গারামপুর মহকুমা জুড়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে প্রায় এক বছর বন্ধ শিশু ও প্রসূতিদের জন্য ছাতু সরবরাহ। কেন এমন হচ্ছে বুঝতে পারছেন না বাসিন্দারা।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, গঙ্গারামপুর মহকুমায় প্রায় এক হাজার তিনশো অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। সেগুলিতে শিশু ও প্রসূতিদের তিনদিন খিচুড়ি, সেদ্ধ ডিম ও তিনদিন ভাত, আলু দিয়ে ডিমের ঝোল দেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গ অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা কল্যাণ সমিতির গঙ্গারামপুর শাখার সম্পাদক অনিন্দিতা দত্ত বলেন, প্রায় এক বছরের বেশি সময় গঙ্গারামপুর মহকুমা জুড়ে কোথাও পুষ্টিকর ছাতু দেওয়া হয় না। পরিবর্তেও কিছু সরবরাহ হয় না। কিন্তু বালুরঘাটের প্রত্যেকটি কেন্দ্রে ছাতু দেওয়া হচ্ছে। এছাড়া পুষ্টিকর লাড্ডু সরবরাহ বন্ধ। এর কারণ আধিকারিকরা আমাদের জানান না। আমাদের গঙ্গারামপুর প্রজেক্ট আধিকারিককে একাধিকবার জানিয়েছি, মহকুমা শাসককেও স্মারকলিপি দেওয়া হয়েছে।
বালুরঘাট মহকুমার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে শিশু ও প্রসূতিদের জন্য বরাদ্দ রয়েছে পুষ্টিকর ছাতু। তারপরেও নিয়ম অনুযায়ী ডিম, ভাত ও খিচুড়ি, ডিম দেওয়া হচ্ছে। গঙ্গারামপুরের বিভিন্ন কেন্দ্রের কর্মীরা একাধিকবার স্মারকলিপি দিয়ে অভিযোগ জানালেও পরিস্থিতি বদলায়নি।
সূত্রের খবর, বালুরঘাটের নবচেতনা সংঘ স্বনির্ভর দল জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পুষ্টিকর ছাতু সরবরাহের বরাদ্দ পেয়েছে। জেলার অর্ধেকের বেশি অঙ্গনওয়াড়ি কেন্দ্র বালুরঘাট মহকুমায় থাকায় গঙ্গারামপুরে পর্যাপ্ত ছাতু সরবরাহ করতে পারছে না বলে অভিযোগ। ফলে ছাতুর মতো পুষ্টিকর খাবার সরাসরি বন্ধ এবং তার পরিবর্তে কিছুই দেওয়া হয় না। জেলা প্রশাসন গঙ্গারামপুর মহকুমার ক্ষেত্রে কেন নতুন স্বনির্ভর দলকে বরাত দিচ্ছে না, উঠছে সেই প্রশ্ন। 
অতিরিক্ত জেলা শাসক (ভূমি) হারিস রাশিদ বলেন, বালুরঘাট মহকুমার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে পুষ্টিকর ছাতু দেওয়া হচ্ছে। এই ছাতু সরবরাহের দায়িত্বে রয়েছে স্বনির্ভর দল। গঙ্গারামপুর মহকুমায় যাতে দ্রুত ছাতু সরবরাহ হয়, সেবিষয়ে  পদক্ষেপ নেওয়া হবে। লোকসভা নির্বাচন থাকায় গঙ্গারামপুর মহকুমায় সরবরাহের বিষয়টি নিয়ে কাজ এগোয়নি।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা