উত্তরবঙ্গ

বোনাস না মেলায় আন্দোলন সিমেন্ট কারখানায় উৎপাদন বন্ধ

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বোনাস না মেলায় কাজ বন্ধ করে আন্দোলনে অস্থায়ী ঠিকা শ্রমিকরা। এরই জেরে উৎপাদন বন্ধ হয়ে গেল জলপাইগুড়ির মোহিতনগরে একটি সিমেন্ট কারখানার। ওই কারখানায় দৈনিক ৩ হাজার ৬০০ টন সিমেন্ট উৎপাদন হয়। বুধবার থেকে প্লান্ট পুরোপুরি বন্ধ। এর জেরে দিনে ৫০ লক্ষ টাকা আর্থিক ক্ষতি হচ্ছে বলে অভিযোগ কারখানা কর্তৃপক্ষের। আন্দোলনকারী শ্রমিকদের দাবি, ২০ শতাংশ হারে পুজোর বোনাস দিতে হবে তাঁদের। যদিও কর্তৃপক্ষের বক্তব্য, কারখানা এখনও পাঁচ বছর হয়নি। ফলে নিয়মমতো বোনাস দিতে পারে না তারা। সেকারণে অস্থায়ী শ্রমিকদের উৎসাহ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আন্দোলনকারী শ্রমিকরা তা মানতে নারাজ। ফলে পুজোর মুখে অচলাবস্থা তৈরি হয়েছে ওই সিমেন্ট কারখানায়।
এদিকে, আন্দোলনকারী শ্রমিকদের মঞ্চে তৃণমূলের পতাকা ব্যবহার করা নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। জেলা তৃণমূলের সভানেত্রী মহুয়া গোপ বলেন, আমাদের দলের শ্রমিক সংগঠনের অধীনে ইন্ডাস্ট্রিয়াল কমিটি গঠিত হয়েছে। সেই কমিটির কোনও ইউনিট এখনও ওই সিমেন্ট কারখানায় তৈরি হয়নি। ফলে সেখানে যাঁরা আন্দোলন করছেন, তাঁদের সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই। আইএনটিটিইউসি’র জেলা সভাপতি তপন দে বলেন, আন্দোলন মঞ্চে তৃণমূলের পতাকা ব্যবহার হলে তা দলীয় নেতৃত্ব দেখবে। তবে বুধবার ওখানে আইএনটিটিইউসি’র পতাকা ব্যবহার হচ্ছিল বলে খবর পাই। এনিয়ে পুলিসে লিখিত অভিযোগ করা হয়েছে।
আন্দোলনকারী শ্রমিকদের পক্ষে বিট্টু বর্মন বলেন, গতবার আমাদের আশ্বাস দেওয়া হয়েছিল, এবছর থেকে বোনাস দেওয়া হবে। কিন্তু এবারও বলা হচ্ছে, উৎসব ভাতা মিলবে। আমরা ২০ শতাংশ হারে বোনাস চাই। প্লান্ট হেড তথা সংস্থার ভাইস প্রেসিডেন্ট সীতেশ জোহরি বলেন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে মোহিতনগরের উৎপাদন শুরু হয়। আমরা অস্থায়ী ঠিকা শ্রমিকদের উৎসব ভাতা দিতে চাইছি। ৩১০০-৩৮০০ টাকা ভাতা ঠিক করা হয়েছে। কিন্তু তাঁরা কাজ বন্ধ করে আন্দোলন করছেন। এতে কারখানার উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে। মারাত্মক আর্থিক ক্ষতি হচ্ছে। বিষয়টি প্রশাসনকেও জানানো হয়েছে।
কারখানা কর্তৃপক্ষের দাবি, দু’ধরনের ঠিকা শ্রমিক রয়েছেন। এক ধরনের শ্রমিকদের জন্য উৎসব ভাতা ধরেই ঠিকাদারের সঙ্গে চুক্তি করা আছে। বাকি শ্রমিকদের জন্য আমরা ঠিকাদারকে উৎসব ভাতা দিতে চাইছি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ঠিকাদাররাও সামনে এসে কথা বলছেন না। আন্দোলনকারী শ্রমিকদের বক্তব্য, ২০২১ সালে উৎপাদন শুরু হলেও কারখানা চালু হয় ২০১৮ সালে। তখন থেকেই অনেকে কাজ করছেন। গেট পাশও ইস্যু হয়েছে সেসময় থেকে। সেই হিসেবে তো পাঁচ বছর হয়ে গিয়েছে। তাহলে বোনাস দিতে অসুবিধা কোথায়?  নিজস্ব চিত্র।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা