উত্তরবঙ্গ

লালকেল্লার আদলে মণ্ডপ, সঙ্গে চোখ ধাঁধানো আলো

অপু রায়, নকশালবাড়ি: নকশালবাড়ির বিবেকানন্দ ক্লাব এবার বানাচ্ছে দিল্লির লালকেল্লা। এ বছর তাদের দ্বিতীয় বর্ষের দুর্গাপুজো। প্রথমবার মহিষাদলের রাজবাড়ির আদলে মণ্ডপ বানিয়ে শিলিগুড়িবাসীকে তাক লাগিয়ে দিয়েছিল এরা। এবারও গতবারের মতো বিগ বাজেটের দুর্গাপুজো করছে বিবেকানন্দ ক্লাব। 
নকশালবাড়ি স্টেশনের মূল রাস্তা থেকে দেড় কিমি ভিতরে কোটিয়াজোত প্রাইমারি স্কুলের মাঠে সুউচ্চ মণ্ডপ বানানোর কাজ চলছে জোরকদমে। মূলত এলাকায় মেচ, বাঙালি ও রাজবংশী সম্প্রদায়ের মানুষের বাস। গ্রামের সাধারণ মানুষ দূরবর্তী এলাকায় পুজো দেখতে যেতে পারে না। তাই গ্রামেই দু’বছর ধরে পুজোর এই আয়োজন বলে জানান উদ্যোক্তারা। 
ধূপগুড়ির কারিগররা ১৫০ ফুট চওড়া ও ৭২ ফুট উঁচু লালকেল্লার আদলে মণ্ডপ বানাচ্ছেন। মুঘল সম্রাট শাহজাহানের সময়ে দিল্লিতে তৈরি হয়েছিল দুর্গটি। তারই অনুকরণে বাঁশ, প্লাইউড, থার্মোকল ব্যবহার করে অবিকল সেটি বানাচ্ছেন কারিগররা। এছাড়াও মণ্ডপের ভিতরে থাকবে শিল্পীর নিপুণ কারুকাজ। বাতাসির কুমোরটুলি থেকে ১৪ ফুট উঁচু একচালা প্রতিমা আনা হবে। রাস্তায় আলোকসজ্জা হচ্ছে চন্দননগরের আলোর ধাঁচে। শুধু মণ্ডপের জন্য ৪০টি লেজার সার্কিট লাইট থাকবে। থাকছে ব্যাকগ্রাউন্ড সাউন্ড ইফেক্ট। এছাড়াও মেকানিক্যাল লাইটের পাঁচটি বড়মাপের গেট সহ ৫০টি কলকা দেখা যাবে রাস্তার দু’পাশে। 
ক্লাব সভাপতি বিশ্বজিৎ দাস বলেন, এবারে পুজোর বাজেট ১৬ লক্ষ টাকা। গতবার মহিষাদলের রাজবাড়ির আদলে মণ্ডপ বানিয়ে শিলিগুড়ি মহকুমার দর্শনার্থীর নজর কেড়েছিলাম আমরা। এবার সেই সংখ্যাটা দ্বিগুণের বেশি হবে বলে আশা করছি। ক্লাবে ১৯০ জন সদস্য। তারমধ্যে ৯০ জন মহিলা। 
পুজো কমিটির সম্পাদক অশোক প্রধান বলেন, পুজোয় ক’দিন একাধিক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। প্রসাদ বিতরণ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান সবেতেই গ্রামের লোকজনকে যুক্ত করা হচ্ছে। পুলিস কর্মীদের সংবর্ধনা দেব, স্থানীয় শিল্পীদের নিয়ে হবে সঙ্গীতানুষ্ঠান। 
ক্লাবের সহ সভাপতি কপিল সিংহ, কোষাধ্যক্ষ বাবলা মণ্ডল ও কম্পোলাল শৈব্য বলেন, আমাদের গ্রামটি নকশালবাড়ি ব্লকে এককোণে। এমন পুজোর আয়োজন করে আমরা এই গ্রামের পরিচিতি বাড়তে চাইছি। পুজোর ক’দিন মণ্ডপের আশেপাশে অনেকেই অস্থায়ী দোকান করেন। এরমাধ্যমে আমরা তাঁদের আয়ের পথ কিছুটা প্রশস্থ করে দিতে পেরেছি।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা