উত্তরবঙ্গ

যানজট কমাতে ইংলিশবাজারে টোটোর রুট নির্দিষ্ট করবে প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, মালদহ: ইংলিশবাজার শহরে যানজট কমাতে টোটোর রুট বেঁধে দিতে চলেছে প্রশাসন। সম্প্রতি পুরসভার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে জেলা প্রশাসন, পুলিস ও আঞ্চলিক পরিবহণ দপ্তরের আধিকারিকরা এই সিদ্ধান্ত নিয়েছেন। নির্দিষ্ট রুটের বাইরে চললে টোটো চালকদের জরিমানা করা হবে বলেও আধিকারিকরা জানিয়েছেন। টোটো ভাড়া শহরের মধ্যে সর্বাধিক ১০ টাকা আগেই প্রশাসন ধার্য করেছিল। সেই ভাড়াই বহাল রাখা হয়েছে। যদিও গন্তব্যের দূরত্ব অনুসারে টোটো চালকরা খেয়ালখুশিমতো ভাড়া দাবি করে বলে যাত্রীদের অভিযোগ। ওই ভাড়া মাঝেমধ্যে মাত্রা ছাড়িয়ে যায় বলেও অভিযোগ।  
মালদহ সদর মহকুমা শাসক পঙ্কজ তামাং বলেন, আমরা শহরের ১৯টি রুট নির্দিষ্ট করেছি। ওই রুটে কোন কোন ই-রিকশ তথা টোটো চলবে তা ঠিক করা হচ্ছে। তার বাইরে কেউ চলাচল করলে ব্যবস্থা নেওয়া হবে। টোটো ভাড়ার ক্ষেত্রে চালকদের জোরজুলুমও বরদাস্ত করা হবে না।  
প্রশাসনিক বৈঠকে যোগ দেওয়া ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিল সদস্য শুভময় বসু বলেন, বিশ্বনাথ মোড়, পাইপ ফ্যাক্টরি মোড়, ৩২০ মোড়, ঘোড়াপীর প্রভৃতি জায়গা থেকে গ্রামাঞ্চলের টোটোকে ফিরে যেতে হবে। সাধারণ যাত্রী নিয়ে তারা শহরে ঢুকতে পারবে না। তবে রোগী পরিবহণ করলে পুলিস ও পরিবহণ দপ্তর ছাড় দেবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। শহরে বর্তমানে প্রায় ৩৮০০ টোটো রয়েছে। ফলে বাইরের টোটো না ঢুকলে যানজট হওয়ার কথা নয়।        
মাঝে পুলিস অভিযান চালানোয় টোটোর রমরমা কিছুটা নিয়ন্ত্রণে এসেছিল। ধরপাকড় কমতেই ইংলিশবাজার শহরে ফের টোটোর দৌরাত্ম্য শুরু হয়েছে। গত কয়েকমাস ধরে ভোট নিয়ে পুলিস ব্যস্ত ছিল। সেই সুযোগে ফের শহরে ‘বেআইনি’ টোটোর রমরমা শুরু হয়েছে। অভিযোগ, টোটো চালকদের একাংশ আঞ্চলিক পরিবহণ দপ্তরের নিয়মনীতিকে তোয়াক্কা করছেন না। তাঁরা প্রশাসনিক বিধিনেষেধ অমান্য করে রাস্তায় টোটো চালাচ্ছেন। নিয়ম মেনে চলা টোটো চালকরাও এর বিরুদ্ধে সরব হয়েছেন। একই ক্ষেত্রে পৃথক নিয়ম চলতে পারে না বলে তাঁরা স্পষ্ট জানিয়েছেন। নিয়ম বহির্ভূতভাবে টোটো চালানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিও তাঁরা তুলেছেন। এদিকে, সমস্যা সমাধানে সম্প্রতি জেলা প্রশাসন বৈঠক করে। ওই বৈঠকে গ্রামীণ এলাকায় রেজিস্ট্রেশন করা রয়েছে, এমন টোটোকে ইংলিশবাজার শহরে ঢুকতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। জরুরী প্রয়োজনে রোগী নিয়ে কোনও টোটো শহরে ঢুকলে অবশ্য ছাড় দেওয়া হবে। সেক্ষেত্রে রোগীকে হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে নামিয়ে টোটো চালককে নিজ এলাকায় ফিরে যেতে হবে। শহরের মধ্যে তিনি যাত্রী পরিবহণ করতে পারবেন না।  
পরিবহণ দপ্তরের এক আধিকারিক বলেন, সাধারণ মানুষ সমস্যায় পড়বে এমন কোনও কাজ আমরা বরদাস্ত করব না। টোটো চালকদের একাংশের জন্য পথচারী এবং অন্যান্য যানবাহনের চালকদের সমস্যা হচ্ছে। জেলা কালেক্টরেটে ঢোকার রাস্তা টোটো চালকরা দিনের ব্যস্ততম সময়ে কার্যত অবরুদ্ধ করে রাখছে। যাত্রী তোলার জন্য তারা যত্রতত্র দাঁড়িয়ে যাচ্ছে। ওইসব আমরা বন্ধ করব।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা