উত্তরবঙ্গ

মালদহ মেডিক্যাল কলেজে গৌড়বঙ্গের প্রথম আই ব্যাঙ্ক

সংবাদদাতা, মালদহ: দৃষ্টিশক্তিহীনদের জন্য সুখবর দিল মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। বৃহস্পতিবার গৌড়বঙ্গের প্রথম আই ব্যাঙ্ক উদ্বোধন হল মালদহ মেডিক্যালে। ফলে কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে এবার মালদহেই দৃষ্টিশক্তি ফিরে পেতে পারেন অনেকে। এদিন আই ব্যাঙ্কের উদ্বোধন করেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের নোডাল অফিসার অনিল কুমার ঘাটা। ছিলেন মালদহ মেডিক্যালের অধ্যক্ষ ডা: পার্থপ্রতিম মুখোপাধ্যায়, উপাধ্যক্ষ ডাঃ প্রসেনজিৎ বর, চক্ষু বিভাগের প্রধান অধ্যাপক ডা: নির্মল কুমার শাসমল প্রমুখ। 
স্বাস্থ্য দপ্তরের নোডাল আধিকারিক বলেন, মালদহ মেডিক্যালে চালু হওয়া আই ব্যাঙ্ক রাজ্যে পঞ্চম। উত্তরবঙ্গ মেডিক্যালে একটি আই ব্যাঙ্ক রয়েছে। 
আই ব্যাঙ্কের কর্মপদ্ধতি ব্যাখ্যা করে মালদহ মেডিক্যালের চক্ষুরোগ বিভাগের প্রধান বলেন, যাঁরা স্বেচ্ছায় চোখ দান করবে,ন তাঁদের বিশদ তথ্য নিয়ে একটি রেজিস্টার থাকবে। পাশাপাশি, যাঁরা চোট আঘাত বা অন্য কারণে কর্নিয়া ক্ষতিগ্রস্ত হওয়ায় দৃষ্টিশক্তি হারিয়েছেন, তাঁদেরও যাবতীয় তথ্য থাকবে মেডিক্যাল কর্তৃপক্ষের কাছে। চক্ষুদাতার মৃত্যু হলে ছয় ঘণ্টার মধ্যে সংগ্রহ করতে হবে তাঁর কর্নিয়া। ততক্ষণ মৃত চক্ষুদাতার চোখটি বন্ধ করে তার ওপরে ভিজে তুলো দিয়ে ঢেকে রাখতে হবে। যে ঘরে চক্ষুদাতার দেহ শায়িত থাকবে সেখানে বৈদ্যুতিক পাখা বা এয়ার কন্ডিশনার বন্ধ রাখতে হবে। এতে কর্নিয়া ভালো থাকে। ওই কর্নিয়া সংগ্রহ করবে আমাদের টিম। এরপর ওই কর্নিয়া ২৪ ঘণ্টার মধ্যে প্রতিস্থাপন করা হবে দৃষ্টিশক্তিহীন ব্যক্তির চোখে। তাতে তিনি দৃষ্টিশক্তি ফিরে পাবেন। পুরো প্রক্রিয়ায় হবে নিখরচায়। কর্নিয়া কেনাবেচা করা যায় না। দু’সপ্তাহের জন্য সংগৃহীত কর্নিয়া সংরক্ষণ করা সম্ভব। একসঙ্গে অসংখ্য কর্নিয়া আমরা সংরক্ষণ করতে পারব।
মালদহ মেডিক্যালের অধ্যক্ষ বলেন, আমরা চাই আরও বেশি সংখ্যক মানুষ চক্ষুদানের ক্ষেত্রে এগিয়ে আসুন। সবার অন্ধত্ব নিবারণ হোক। এক্ষেত্রে এই আই ব্যাঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  মালদহে আই ব্যাঙ্ক চালুর আগেই  চক্ষুদানে উৎসাহ দেখিয়েছেন জেলার অনেক মহানুভব নাগরিক। এবার তাঁদের ইচ্ছাপূরণ হবে। দৃষ্টি ফিরে পাবেন অনেকে।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা