উত্তরবঙ্গ

পাহাড়ে বহু জায়গায় ফের ধস, মপুংতে দুর্যোগে মৃত্যু 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি ও সংবাদদাতা, দার্জিলিং: প্রাকৃতিক দুর্যোগে মৃত্যু হল এক শ্রমিকের। মৃতের নাম প্রকাশ থাপা (৫৮)। বৃষ্টিতে গাছের ডাল পড়ে তাঁর মৃত্যু হয়। বৃহস্পতিবার সকালে ঘটনাটি মংপুতে ঘটে। অন্যদিকে, পাহাড়ে ধস অব্যাহত। এদিন দার্জিলিংয়ের দু’টি এবং কালিম্পংয়ের চারটি জায়গায় ধস নামে। যার জেরে একাধিক বাড়ি ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রতিবেশী রাজ্য সিকিমেও নেমেছে ধস। যার জেরে সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক সহ একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ। ঘুরপথে চলাচল করছে যানবাহন। 
এদিন সকালে বৃষ্টির মধ্যে মংপু সিঙ্কোনা বাগানে কাজ করছিলেন ওই শ্রমিক। ওই সময়ই তাঁর উপর একটি গাছের ডাল ভেঙে পড়ে। দার্জিলিং জেলা হাসপাতালে নিয়ে যাওয়ার পর তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। মৃত শ্রমিকের বাড়ি পুরনো ধুরা গ্রামে। 
সিঙ্কোনা বাগানের ডিরেক্টর শ্যামওয়েল রাই জানান, কর্তব্যরত অবস্থায় ওই শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃতদেহ ময়নাতদন্ত করা হয়েছে। সরকারি নিয়ম মেনেই তাঁর পরিবারের সদস্যদের সহায়তা করা হবে। দার্জিলিংয়ের মহকুমা শাসক রিচার্ড লেপচা বলেন, ওই ঘটনা নিয়ে রাজ্য সরকারের কাছে রিপোর্ট পাঠানো হয়েছে। বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর থেকে মৃতের পরিবারকে প্রদান করা হতে পারে দুই লক্ষ টাকা।  
এদিকে, দার্জিলিং ও কালিম্পং পাহাড়ে বৃষ্টি অব্যাহত। গত ২৪ ঘণ্টায় দার্জিলিংয়ে ৬০ এবং কালিম্পংয়ে ২৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই অবস্থায় দার্জিলিংয়ের রংলিরংলিয়টে ধসে ক্ষতিগ্রস্ত হয় একটি বাড়ি। কার্শিয়াংয়ে জংতলা গ্রামে চা বাগানে যাওয়ার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এরবাইরে দার্জিলিংয়ে আর ধস না হলেও মহানদী এলাকায় ক্ষতিগ্রস্ত ৫৫ নম্বর জাতীয় সড়ক এখনও মেরামত হয়নি। এদিন সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেন কার্শিয়াংয়ের মহকুমা শাসক তেজা দীপক। তিনি সংশ্লিষ্ট দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষকে সতর্ক করেছেন। সংশ্লিষ্ট এলাকা দিয়ে টয় ট্রেন ধীর গতিতে চালানোর পরামর্শ দিয়েছেন। ধস ও ঝোরার জলে ক্ষতিগ্রস্ত পাঙ্খাবাড়ি রোড আজ, শুক্রবার পরিদর্শন করবেন কার্শিয়াংয়ের মহকুমা শাসক। 
কালিম্পংয়েও চারটি এলাকায় পাহাড় থেকে নুড়ি, পাথর ও মাটি নেমে আসছে। প্রশাসন সূত্রের খবর, এদিন ধসে চারটি বাড়ি আংশিকভাবে এবং একটি বাড়ি পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ১ জুন থেকে এদিন পর্যন্ত এখানে ২৫টি জায়গায় ধস নামার ঘটনা ঘটে। তাতে ন’টি বাড়ি পুরোপুরি এবং ২৩টি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ত্রিপল বিলি করা হয়েছে ছয় হাজারটি। 
এদিকে, সিকিমের মল্লিতেও তিস্তা নদীর থাবায় ধসে গিয়েছে ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। এখানে তিস্তার জলস্তরের উচ্চতা প্রায় জাতীয় সড়কের সমান। এর কাছেই সংশ্লিষ্ট রাস্তার উপর পাহাড় থেকে নেমে এসেছে বোল্ডার। যার ফলে এদিনও বন্ধ ছিল সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক। কালিম্পং প্রশাসন জানিয়েছে, শ্বেতীঝোরা থেকে চিত্রে পর্যন্ত পাহাড় কেটে ১০ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণ করা হচ্ছে। এজন্য এখান রাস্তাটি বন্ধ। এনিয়ে টানা পাঁচ দিন ধরে রাস্তাটি দিয়ে কোনও যানবাহন চলাচল করছ না। এছাড়া, মেরামতির কাজ চলায় রবিঝোরা থেকে তিস্তা বাজার পর্যন্ত রাস্তা বন্ধ রয়েছে। ধসের কারণে ৭১৭এ নম্বর জাতীয় সড়কও বন্ধ। তবে কালিম্পং থেকে পানবু হয়ে শিলিগুড়িগামী রোড,  রংপো থেকে মনসং হয়ে লাভা এবং কালিম্পং থেকে লাভা হয়ে শিলিগুড়ি রোড খোলা রয়েছে।  
নিজস্ব চিত্র
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৯ টাকা৮৪.৮৩ টাকা
পাউন্ড১০৯.৪৭ টাকা১১৩.০৪ টাকা
ইউরো৯১.০৬ টাকা৯৪.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা