শিল্প -বাণিজ্য

অবশেষে এল পদ্মার ইলিশ, দাম চড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা, বনগাঁ: অবশেষে ভোজনরসিক বাঙালির জন্য সুখবরের বার্তা নিয়ে পেট্রাপোল সীমান্ত দিয়ে বৃহস্পতিবার এদেশে পৌঁছল পদ্মার রুপোলি শস্য। প্রথম দিনেই তিনটি ট্রাকে প্রায় ন’টন ইলিশ এসেছে। আগামী মাসের ১২ তারিখ পর্যন্ত ধাপে ধাপে আরও ইলিশ এসে পৌঁছনোর কথা।
বাংলাদেশে অচলাবস্থা চলায় এবার ইলিশ আমদানি নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। নানা টালবাহানার পর ওদেশের অন্তর্বর্তী সরকার ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নেয়। দু’দেশের আলোচনায় ঠিক হয়, বাংলাদেশ সরকার ভারতে ২,৪২০ টন ইলিশ পাঠাবে। এজন্য ৪৯টি রপ্তানিকারক সংস্থাকে অনুমতি দিয়েছে তারা। বৃহস্পতিবার পেট্রাপোল বন্দর দিয়ে ভারতে এসে পৌঁছয় এই মরশুমের প্রথম পদ্মার ইলিশ। 
তবে অনেকেই বলছেন, এবারে ইলিশের আকার অন্যান্য বছরের তুলনায় ছোট। এদিন মূলত এসেছে ৭০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশ। তবে তারও দাম সাধারণের সাধ্যের মধ্যে থাকবে না বলেই মনে করা হচ্ছে। এই প্রসঙ্গে ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক শেখ আনোয়ার মাকসুদ বলেন, বাংলাদেশ থেকে যে এদিন ইলিশ এসেছে তার পাইকারি দর ১৪০০-১৫০০ টাকার নীচে নয়। ফলে, খোলা বাজারে যে আরও বেশি দামে বেচতে হবে তা অনুমান করাই যায়। এদিন বাংলাদেশের ইলিশ মাছ এদেশে এলেও বনগাঁয় সাধারণ মানুষের মধ্যে কোনও বাড়তি প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। সাধারণ মানুষের দাবি, পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশি ইলিশ এদেশে এলেও তা স্থানীয় বাজারে পাওয়া যাবে না। এগুলি সবই চলে যাবে কলকাতায়। সেখানে কিছু মাছ খোলা বাজারে এলেও অনেকটাই চালান করা হবে হিমঘরে। পরবর্তীকালে তা আরও চড়া দামে বিক্রি হবে।
পেট্রাপোল সীমান্তে এল পদ্মার ইলিশ। - নিজস্ব চিত্র
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা