শিল্প -বাণিজ্য

আমদানি শুল্ক হ্রাসের সুরাহা গায়েব, ফের চড়া সোনার দর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৩ জুলাই বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেটে তিনি সোনার উপর আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে ৯ শতাংশে নামিয়ে আনেন। ঘোষণার পরই সেই নিয়ম কর্যকর হয়। সোনার বাজারেও তার প্রভাব পড়ে তৎক্ষণাৎ। ২২ জুলাই যেখানে ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৭৪ হাজার ১৫০ টাকা, তা একদিনের তফাতে নেমে আসে ৭০ হাজার ৯০০ টাকায়। তারপরের দু’দিন আরও প্রায় দু’হাজার টাকা নামে সোনার দর। কিন্তু দু’মাস সময় পেরনোর আগেই ২২ জুলাইয়ের দর পেরিয়ে গেল হলুদ ধাতুর। ২১ সেপ্টেম্বর শনিবার কলকাতায় ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দর যায় ৭৪ হাজার ৮৫০ টাকা। অর্থাৎ আমদানি শুল্ক কমানোর আগে যে দর ছিল, শুল্ক কমানোর পরও সেই সোনার দর আরও চড়ে গেল। পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। 
যেভাবে সোনার দাম সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গিয়েছিল, তাকে আয়ত্তে আনতে আমদানি শুল্ক কমানোর জন্য কেন্দ্রীয় সরকারের উপর প্রবল চাপ ছিল ব্যবসায়ী মহল থেকে। দামবৃদ্ধিতে মার খাচ্ছে বিক্রিবাটা, এই অভিযোগ এনে, তা কমাতে পদক্ষেপ করার আর্জি জানিয়েছিল স্বর্ণশিল্প মহল। সেই কথা রেখেই এক ধাক্কায় ৯ শতাংশ শুল্ক কমানোর পথে হাঁটেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর পদক্ষেপে রাতারাতি দর নেমেছিল সোনার। দাম কমায় ক্রেতা-বিক্রেতা উভয়ের মুখেই হাসি ফুটেছিল। কিন্তু বর্তমান দর প্রমাণ দিচ্ছে, কেন্দ্রীয় সিদ্ধান্তে যে সুরাহা মিলেছিল, তা দীর্ঘস্থায়ী হল না।
রাজ্যের এক স্বর্ণশিল্প কর্তার কথায়, আমেরিকার সুদের হার কমানোর পর নিরাপদ লগ্নি হিসেবে সোনার চাহিদা আন্তর্জাতিক স্তরে বাড়ছে। তাই দাম বাড়ছে। কেন্দ্রীয় সরকার সোনার দাম কমানোর জন্য ফের আমদানি শুল্ক কমাবে, এমন আশা করা যায় না। অন্যদিকে, শিল্পমহলের দাবি ছিল, সোনার উপর জিএসটির হার ৩ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশে আনা হোক। কিন্তু সাম্প্রতিক জিএসটি কাউন্সিলের বৈঠকে সেই সংক্রান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। এই পরিস্থিতিতে আপাতত দাম কমানোর কোনও প্রশাসনিক পদক্ষেপের আশা নেই। তাই বাজারের দিকেই নজর রাখছেন সকলে।
6d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা