শিল্প -বাণিজ্য

ইলিশ আমদানির জন্য আবেদন বাংলাদেশকে, প্রাপ্তি নিয়ে শঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছরের মতো এবারও ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেবে বাংলাদেশ। এই আশায় বুক বেঁধে আছেন মাছ ব্যবসায়ীরা। পুজোর আগে এপার বাংলার বাঙালিদের জন্য ওপার বাংলা থেকে ইলিশ রপ্তানি হয়। সেটা রেওয়াজে পরিণত হয়েছে। এবারও অন্তর্বর্তী সরকার সদর্থক সিদ্ধান্ত নেবে, আশায় আছে আমদানিকারি সংস্থাগুলি। তবে এখনও পর্যন্ত কোনও আশার কথা শোনায়নি বাংলাদেশ। বরং ভারতে যাতে ইলিশ রপ্তানি না করা হয়, তার জন্য সেদেশের প্রাণিসম্পদ বিকাশ মন্ত্রক অনুরোধ করেছে বাণিজ্য মন্ত্রককে।
বাংলাদেশ সরকার প্রতি বছর যে পরিমাণ ইলিশ ভারতে আনার অনুমতি দেয় এবং তার জন্য যে সময়সীমা বেঁধে দেয়, তা পর্যাপ্ত নয়। শেষ পর্যন্ত অর্ধেকের বেশি ইলিশ আনা সম্ভব হয় না সময়ের অভাবে। গত কয়েক বছর ধরেই এই অভিজ্ঞতার সাক্ষী এপারের ব্যবসায়ীরা। তাঁরা জানাচ্ছেন, ‘গত বছর অর্থাৎ ২০২৩ সালে বাংলাদেশ সরকার এদেশে ৩ হাজার ৯৫০ টন ইলিশ নিয়ে আসার অনুমতি দিয়েছিল। কিন্তু সময়ের অভাবে এসে পৌঁছেছিল মাত্র ১ হাজার ৩০০ টন। অর্থাৎ বরাদ্দ ইলিশের এক তৃতীয়াংশও ভারতে ঢোকেনি। তার ঠিক আগের বছর অর্থাৎ ২০২২ সালে ইলিশ আসে ১ হাজার ৩০০ টন। সেবার অনুমতি ছিল ২ হাজার ৯০০ টনের। ২০২১ সালে ৪ হাজার ৬০০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছিল বাংলাদেশ। পশ্চিমবঙ্গে এসেছিল মাত্র ১ হাজার ২০০ টন ইলিশ। সময়ের অভাবে বাকি মাছ আনা সম্ভব হয়নি।  
তবে এবার পরিমাণ যা-ই হোক না কেন, সেদেশের সরকার যাতে পুজোর আগে মাছ পাঠায়, তার জন্য বাংলাদেশ ডেপুটি হাই কমিশন এবং বাংলাদেশ সরকারকে চিঠি লিখেছেন ব্যবসায়ীরা। ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সৈয়দ আনোয়ার মাকসুদ বলেন, ‘নতুন বাংলাদেশের সঙ্গে যাতে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় হয়, সেই শুভকামনা জানিয়েছি আমরা। পাশাপাশি গত পাঁচ বছর সেদেশের সরকার যেভাবে মাছ রপ্তানির অনুমোদন দিয়েছিল, এবারও যাতে পুজোর আগে সেই ধারাবাহিকতা বজায় থাকে, তার আর্জি জানিয়েছি। কারণ, বাংলার পাশাপাশি অসম ও ত্রিপুরাতেও বাংলাদেশি ইলিশের চাহিদা তুঙ্গে থাকে।’
এদিকে, বাংলাদেশ সরকার দেশের অভ্যন্তরীণ চাহিদা না মিটিয়ে ইলিশ রপ্তানির অনুমোদন দেবে না বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে কত বেশি ইলিশ সেদেশে উঠছে, সেদিকেই আপাতত নজর রাখতে হবে এদেশে আমদানির সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের।
16d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা