শিল্প -বাণিজ্য

জিডিপির ধারেকাছেও নেই ব্যাঙ্ক ঋণের হার, বার্তা কেন্দ্রীয় কর্তার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েকবছর যাবৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মুনাফার পরিমাণ অনেকটাই বেড়েছে। এই সময়ে অনুৎপাদক সম্পদের (এনপিএ) হার কমাতে পেরেছে ব্যাঙ্কগুলি। একইসঙ্গে বেড়েছে নগদ জমার অনুপাতও। অর্থাৎ আর্থিকভাবে ব্যাঙ্কগুলি যথেষ্ট ভালো পরিস্থিতিতে রয়েছে। এদিকে কেন্দ্রীয় সরকার প্রচার করছে, এটা তাদের জমানায় জনধন যোজনার সাফল্য। দেশের প্রান্তিক অঞ্চলে ব্যাঙ্কিং পরিষেবা পাছেন মানুষ, এমনটাই দাবি নরেন্দ্র মোদি সরকারের। কিন্তু দেশের জিডিপির নিরিখে ব্যাঙ্কঋণের হার যে যথেষ্ট কম, তা মনে করিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের আর্থিক পরিষেবা দপ্তরের ব্যাঙ্কিং বিভাগের ডিরেক্টর হার্দিক মুকেশ শেঠ। 
বণিকসভা সিআইআই আয়োজিত এক অনুষ্ঠানে হার্দিক মুকেশ শেঠ বলেন, আর্থিকভাবে উন্নত দেশগুলিতে অভ্যন্তরীণ উৎপাদন বা ডিজিপির প্রায় ১০০ শতাংশে পৌঁছয় ব্যাঙ্ক ঋণ। আমাদের দেশে সেই হার মাত্র ৫৬ শতাংশ। উন্নত দেশগুলিতে সমাজের সর্বস্তরে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়ার ফলেই সেই সাফল্য এসেছে। সেই হার বৃদ্ধিই ভারত সরকারের লক্ষ্য। কেন্দ্রীয় কর্তার এই কথাতেই স্পষ্ট, প্রান্তিক অঞ্চলে ব্যাঙ্ক পরিষেবা নিয়ে কেন্দ্রীয় সরকার যে সাফল্য দাবি করে, বাস্তবে তারা তার চেয়ে ঢের পিছিয়ে, বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, শুধুমাত্র অ্যাকউন্ট খুললেই যে ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া যায় না, তা এখানেই স্পষ্ট।
হার্দিক মুকেশ শেঠ আরও বলেন, ভারতীয় ব্যাঙ্কগুলি ইতিমধ্যেই নানাবিধ সংস্কারের পথে হেঁটেছে। তার অন্যতম দিক ডিজিট্যাল পরিবর্তন। ব্যাঙ্কগুলির সার্বিক খরচের ৬ থেকে ৮ শতাংশ যাচ্ছে প্রযুক্তিগত উন্নয়নে, যার একটি বড় অংশ ব্যয় হচ্ছে সাইবার হানা প্রতিরোধে। গত তিনবছরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি প্রায় ৪৭ হাজার কোটি টাকা খরচ করেছে প্রযুক্তিগত উন্নয়নে, দাবি করেছেন কেন্দ্রীয় কর্তা। তিনি বলেন, সেইদিন আর বেশি দূরে নেই, যখন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তিনির্ভর রোবট সরাসরি ব্যাঙ্ক গ্রাহকদের সঙ্গে সংযোগ তৈরিসহ পরিষেবা দেবে। 
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা