শিল্প -বাণিজ্য

বাজারে নয়া আইফোন ১৬, ভারতে দাম প্রায় ৮০ হাজার

নয়াদিল্লি: নতুন আইফোন নিয়ে বিশ্ববাজারে হাজির অ্যাপল। সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সংস্থার সদর দপ্তরে আইফোন ১৬ সিরিজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কর্ণধার টিম কুক। প্রতিটি সিরিজের মতোই এই সিরিজেও মোট চারটি মডেল রাখা হয়েছে— আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স।
এবার আইফোনের নতুন সিরিজে স্ক্রিনের আয়তন বৃদ্ধি পেয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাও নতুন ফোনে বড় ‘ফিচার’ হয়ে উঠেছে। চারটি ভ্যারিয়ান্টেই রয়েছে ‘অ্যাপেল ইন্টেলিজেন্স’। আর রয়েছে পৃথক ‘ক্যাপচার বাটন’। যার মাধ্যমে ফোনের লক না খুলেই এই বোতাম টিপে ক্যামেরা দিয়ে ছবি তোলা যাবে। আর দাম? ভারতে আইফোন ১৬ মিলবে ৭৯ হাজার ৯০০ টাকায়। প্রো (১২৮ জিবি) কিনতে খরচ হবে ১ লক্ষ ১৯ হাজার ৯০০ টাকা। যেখানে আইফোন ১৬ প্রো ম্যাক্স (২৫৬ জিবি)-এর জন্য গুনতে হবে ১ লক্ষ ৪৪ হাজার ৯০০ টাকা। প্রি-বুকিং ইতিমধ্যেই শুরু হয়েছে। ২০ সেপ্টেম্বর থেকে গ্রাহকরা ফোনগুলি হাতে পাবেন বলেই জানিয়েছে অ্যাপল।
তাৎপর্যপূর্ণ বিষয় হল, আইফোন ১৫ সিরিজের মতো আইফোন ১৬ সিরিজও তৈরি হয়েছে ভারতের মাটিতে। তা সত্ত্বেও কেন এত মহার্ঘ এই ফোনগুলি? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর নেপথ্যে রয়েছে ‘অ্যাসেম্বল কস্ট’। সহজ কথায় বললে, ক্যামেরা সেন্সর, চিপসেটের মতো আইফোনের যন্ত্রাংশ বিভিন্ন দেশ থেকে ভারতে আমদানি করা হয়। তারপর সেগুলিকে একত্রিত (অ্যাসেম্বল) করে জুড়ে আস্ত ফোনটি তৈরি হয়। অন্যান্য দেশের তুলনায় ভারতে এই অ্যাসেম্বল কস্ট অনেকটাই বেশি। কারণ, এই যন্ত্রাংশ আনাতে বিপুল আমদানি শুল্ক দিতে হয়। যেমন— প্রিন্টেড সার্কিট বোর্ডে (পিসিবি) ২০ শতাংশ, ক্যামেরা মডিউলে ১৫ শতাংশ, ইয়ারপিসে ১৫ শতাংশ, মাইক্রোফোন রিসিভারে ১৫ শতাংশ এবং ডিসপ্লে টাচ প্যানেলে ১০ শতাংশ আমদানি শুল্ক রয়েছে। আবার অন্যান্য দেশের তুলনায় ভারতে ‘ডিস্ট্রিবিউশন কস্ট’ বেশি হওয়ার কারণেও আইফোনের দাম এত বেশি থাকে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
ক্যালিফোর্নিয়ায় নতুন আইফোন হাতে অ্যাপলের কর্ণধার টিম কুক। -এএফপি
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা