Bartaman Patrika
সম্পাদকীয়
 

দুর্নীতিমুক্ত হওয়ার পথে রেশন

 রেশন ব্যবস্থাকে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত করতে একাধিক পদক্ষেপ নিচ্ছে একইসঙ্গে কেন্দ্র ও রাজ্য। কারণ, গণবন্টন ব্যবস্থায় যেভাবে ভর্তুকিতে খাদ্যদ্রব্য সাধারণ মানুষকে সরবরাহ করা হয়, তার আর্থিক দায় বহন করতে হয় উভয়কেই।
বিশদ
বিশ্বকাপেই বয়কট করা হোক পাকিস্তানকে

যুদ্ধ যুদ্ধ খেলা হয়, কিন্তু খেলার মাঠে যুদ্ধ! এই রহস্যভেদ নিয়েই পুলওয়ামায় নারকীয় জঙ্গিহানার পর থেকে বিতর্ক থামছেই না।
বিশদ

25th  February, 2019
মাসুদ এবং রক্ষাকর্তা চীন

 হাফিজ সইদ নিয়ে আপত্তি নেই, যত মাথাব্যথা মাসুদ আজহারকে নিয়ে। দুনিয়ার তাবড় সব দেশ যখন জয়েশ-ই-মহম্মদ সুপ্রিমো মাসুদের গায়ে আন্তর্জাতিক জঙ্গির তকমা লাগাতে বদ্ধপরিকর, তখন এই সিদ্ধান্তের সামনে দেওয়াল হয়ে দাঁড়িয়ে চীন।
বিশদ

24th  February, 2019
পাকিস্তানের নতুন নাটক

 ভারতের ক্ষতি করার ব্রত নিয়েই একটি রাষ্ট্রের জন্ম। সাত দশক পরেও দেশটি সেই নষ্টামি ছাড়েনি, এমনকী নিজে তিলে তিলে ধ্বংস হয়ে যাচ্ছে জেনেও। ভারতের সঙ্গে একাধিক বার যুদ্ধে লিপ্ত হয়ে যার পর নাই পর্যুদস্তও হয়েছে দেশটি।
বিশদ

23rd  February, 2019
সবুজ সাথীও এবার সেরার দৌড়ে

মাত্র আটচল্লিশ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গের সরকার ও এই রাজ্যের সাধারণ নাগরিকদের জন্য দু-দুটো সুখবর এসে হাজির হল। গত চৌত্রিশ বছরের বাম আমলে সর্বভারতীয় সাফল্যের নিরিখে পশ্চিমবঙ্গ নামক রাজ্যটি পিছন থেকে ক্রমশ আরও পিছনের দিকে এগিয়ে চলেছিল।
বিশদ

22nd  February, 2019
হাসালেন ইমরান

 অবশেষে নীরবতা ভাঙল পাকিস্তান। পাঁচদিন পর মঙ্গলবার সে-দেশের প্রধানমন্ত্রী ইমরান খান দাবি করলেন, ভারতের পুলওয়ামায় জওয়ানদের উপর জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তান কোনোভাবেই জড়িত নয়। তাঁর দেশকে অন্যায়ভাবে দোষারোপ করছে ভারত।
বিশদ

21st  February, 2019
বদলা এবং আত্মসমালোচনা

জঙ্গি হামলার চারদিনের মাথায় খতম করা হল মাসুদ আজহারের ডান হাত কামরান ও আবদুল রসিদ গাজিকে। এই দু’জন ছাড়াও পুলওয়ামাতে হামলার বদলা নিতে ভারতীয় সেনা খতম করেছে জয়েশ-ই-মহম্মদের আর-এক জঙ্গি হিলালকে, যে কাশ্মীরের ওই অঞ্চলেরই বাসিন্দা।
বিশদ

20th  February, 2019
গাফিলতি নিয়েও উঠছে প্রশ্ন

 জ্বলে ওঠা চিতার আগুনে বিলীন হয়ে গিয়েছে শহিদের দেহগুলি। তাঁদের মা, স্ত্রী কিংবা ভাইবোনের বুকে এখনও পুলওয়ামার ক্ষত। চোখের জল এখনও শুকোয়নি। এই আবহে দেশজুড়ে ছড়িয়েছে বদলার বজ্রনির্ঘোষ। বাংলায় একটা প্রবাদ আছে, যেমন কুকুর তেমন মুগুর। বদ ‘কুকুর’কে মুগুর দিয়েই বশ করতে হয়। এটাই প্রচলিত সত্য।
বিশদ

19th  February, 2019
মিথ্যা গুজবে কান দেবেন না

ফের চতুর্দিকে একটা অবিশ্বাসের বাতাবরণ তৈরি হচ্ছে। মানুষের উপর মানুষের অবিশ্বাস। অনাকাঙ্ক্ষিত হলেও ধীরে ধীরে দাবানলের মতো ছড়িয়ে পড়ছে এই অহেতুক সন্দেহের আগুন। আর তার জেরেই গত দু’সপ্তাহ ধরে বিভিন্ন জায়গায় ছেলেধরা সন্দেহে গণপিটুনির ঘটনা ঘটেই চলেছে। একটু একটু করে ছড়িয়ে দেওয়া এই বিষের বলিও হতে হয়েছে।
বিশদ

18th  February, 2019
সার্জিকাল স্ট্রাইক না যুদ্ধ?

 দিন কয়েক আগেই ইমরান খানের প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠেছিলেন মেহবুবা মুফতি। কেন? পাকিস্তানের একটি রিজার্ভ ফরেস্টের নামকরণ গুরু নানকের নামে করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। মেহবুবা ট্যুইট করেছিলেন, একদিকে আমাদের কেন্দ্রীয় সরকার রাম মন্দির বানাচ্ছে, ঐতিহাসিক স্থানগুলির নাম বদলে দিচ্ছে।
বিশদ

17th  February, 2019
পাকিস্তানকে জবাব দিতে হবে

 আবার পাকিস্তানের মদতে ভূস্বর্গ কাশ্মীরে বর্বরোচিত আঘাত হানল জয়েশ জঙ্গিরা। আত্মঘাতী হামলা চালাল মাত্র ২০ বছরের স্কুলছুট আদিল দার। ২০১৮ সালের ১৯ মার্চ বাড়ি ছেড়ে নিখোঁজ হয়ে গিয়েছিল আদিল। বেশ কিছুদিন তার কোনও খোঁজ ছিল না। তার বাবা স্থানীয় থানায় নিখোঁজ ডায়েরি করেন।
বিশদ

16th  February, 2019
প্রাক্‌ভোট মহাজোট

 বাংলা ক্যালেন্ডারের হিসেবে বুধবার ছিল মাঘ মাসের শেষদিন অর্থাৎ খাতা-কলমে শীতঋতুর সমাপ্তি। ওই দিনই রাজধানী নয়াদিল্লির বুকে রাজনীতির আসর বিশেষ তাৎপর্যপূর্ণভাবে সরগরম হয়ে গেল।
বিশদ

15th  February, 2019
অংশীদারি কৃষিই পথ

 শিল্পের জন্য জোর করে কৃষিজমি কেড়ে নেওয়ার প্রতিবাদে তীব্র গণ আন্দোলন গড়ে তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়—তৎকালীন বিরোধী নেত্রী এবং আজকের মুখ্যমন্ত্রী। জমির প্রশ্নে রেজ্জাক সাহেবের সেদিনের অবস্থান অনেক ক্ষেত্রেই মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে চলে যেত। তার জন্য সিপিএম পার্টি এবং তাদের সরকার বারবার বিড়ম্বনায় পড়েছে।
বিশদ

14th  February, 2019
বিজ্ঞাপনে যুবশক্তি

ভারতের আগামী দিনের অগ্রগতিতে নতুন প্রজন্মকে আরও অনেক বেশি কাজে লাগানো দরকার। নয়া ভারত গড়তে তাই নয়া প্রজন্মকে কাছে টানতেই হবে। মন জয় করতে হবে তাদের। তাই বলে অভিজ্ঞতার মূল্যকে অস্বীকার করে নয়।
বিশদ

13th  February, 2019
স্বাস্থ্য ক্ষেত্রে বিপ্লব

 ক্ষমতায় বসার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপলব্ধি করেছিলেন, যাঁদের ভোটের উপর ভরসা করে তিনি দীর্ঘ ৩৪ বছরের একচেটিয়া বাম শাসনের অবসান ঘটিয়েছেন, সেই সাধারণ মানুষের সমস্যার সমাধানকেই করতে হবে পাখির চোখ।
বিশদ

12th  February, 2019
লগ্নির জন্য তৈরি রাজ্যের জমিও

 বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বিনিয়োগের যে সুনামি আছড়ে পড়েছে এরাজ্যে, তাকে বরণ করে নিতে যে পর্যাপ্ত জমি রয়েছে, সেকথাও জানিয়ে দেওয়া হয়েছে দেশের তাবড় উদ্যোগপতিদের। তাও যে সে পরিমাণে নয়, শিল্প গড়ার জন্য এই মুহূর্তে রাজ্যের হাতে জমি আছে ১০ হাজার একরেরও উপর।
বিশদ

11th  February, 2019
নোট ফাঁস: রাফাল ও বোফর্স

 ১৯৮৬ সাল। অন্য একটি খবর সংক্রান্ত বিষয়ে সেই সময় সুইডেনে ছিলেন চিত্রা সুব্রহ্মণ্যম। ‘দি হিন্দু’র সাংবাদিক। রেডিওতে খবর চলছিল। তাঁর কানে এল কয়েকটা চেনা নাম। এবং তার থেকেও পরিচিত একটি পদবি—গান্ধী। বিরাট দুর্নীতির খবর। ভারতে। বোফর্স কেলেঙ্কারি।
বিশদ

10th  February, 2019
একনজরে
  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM