Bartaman Patrika
হ য ব র ল
 

মাধ্যমিকের ফল প্রকাশের
ফাঁকে, কাজে লাগাও সময়টা
বিভাস মজুমদার

মাধ্যমিকের ফল প্রকাশের ফাঁকে নিজেকে নিজের মতো করে গড়ে তোলার এটাই উপযুক্ত অবসর। আর এই অবসরকে সঠিকভাবে কাজে লাগিয়ে কেরিয়ার গড়ার লড়াইয়ে এগিয়ে যেতে হবে। আসলে পড়াশোনাই বলো আর পরীক্ষায় নম্বর— এ সবকিছুরই মূল লক্ষ্য একটা ভালো কেরিয়ার গড়া। তাই মাধ্যমিকের পর শুধু উচ্চ মাধ্যমিক পড়া নয়, তার পাশাপাশি কেরিয়ার গড়ে তোলার জন্য কিছু স্বল্পমেয়াদি কোর্স করা থাকলে তা ভবিষ্যতে কাজে লেগে যায়। এরকমই কিছু কোর্সের কথা রইল এই প্রতিবেদনে। বিশদ
মহাবিশ্বে মহাকাশে

 আমাদের পৃথিবীটা এক আজব জায়গা। এখানে কতই যে অদ্ভুতুড়ে কাণ্ড ঘটে সারাক্ষণ কল্পনাই করা যায় না। তেমনই কিছু অজানা ঘটনার গল্প শোনালেন কমলিনী চক্রবর্তী। বিশদ

24th  February, 2019
 প্রথমবার মঞ্চে

সামনে সার সার কালো মাথা। সবার দৃষ্টি আমার দিকেই— জীবনে প্রথমবার এই অবস্থায় পড়লে সকলেই অল্পবিস্তর ঘাবড়ে যায়। কেমন ছিল জীবনে প্রথমবার মঞ্চে ওঠার স্মৃতি? জানাল বৈষ্ণবচক মহেশচন্দ্র উচ্চ বিদ্যালয়ের ছোট্ট বন্ধুরা।
বিশদ

17th  February, 2019
জা না-অ জা না
একশো বছর পরের পৃথিবী

 বিজ্ঞানীরা বলছেন, একশো বছর পরে নাকি পৃথিবীর বেশিরভাগ জায়গা জলে ডুবে যাবে! ডাঙা বলতে থাকবে অল্প কিছু জায়গা। কেন হবে এমন? মানুষ তখন কীভাবেই বা বাস করবে? কেমন দেখতে লাগবে বাড়িঘর, যানবাহন? আজকের হযবরল-র পাতায় রইল শত বছর পরের দুনিয়ার খোঁজখবর। লিখেছেন সুপ্রিয় নায়েক। বিশদ

17th  February, 2019
বইমেলা কি পড়ার আগ্রহ ফেরাবে? 

বইমেলা শেষ আগামীকাল। রাত ন’টায় ঢং ঢং করে ঘণ্টা বাজলেই শুরু হয়ে যাবে দল বেঁধে গান আর মেলা প্রদক্ষিণ। বইকে ঘিরে খাওয়া-দাওয়া, আড্ডা আর হইচই বচ্ছরকার মতো শেষ। বইমেলা নিয়ে রইল কিছু কথা। 
বিশদ

10th  February, 2019
আজ বিদ্যাদেবীর আরাধনা 

দেবী সরস্বতীর উল্লেখ প্রথম পাওয়া যায় ঋগ্বেদে। সরস্বতী-লক্ষ্মী-পার্বতী, এই ত্রিদেবীর অন্যতম হলেন তিনি। ধ্যানমন্ত্রে তাঁকে শ্বেতবর্ণা, শ্বেতবস্ত্র পরিহিতা, শ্বেতপদ্মে আসীন, মুক্তোর হারে ভূষিতা, বীণাপুস্তকধারী এক দিব্য নারীমূর্তি হিসেবে বর্ণনা করা হয়েছে।  বিশদ

10th  February, 2019
আগামী মঙ্গলবার শুরু মাধ্যমিক
পরীক্ষার শেষ মুহূর্তে ভালো
নম্বর পাওয়ার কিছু টিপস

আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তোমাদের জীবনের প্রথম বড় পরীক্ষা— মাধ্যমিক। তাই আজ তোমাদের জন্য মার্কশিট বিভাগে রইল বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, অঙ্ক, ভৌতবিজ্ঞান ও জীবনবিজ্ঞান পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার টিপস। আলোচনা করেছেন বিশিষ্ট শিক্ষক-শিক্ষিকারা। 
বিশদ

10th  February, 2019
পৃথিবীর কয়েকটি উঁচু মূর্তি

স্ট্যাচু অব ইউনিটি: ভারতের গুজরাতে তৈরি হয়েছে সর্দার বল্লভভাই প্যাটেলের এই মূর্তি। উচ্চতা ১৮২ মিটার। সর্দার সরোবর বাঁধের কাছে তৈরি এই মূর্তি ৫৮ মিটার বেসের উপর রাখা হয়েছে। ২০১৩ সালের অক্টোবরে এর নির্মাণ কাজ শুরু হয়। বায়ুর গতিবেগ ঘণ্টায় ২২০ কিলোমিটার হলেও মূর্তির ক্ষতি হবে না। আবার ৬.৫ কম্পন মাত্রাও ক্ষতি করতে পারবে না।
বিশদ

03rd  February, 2019
বইমেলায় এখন আর বই চুরি নেই!

মাঠের একটা ফাঁকা জায়গায় বসে বাদামভাজা খেতে খেতে আমরা যে যার মতো বইয়ের পাতা ওল্টাছিলাম। এই সময় ছোটকাকু বললেন, সেই কবে থেকে বইমেলায় আসছি। আমাদের কৈশোর কালে দেখেছি সববয়সি সব পাঠকের হাতে কোনও না কোনও বই। সেই ছবি এখন বদলে গিয়েছে।
বিশদ

03rd  February, 2019
অসাধারণ যন্ত্রমানবীর গল্প

 তোমাদের কী ইচ্ছে আমি জানি না। তবে আমার একটা নিজস্ব রোবট রাখার খুব ইচ্ছে। ইচ্ছেটা অনেকটা শুকনো সন্দেশের পর জল খাওয়ার মতোই তীব্র। হ্যাঁ, রোবটটা শুধু আমার কথাই শুনবে। এই ধরো স্কুলে যেতে দেরি হয়ে যায় অনেকের। তখন রোবটটা তোমাকে কোলে করে নিয়ে সাঁ করে আকাশে উড়ে যাবে। তারপর স্কুলের মাঠে আলতো করে নামিয়ে দেবে। সব বন্ধুরা কেমন দেখবে হাঁ করে। রাস্তায় ছেলেধরা ঘুরছে?
বিশদ

03rd  February, 2019
মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে
কীভাবে নম্বর বাড়াবে ? 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভৌতবিজ্ঞান। মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে বেশি নম্বর পাওয়ার জন্য যে যে বিষয়গুলি খুঁটিয়ে পড়বে পরামর্শ দিচ্ছেন কল্যাণনগর বিদ্যাপীঠ, রহড়ার ভৌতবিজ্ঞানের শিক্ষক তন্ময় চট্টোপাধ্যায়। 
বিশদ

20th  January, 2019
বাঁচবো-র উদ্যোগে সুন্দরবনে শিশুদের বার্ষিক ক্রীড়ানুষ্ঠান 

স্বামীজির ১৫৭তম জন্মবার্ষিকীতে গত ১২ জানুয়ারি জাতীয় যুব দিবসের দিনে সুন্দরবনের ছোট ছোট শিশুরা তুলে ধরল তাদের ক্রীড়া নৈপুণ্য। পশ্চিমবঙ্গের স্বেচ্ছাসেবী সংগঠন বাঁচবো পরিচালিত বিকশিত স্কুলের ৩ থেকে ৭ বছরের এক ঝাঁক ছাত্রছাত্রী অংশ নিয়েছিল বার্ষিক এই ক্রীড়া অনুষ্ঠানে।  
বিশদ

20th  January, 2019
ছোট্ট সুভাষের দেশপ্রেম 

মাথায় টুপি, কোট, টাই, প্যান্টের সুভাষকে ক্লাসে অন্যান্য ধুতি-পাঞ্জাবি পরা ছাত্রদের মাঝে বড়ই বেমানান লাগছিল। সুভাষ নিজেও সেটা অনুভব করছিল। তবুও মাথা উঁচু করে পণ্ডিত মশাইয়ের চোখে চোখ রেখে বসেছিল সে। 
বিশদ

20th  January, 2019
সার্কাস সার্কাস

সার্কাস দেখার মজাই আলাদা। কিন্তু কীভাবে এল এই সার্কাস? কোথায় প্রথম সার্কাসের দল তৈরি হয়েছিল? জানো কি? সঞ্জয় চট্টোপাধ্যায় জানাচ্ছেন তোমাদের।
শীতের ছুটি মানেই দেদার মজা! মিঠে রোদ গায়ে মেখে ঘুরে বেড়ানো এবং খাওয়া-দাওয়া। আর কাছেপিঠে বেড়ানো মানেই চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল, নিকো পার্ক, ইকো পার্ক, বিড়লা তারামণ্ডল এবং অবশ্যই উপরি পাওনা সার্কাস।
 
বিশদ

20th  January, 2019
মাধ্যমিকে জীবন বিজ্ঞানে
কীভাবে নম্বর বাড়াবে ?

মাধ্যমিকে জীবন বিজ্ঞানের ‘জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়’ অধ্যায় খুঁটিয়ে পড়ো পরামর্শ দিচ্ছেন বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের জীবন বিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত। মাধ্যমিক ২০১৯-এ জীবন বিজ্ঞান বিষয়ের চূড়ান্ত প্রস্তুতির দুচার কথা নিয়ে এই আলোচনা শুরু করা যায়। প্রস্তুতির প্রথম পর্যায় সম্পূর্ণ, কারণ নির্বাচনী পরীক্ষা শেষ। সেখানে সিলেবাস আগাগোড়া পড়ে ফেলা হয়েছে একবার। এবার প্রস্তুতি ফাইনাল ম্যাচের। তবে এই আলোচনায় আমরা আজ জীবন বিজ্ঞান পাঠ্যক্রমের প্রথম ইউনিট, ‘জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়’ নিয়ে কিছু কথা বলে নিতে চাই।
বিশদ

13th  January, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM