Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

আলিপুরদুয়ারের একটি গাছে একঝাঁক টিয়া। নিজস্ব চিত্র

আবেদন জমা দিতে না পেরে জলপাইগুড়িতে চাষিদের বিক্ষোভ

 বিএনএ, জলপাইগুড়ি: কৃষক বন্ধু স্কিমের জন্য আবেদনপত্র দপ্তরে জমা করতে এসে দীর্ঘক্ষণ অপেক্ষা করেও কাজ না হওয়ায় সোমবার বিকালে চাষিরা ক্ষোভে ফেটে পড়েন। জলপাইগুড়ি সদর ব্লকের সহ কৃষি অধিকর্তার দপ্তরের সামনে চাষিদের ক্ষোভ সামাল দিতে অফিসের মূল গেট বাধ্য হয়ে আটকে দেয় পুলিস।
বিশদ
আজ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু
বাছাই কেন্দ্রে ফোন আটকাতে থাকছে মেটাল ডিটেক্টর

বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা, বালুরঘাট: আজ, মঙ্গলবার সারা রাজ্যের সঙ্গে দুই দিনাজপুরেও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। দুই জেলাতেই স্পর্শকাতর পরীক্ষা গ্রহণ কেন্দ্রগুলিতে হ্যান্ড মেটাল ডিটেকটর দিয়ে তল্লাশি চালিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ কেন্দ্রে ঢোকানো হবে। উত্তর দিনাজপুর জেলার ২০টি এরকম কেন্দ্র রয়েছে।
বিশদ

চিটফান্ডের টাকা ফেরতের দাবিতে দক্ষিণ দিনাজপুরে বামেদের বিক্ষোভ

 সংবাদদাতা, বালুরঘাট ও হরিরামপুর: সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ও গঙ্গারামপুর টিটফান্ড কান্ড নিয়ে বিক্ষোভ দেখাল বামফ্রন্ট। এদিন গঙ্গারামপুর মহকুমা শাসকের দপ্তরের সামনে বিক্ষোভে শামিল হন হরিরামপুরের বিধায়ক সিপিএমের রফিকুল ইসলাম, কুশমণ্ডির বিধায়ক আরএসপি’র নর্মদা রায়।
বিশদ

৪৫ হাজারেরও বেশি টাকা ভর্তি ব্যাগ পেয়ে মালিককে ফেরত দিল আরপিএফ

বিএনএ, রায়গঞ্জ: সোমবার কাটিহার-রাধিকাপুর প্যাসেঞ্জার ট্রেনের একটি বগি থেকে উদ্ধার হওয়া প্রায় ৪৫ হাজার টাকা মঙ্গলবার বিকালে রেল যাত্রীকে ফিরিয়ে দিল আরপিএফ। ব্যাগে ৪৫ হাজার ৬০০ টাকা ছিল।
বিশদ

গঙ্গারামপুর মহকুমাজুড়ে নদীবক্ষে চলছে চাষবাস, পরিবেশের ক্ষতির আশঙ্কা

 সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহকুমার টাঙন ও পুনর্ভবা নদীতে জল কমতেই চরে চাষবাস শুরু হয়েছে। মহকুমার বংশীহারি, কুশমণ্ডি এবং গঙ্গারামপুর ব্লকের ওপর দিয়ে ওই দুই নদী গিয়েছে। ওই তিন ব্লকের কিছু কিছু জায়গায় নদীবক্ষে কৃষকরা সরষের চাষ করেছেন।
বিশদ

ড্রাগন ফল চাষে ঝুঁকছেন হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের চাষিরা

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর-২ব্লকে ড্রাগন ফল চাষে উৎসাহিত হয়েছেন চাষিরা। দক্ষিণ আমেরিকার জনপ্রিয় ও পুষ্টিকর এই ফল চাষ শুরু হয়েছে জেলার হরিশ্চন্দ্রপুর-২ব্লকে। ব্লক কৃষি বিভাগের পক্ষ থেকে চারা বিতরণও করা হয়েছে। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, আবহাওয়া অনুকূল থাকায় জেলার মাটিতে এই ফল চাষ করা সম্ভব।
বিশদ

জল পড়ে না, বালুরঘাটে গ্রিন সিটি প্রকল্পে লাগানো গাছ শুকিয়ে মরে যাচ্ছে

সংবাদদাতা, বালুরঘাট: সৌন্দর্যায়নের জন্য বালুরঘাট শহর জুড়ে গ্রিন সিটি প্রকল্পের লাগানো একাধিক গাছে জল না দেবার কারণে সেগুলি মারা যাচ্ছে। প্রশাসনের এমন ভূমিকা নিয়ে ক্ষুব্ধ বিদায়ী তৃণমূলের চেয়ারম্যান রাজেন শীল সহ বিরোধী রাজনৈতিক দলগুলি।
বিশদ

পাহাড় নিয়ে সংশয় থাকায় দার্জিলিং আসনে সমতলের ভোটে বাড়তি গুরুত্ব দিচ্ছে বিজেপি

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি, বিএনএ: এবারের লোকসভা নির্বাচনে পাহাড়ের ভোট শেষ পর্যন্ত কতটা তাদের ঝুলিতে যাবে তা নিয়ে সংশয় থাকায় দার্জিলিং আসনে সমতলের ভোটে বাড়তি গুরুত্ব দিচ্ছে বিজেপি। কারণ দার্জিলিং লোকসভা কেন্দ্রে পাহাড়ের সিংহভাগ দল ভূমিপুত্রকে প্রার্থী হিসাবে চাইছে। 
বিশদ

রাস্তা সংস্কারের দাবিতে পঞ্চায়েত অফিসে তালা ঝুলিয়ে ব্যাপক বিক্ষোভ

সংবাদদাতা, বালুরঘাট: পাকা রাস্তার দাবি নিয়ে পঞ্চায়েত ভোট বয়কট করেও কোনও কাজ না হওয়ায় সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের অমৃতখণ্ড গ্রাম পঞ্চায়েতে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন চকমাধব গ্রামের বাসিন্দারা। গ্রামবাসীদের বিক্ষোভের জেরে পঞ্চায়েতের কর্মীরা প্রায় দুই ঘণ্টা ধরে অফিসে ঢুকতে পারেননি। 
বিশদ

জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে খেয়ালখুশি
মতো বোর্ড মিটিং ডাকার অভিযোগ বিরোধীদের 

বিএনএ, জলপাইগুড়ি: তৃণমূল কংগ্রেস পরিচালিত জলপাইগুড়ি পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে খেয়ালখুশি মতো বোর্ড মিটিং ডাকার অভিযোগ তুললেন বিরোধী দলের কাউন্সিলাররা। তাঁদের দাবি, গত এক বছরে চেয়ারম্যান মাত্র দু’বার বোর্ড মিটিং ডেকেছেন। এবার থেকে মাসে মাসে বোর্ড মিটিং ডাকতে হবে। 
বিশদ

 বালি, পাথর তোলা নিয়ে বাসিন্দাদের সঙ্গে বিবাদ লিজ হোল্ডারের

 সংবাদদাতা, নকশালবাড়ি: নকশালবাড়ির বড় মণিরামজোতে মেচি নদীর চর থেকে বালি, পাথর তোলাকে কেন্দ্র করে সোমবার এলাকার বাসিন্দাদের সঙ্গে বিবাদে জড়ালেন এক লিজ হোল্ডার । বাসিন্দাদের অভিযোগ, লিজ হোল্ডার সরকারি গাইড লাইন না মেনে ডাম্পার, জেসিবি, আর্থ মুভার দিয়ে নদীর চর বালি, পাথর তুলছেন। 
বিশদ

কোচবিহার জেলা খাদ্যদপ্তর
৪ মাসেই সহায়ক মূল্যে ধান কেনার লক্ষ্যমাত্রার অর্ধেক পূরণ

সংবাদদাতা, মাথাভাঙা: চার মাসের মধ্যেই কোচবিহার জেলা খাদ্যদপ্তর সহায়ক মূল্যে ধান কেনার লক্ষ্যমাত্রার অর্ধেক পূরণ করেছে। জেলা খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, এবারে জেলায় ১ লক্ষ ৩০ হাজার মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। নভেম্বর থেকে শুরু করে এখনও পর্যন্ত মোট ধান কেনা হয়েছে ৬৫ হাজার মেট্রিক টন।
বিশদ

 অবৈধ নির্মাণ ঠেকাতে পুলিস নিয়ে গিয়ে আক্রান্ত মালিকই

  সংবাদদাতা, শিলিগুড়ি: নিজের জমি দাবি করে সোমবার সকালে পুলিস নিয়ে গিয়ে শিলিগুড়ি সংলগ্ন ডাবগ্রাম-২ গ্রাম পঞ্চায়েতের ছোটা ফাঁপড়িতে জমিতে নির্মাণ কাজ রুখতে গিয়ে প্রহৃত হলেন ধীরেন রায় নামে এক ব্যক্তি। অভিযোগ, পুলিসের উপস্থিতিতেই একাংশ স্থানীয় বাসিন্দা তাঁকে মারধর করেছে।
বিশদ

 ১০০ দিনের কাজে শ্রম দিবস তৈরিতে সাড়া ফেলেছে উত্তর দিনাজপুর জেলা

বিএনএ, রায়গঞ্জ: চলতি আর্থিক বর্ষে ১০০ দিনের কাজে উত্তর দিনাজপুর জেলা সর্বকালীন রেকর্ড করেছে। এই আর্থিক বছরে এখনও পর্যন্ত জেলায় ৭০ লক্ষেরও বেশি শ্রম দিবস তৈরি হয়েছে। এর আগে এই জেলায় এত পরিমাণে শ্রম দিবস তৈরি হয়নি বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে
ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল 

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন। 
বিশদ

Pages: 12345

একনজরে
 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM