Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

চুলে রং করেন? মুখ ফুলে যাওয়া থেকে সাবধান

বাজার থেকে চুলের রং কিনে এনে একটু লাগিয়ে দেখেছিলেন। পুরোটা ব্যবহারও করেননি। কিন্তু তাতেই যা হওয়ার হয়ে গেল। সম্প্রতি কলপের পার্শ্ব প্রতিক্রিয়ায় ফ্রান্সের ১৯ বছরের এক তরুণীর মুখ ফুলে ঢোল হয়ে গিয়েছিল। ওই তরুণীর নাম এস্তেলে। এক সংবাদ সংস্থার প্রতিবেদনে বিষয়টি জানা গিয়েছে।
বিশদ
দুধ ও কলা একসঙ্গে খান? জেনে
নিন কী বিপদ অপেক্ষা করছে

দুধ-কলা দিয়ে কালসাপ পোষার প্রবাদটি তো সবারই প্রায় জানা। তবে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সম্প্রতি পরিচালিত এক গবেষণা বলছে, দুধ ও কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যকর নাও হতে পারে। দুধ ও কলা আলাদা আলাদাভাবে পুষ্টিগুণসমৃদ্ধ খাবার। তবে একসঙ্গে খেলে তা বরং আপনার শরীরের খুব একটা উপকারী প্রমাণিত নাও হতে পারে।
বিশদ

21st  February, 2019
পথ্য নিয়ে নানা তথ্য

 পিয়ারলেস হসপিটাল অ্যান্ড বি কে রায় রিসার্চ সেন্টারের উদ্যোগে সম্প্রতি চিকিৎসাক্ষেত্রে পুষ্টির ভূমিকা নিয়ে বিশেষ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। রোগ নিরাময় ও প্রতিরোধে পথ্যের ভূমিকা অনস্বীকার্য। অথচ সেই পথ্য নিয়েই সাধারণ মানুষের মধ্যে রয়েছে বিভ্রান্তি।
বিশদ

21st  February, 2019
বিরল অসুখের জন্য হাঁটা

 বিরল অসুখ নিয়ে মানুষের মধ্যে আরও সচেতনতা গড়ে তুলতে ‘রেস ফল সেভেন’ নামক একটি পদযাত্রার আয়োজন করা হয়েছিল কলকাতায়। আয়োজক ছিল বিরল অসুখে আক্রান্ত রোগীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন অর্গানাইজেশন ফর রেয়ার ডিজিজ ইন্ডিয়া।
বিশদ

21st  February, 2019
হাতে-পায়ে কড়া সমাধান কী?

অযত্ন আর অসতর্কতা থেকেই হাতে আর পায়ে কড়া পড়ে। ঠিক সময়ে ব্যবস্থা না নিলে, কড়া থেকে ত্বকের অন্য গুরুতর অসুখ হওয়াও আশ্চর্য নয়। তবে সময় মতো চিকিৎসা করালে এই সমস্যা সম্পূর্ণ সেরে যায়। পরামর্শে রুবি হাসপাতালের ত্বকরোগ বিশেষজ্ঞ ডাঃ প্রিয়াঙ্কা আগরওয়াল।
বিশদ

21st  February, 2019
নাক-কান-গলায় কিছু
ঢুকলে কী করবেন?

 ছোটরা নিজের খেয়ালে খেলাধুলো করবেই। মাটি থেকে যখন-তখন কিছু একটা তুলে মুখেও দেবে।পরামর্শে এন আর এস মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ইএনটি বিভাগের প্রধান ডাঃ তপনকান্তি হাজরা। বিশদ

14th  February, 2019
 শিশুকে প্রাণবন্ত করে আলিঙ্গন

প্রতিদিন কুড়ি সেকেন্ডের আলিঙ্গন আপনার সন্তানের জন্য খুবই প্রয়োজন। সুস্বাস্থ্য আর আনন্দের পেছনে ইতিবাচক প্রভাব ফেলে আলিঙ্গন। আলিঙ্গন শিশুদের করে তোলে আরও চৌকস। সবচেয়ে বড় কথা হল, মা-বাবার সঙ্গে বন্ধনকে আরও দৃঢ় করে তোলে আলিঙ্গন। বিশদ

14th  February, 2019
গলস্টোনের চিকিৎসায় অত্যাধুনিক ‘ভিসিপোর্ট’ পদ্ধতি

ক্যান্সারকে হারিয়ে আসা রোগীর গলস্টোনের চিকিৎসায় অত্যাধুনিক ‘ভিসিপোর্ট’ পদ্ধতি ব্যবহার করে সাফল্য পেলেন বিশিষ্ট গ্যাসট্রোইনটেসটিনাস অঙ্কোলজি ও অ্যাডভান্স ল্যাপেরোস্কোপিক সার্জেন ডাঃ সঞ্জয় মণ্ডল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, বছর ৪০-এর নিভা দাস ১০ বছর আগে রেক্টাল ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন।
বিশদ

14th  February, 2019
আত্মজীবনী আর ব্যথার বই

এবারের বইমেলায় প্রকাশিত হল দুটি বই। প্রথম বইটি প্রবাদপ্রতিম চিকিৎসক মণিকুমার ছেত্রীর আত্মজীবনী। ১৯২০ সালের ২৩মে ডাক্তার মণি ছেত্রী জন্মগ্রহণ করেন তিস্তা ভ্যালি চা বাগানে। তাঁর বাবা, পদমলাল সিং ছেত্রী ছিলেন ওই চা বাগানের সহকারী প্রবন্ধক।
বিশদ

14th  February, 2019
 পুনম ফের দক্ষিণ-পূর্ব এশিয়ায় হু’র শীর্ষকর্ত্রী

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক প্রধান হিসেবে নিযুক্ত হলেন ডাঃ পুনম ক্ষেত্রপাল সিং। এই নিয়ে পরপর দু’বার তিনি এই পদ সামলানোর দায়িত্ব পেলেন। সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়, এই অঞ্চলের ১১টি সদস্য দেশের সর্বসম্মতিতে আরও পাঁচ বছরের জন্য আঞ্চলিক প্রধানের দায়িত্বভার তুলে দেওয়া হয়েছে ডাঃ ক্ষেত্রপাল সিং-এর হাতে।
বিশদ

14th  February, 2019
 হেলথ চেক-এ রিয়েল টাইম পিসিআর

  ‘হেলথ চেক’ ডায়াগনস্টিক সেন্টারে এবার শুরু হচ্ছে রিয়েল টাইম পলিমিরেজ চেন রিয়্যাকশন (পিসিআর)। অতি উন্নত এই প্রযুক্তির মাধ্যমে ও নমুনার সাহায্যে রোগ নির্ণয়, বিশ্লেষণ, এবং রাশিকরণ করা সম্ভব হবে অতি দ্রুত। বিশদ

14th  February, 2019
২৫-৩০ বছর বয়সেও
হার্ট অ্যাটাক হচ্ছে কেন?

বয়স ৩০-এর গণ্ডি ছোঁয়ার আগেই বহু মানুষ আক্রান্ত হচ্ছেন হার্ট অ্যাটাকে। কেন এমনটা হচ্ছে? এই সমস্যা থেকে মুক্তি মিলবেই বা কীভাবে? আলোচনায় মুকুন্দপুরের আরটিআইআইসিএস হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডাঃ দেবদত্ত ভট্টাচার্য।
বিশদ

07th  February, 2019
শিশুদের ক্যান্সারে অহেতুক ভয় নয়

একবিংশ শতাব্দীর প্রথম দশক পেরিয়ে শিশুদের ক্যান্সার চিকিৎসার সাফল্যের হার বেড়ে দাঁড়িয়েছে প্রায় সত্তর শতাংশ। এই পরিসংখ্যান যেমন আশাপ্রদ তেমন নিরাশাজনকও বটে। শুধুমাত্র অভিভাবকদের অজ্ঞতার কারণে দেশের বহু ক্যান্সার আক্রান্ত শিশুর আজও সঠিক চিকিৎসা হয় না।
বিশদ

07th  February, 2019
 সুন্দরবনে সচেতনতায় চিত্তরঞ্জন ক্যান্সার

  চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের তরফে সুন্দরবনের সোনাখালির একটি দ্বীপে স্বাস্থ্য ও ক্যান্সার সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন হাসপাতলের মেডিক্যাল অঙ্কোলজিস্ট পার্থ নাথ, সার্জিক্যাল অঙ্কোলজিস্ট ডাঃ ইন্দ্রনীল ঘোষ, গাইনি অঙ্কোলজিস্ট ডাঃ মনীষা ভরানেকর।
বিশদ

07th  February, 2019
ক্যান্সার প্রতিরোধে বার্তা

 ডাঃ আরতী ব্যানার্জী মেমোরিয়াল ফাউন্ডেশনের তরফে ক্যান্সার দিবস উপলক্ষে কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। বিষয় ছিল ক্যান্সার প্রতিরোধ করার নানা উপায়।
বিশদ

07th  February, 2019
একনজরে
সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM