Bartaman Patrika

পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে হামলা চালাল ভারতীয় বায়ুসেনা, গুঁড়িয়ে দিল জঙ্গি ঘাঁটি 

শ্রীনগর, ২৬ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামা হামলার বদলা নিল ভারত। পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি ঘাঁটি ধ্বংস করল ভারতীয় বায়ুসেনার বিমান। গতকাল রাত সাড়ে ৩টে নাগাদ নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ১২টি মিরাজ পাক জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে ১০০০ কেজি বোমাবর্ষণ করে বলে সূত্রের খবর।  
বিশদ
জওয়ানদের রক্তে ভোট রাজনীতি
হয় না, মোদিকে আক্রমণ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখেই কেন জঙ্গি হানার ঘটনা ঘটল? কাশ্মীরের পুলওয়ামার ঘটনার পরপরই কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের ভূমিকা নিয়ে এভাবেই প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সরাসরি প্রধানমন্ত্রীকেই কাঠগড়ায় তুললেন তিনি। দলের কোর কমিটির বর্ধিত সভায় তাঁর দাবি, জঙ্গি হানার আগাম খবর থাকা সত্ত্বেও জওয়ানদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছিল। জওয়ানদের রক্ত নিয়ে রাজনীতি করার উদ্দেশ্যেই ওই হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল বলে মমতা আক্রমণ করেছেন মোদিকে।
বিশদ

প্রবল আন্তর্জাতিক চাপে কোণঠাসা পাকিস্তান
একটা সুযোগ দিন, শান্তি
ফেরাতে আর্জি ইমরানের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি: ঘরে এবং বা‌ই঩রে প্রবল চাপে ইমরান খান। পুলওয়ামায় জয়েশ হামলার পর আন্তর্জাতিক মহলে যেভাবে তাঁকে কোণঠাসা হতে হয়েছে, তারই ফলশ্রুতি এখন পাকিস্তানের প্রধানমন্ত্রীর মুখে। ভারতের প্রধানমন্ত্রীর কঠোর বার্তার জবাবে ইমরান তাই গতকাল মোদিকে লক্ষ্য‌ করেই বলেছেন, আর একবার শান্তির চেষ্টা করা হোক। অন্তত একটা সুযোগ যেন পাওয়া যায়।
বিশদ

পুলওয়ামা হামলায় ব্যবহৃত লাল
মারুতির মালিক জয়েশ জঙ্গি সাজ্জাত

তদন্তে জেনেছে এনআইএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলার কাজে ব্যবহৃত গাড়িটির সাতবার হাতবদল হয়েছিল। চলতি বছরেই গাড়িটি কেনে জয়েশ জঙ্গি সাজ্জাদ ভাট। তার কাছ থেকেই গাড়িটি নিয়ে যায় আত্মঘাতী জঙ্গি আদিল আহমেদ দার। বিস্ফোরণে ব্যবহৃত গাড়িটি কার, তদন্ত করতে নেমে চাঞ্চল্যকর এই তথ্য হাতে এসেছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)-র।
বিশদ

আজ শুরু উচ্চ মাধ্যমিক, এক
ঘণ্টা আগে ঢুকতে হবে কেন্দ্রে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ১৬ হাজার ২৪৩ জন। কিন্তু ছাত্রদের থেকে ছাত্রীর সংখ্যা ৬৩ হাজার ১৪৩ জন বেশি। প্রতিটি জেলাতেই সংখ্যার বিচারে এগিয়ে আছেন মেয়ে পরীক্ষার্থীরা।
বিশদ

গুলি করে তৃণমূলের যুব
নেতাকে খুন বহরমপুরে

 বিএনএ, বহরমপুর: সোমবার সকালে বহরমপুর থানার ভাগীরথী নদীর নিয়াল্লিশপাড়া ঘাটের কাছে খুন হলেন তৃণমূল যুব কংগ্রেসের নেতা নাজিবুল শেখ ওরফে নজু(৩৩)। মৃতের স্ত্রী নিয়াল্লিশপাড়া-গোয়ালজান গ্রাম পঞ্চায়েতের সদস্যা।
বিশদ

জাতীয় যুদ্ধ স্মৃতিস্থলের উদ্বোধন
কংগ্রেসের বিরুদ্ধে দেশের নিরাপত্তায় গাফিলতির অভিযোগ তুললেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): পুলওয়ামায় জঙ্গি হামলার পর জওয়ানদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা। সোমবার তার জবাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাল্টা আগের কংগ্রেস সরকারের দিকে জাতীয় সুরক্ষায় গাফিলতির অভিযোগ করলেন। তাঁর মতে, সশস্ত্র জওয়ান এবং জাতীয় সুরক্ষায় কংগ্রেসের গাফিলতি অপরাধের শামিল।
বিশদ

পুলওয়ামা কাণ্ডের জের
আসন্ন ভোটে নিরাপত্তা বাহিনীর
যাতায়াতের বড় দায়িত্ব রেলকে

প্রসেনজিৎ কোলে, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার আঁচ এখনও গনগনে। পাক মদতপুষ্ট জয়েশ জঙ্গিদের অতর্কিত হামলায় প্রাণ হারিয়েছেন আধা সামরিক বাহিনীর ৪২ জন জওয়ান। সিআরপিএফের ওই বাসের কনভয়ে বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে হামলা চালিয়েছিল জঙ্গিরা। সামনেই লোকসভা নির্বাচন।
বিশদ

 জোড়া কালবৈশাখীর দাপটে
লণ্ডভণ্ড দক্ষিণবঙ্গ, মৃত ৬
উপড়ে পড়ল গাছ, বিপর্যস্ত ট্রেন চলাচল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্বাভাস ছিল আগে থেকেই। কিন্তু ভরা বসন্তে হাজির হওয়া জোড়া কালবৈশাখী রাতের অন্ধকারে যেভাবে তছনছ করে দিল রাজ্যের কিছু অংশ, তা অনেকের ধারণাতেই ছিল না। সোমবার ভোররাতে ঝড়বৃষ্টির জেরে এবং বাজ পড়ে রাজ্যে ছ’জনের মৃত্যুর খবর এসেছে।
বিশদ

আজও দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির
সম্ভাবনা, নামল তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃষ্টির রেশ যে রাতারাতি কাটার নয়, তা জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তর। আজ, মঙ্গলবার তো বটেই, কপাল খারাপ থাকলে আগামীকালও বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভাবনা জিইয়ে রাখল তারা। আজও ঝড়ের সম্ভাবনা আছে দক্ষিণের জেলাগুলিতে, বলছেন হাওয়া আফিসের কর্তারা।
বিশদ

 এটিএম ক্লোন করে একের পর এক অ্যাকাউন্ট সাফ শিল্পাঞ্চলে

বিএনএ, আসানসোল: ব্যাঙ্ক আধিকারিকের ভুয়ো পরিচয় দিয়ে প্রতারকদের এখন আর ওটিপি জানারও দরকার হচ্ছে না। অত্যাধুনিক পদ্ধতিতে এটিএম কার্ড ‘ক্লোন’ করে তারা অ্যাকাউন্ট সাফ করে দিচ্ছে। সম্প্রতি আসানসোলে তিনটি ঘটনার তদন্তে নেমে এমনটাই জানতে পেরেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ ও পুলিস আধিকারিকরা।
বিশদ

রেলের রান্নাঘরে খাবার তৈরি সরাসরি দেখতে পাবেন যাত্রীরা

 নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কিছুতেই সামাল দেওয়া যাচ্ছে না অভিযোগ। অনেক সময় মোটা টাকা দিয়েও উন্নত মানের খাবার পাওয়া যায় না বলে অভিযোগ করে থাকেন যাত্রীরা। এই পরিস্থিতির মোকাবিলা এবং যাত্রীদের খাবারের মান নিয়ে আশ্বস্ত করতে নয়া উদ্যোগ নিল রেল।
বিশদ

অভিবাসী ও ব্ল্যাক আমেরিকান অভিনেতারাই এবারের অস্কারে শীর্ষে 

হলিউডের মূল স্রোত থেকে কি ক্রমশ মুখ ঘুরিয়ে নিচ্ছে অ্যাকাডেমি পুরস্কার? ‘কমার্শিয়ালি সাকসেস’-এর থেকেও শিল্পগত উৎকর্ষতাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে বেশি করে! বিগত বেশ কয়েক বছর ধরেই এই নতুন ঝোঁক দেখা যাচ্ছে বিশ্বের সেরা চলচ্চিত্র সম্মান অনুষ্ঠানে। এবারের কথাই ধরা যাক।  
বিশদ

কার্যত শেষ ইস্ট বেঙ্গলের আই লিগ জয়ের স্বপ্ন

অভিজিৎ সরকার : বুমেরাং হয়ে গেল ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রোর আশা-স্বপ্ন। তিনি গত দু’দিন ধরে বারবার বলেছিলেন, চেন্নাই সিটি এফসি পয়েন্ট নষ্ট করবেই। উল্টে সোমবার আই লিগের শেষ হোম ম্যাচে আইজল এফসি’র কাছেই আটকে গেল ইস্ট বেঙ্গল। যা পরিস্থিতি, তাতে ইস্ট বেঙ্গলের আই লিগ জয়ের আশা কার্যত শেষ।
বিশদ

উত্তমকুমার হয়ে উঠতে চাইনি 

 এক্ষেত্রে আমার কয়েকটা রেফোরেন্স পয়েন্ট আছে। যেমন চুলের ছাঁট, পোশাক ইত্যাদি। বিভিন্ন পত্রপত্রিকা ঘেঁটে দেখা গিয়েছে যে সেই সময় উত্তমকুমার একটু বড় চুল রাখতেন, সেইভাবেই আমিও মেকআপ নিয়েছি। মহানায়ক ধুতি পাঞ্জাবি পরতেন। আমিও তাই করেছি। এছাড়া ব্যক্তিগতভাবে আমার একটা বিশাল সুবিধে আছে। আমার শাশুড়ি (অঞ্জনা ভৌমিক) উত্তমকুমারের নায়িকা ছিলেন। ওঁর কাছে উত্তমকুমার প্রসঙ্গে, তাঁর ম্যানারিজম, হাঁটাচলা, কথা বলা ইত্যাদি সম্বন্ধে অনেক কিছু জানতে পেরেছি।
বিশদ

লাগামছাড়া কমেডির গুঁতোয় নাভিশ্বাস উঠল দর্শকের 
টোটাল ধামাল

সরবত যতই ভালো হোক, চিনির পরিমাণ মাত্রাতিরিক্ত হলে তা মুখে তোলাই দুষ্কর। একইভাবে ‘টোটাল ধামাল’ দেখতে এসে লাগামছাড়া কমেডির গুঁতোয় নাভিশ্বাস উঠল দর্শকের। এই ছবির কাহিনী সদ্য প্রেক্ষাগৃহ থেকে বেরনো দর্শককে জিজ্ঞাসা করলেও গুলিয়ে যেতে পারে। কারণ ছবিতে গল্প বলে কোনও বস্তুই নেই। 
বিশদ

 হেরিটেজ মর্যাদা শহরের দুর্গাপুজো, ডালহৌসি
চত্বরকে, ইউনেস্কোয় দরবার রাজ্য সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমেদাবাদ যদি পেতে পারে, তাহলে কলকাতা নয় কেন? তিনশো বছরেরও বেশি ঐতিহ্য, দুর্গাপুজোর শিল্পকলা এবং তা দেখার জন্য উপচে পড়া ভিড়, ঐতিহাসিক ডালহৌসি চত্বর—এসব কম কীসে? এই আবেগ, ইতিহাসকে তুলে ধরেই ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে কলকাতার নাম অন্তর্ভুক্ত করতে ইউনেস্কোর কাছে দরবার করল রাজ্য সরকার। তার জন্য ডকুমেন্ট তৈরি করতে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে পর্যটন দপ্তর।
বিশদ

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM