Bartaman Patrika
বিনোদন
 

আহারে মন, তবে রান্না জমল না 

আহা রে

ঋতুপর্ণা; আরিফিন শুভ; পরান, অমৃতা

মেয়েটি সারাদিন রান্না করে। ছেলেটি শেফ। ঢাকা থেকে কলকাতায় চলে আসে ব্যক্তিগত বিপর্যয় সামলাতে। মেয়েটিরও প্রায় একই হাল। সঙ্গীর অপূর্ণ স্বপ্নকে বাস্তব করতে সে লড়ে যাচ্ছে। ছেলেটি অভিজাত হোটেলে কাজ করে। মেয়েটির সামান্য ক্যাটারিং। তবে দুজনেরই হাতিয়ার এক। চব্য-চোষ্য-লেহ্য-পেয়। হাতিয়ার এক হলেও সামাজিক অবস্থানে তারা দুই মেরুর বাসিন্দা। ছেলেটি ফারহাজ চৌধুরী, বাংলাদেশের বিত্তবান মুসলিম সন্তান। মেয়েটি বসুন্ধরা। মধ্যবিত্ত হিন্দু। ছেলেটির চেয়ে বয়সে বড় এবং স্বামীহীনা। তবু নিয়তি তাদের কাছাকাছি নিয়ে এল। এক্ষেত্রে নিয়তি আসলে হাতা-খুন্তি-মশলা এবং মালাইকারি-শুক্তো-তেহরি-মোরগ পোলাও। গল্প এ পর্যন্তই থাক। ছবির অন্য প্রসঙ্গে আসা যাক! বসুন্ধরার চরিত্রে ঋতুপর্ণা সেনগুপ্তর তুলনা নেই। প্রায় মেকআপবিহীন ঋতুপর্ণা প্রমাণ করে দিলেন, এই মুহূর্তে টলিউডে তাঁর উচ্চতায় আর কোনও অভিনেত্রী নেই। তাঁর সংলাপ কম। প্রায় নীরব উপস্থিতিতেই তিনি বসুন্ধরাকে তুলে ধরেছেন। তবে চিত্রনাট্য আর একটু টানটান ও গতিশীল হলে কিন্তু তাঁর চরিত্রটি আর একটু ফুটে উঠতে পারত। বিশেষ করে প্রতিদিন ধূপ জ্বালানোর দৃশ্য নিয়ে পরিচালক যদি আর একটু গভীরে চিন্তা-ভাবনা করতেন তবে তা কিন্তু ‘শোলে’ ছবির জয়া বচ্চনের আলো নেভানোর কাছাকাছি উচ্চতা পেয়ে যেত। আরিফিন শুভ স্বচ্ছন্দ্য ফারহাজের ভূমিকায়। ঋতুপর্ণার বিপরীতে নিজের যোগ্যতা তুলে ধরে কাজ করেছেন। ‘আহা রে’ ছবির মস্ত পিলার পরান বন্দ্যোপাধ্যায়। বসুন্ধরার শ্বশুর। এই অস্থির সময়ে দাঁড়িয়েও তিনি নির্দ্বিধায় উচ্চারণ করেন, ধর্ম সৃষ্টিকর্তার নয়, মানুষের তৈরি। বয়স, শোক, অভাব— কিছুই তাঁকে দমিয়ে রাখতে পারে না। তাই তিনি ম্যাজিক শেখেন। আপাত-কঠোর এই স্নেহশীল বৃদ্ধের চরিত্রে পরান ছাড়া অন্য কাউকে কল্পনাও করা যায় না। কয়েকটি ছোট চরিত্রে দীপঙ্কর দে, শকুন্তলা বড়ুয়া, অমৃতা চট্টোপাধ্যায় যথাযথ। অভিনেতারা যতই চেষ্টা করুন, ‘আহা রে’ কিন্তু স্বাদ মেটাতে পারল না। প্রথমত, চিত্রনাট্য বড্ড ধীরগতির এবং মাঝে মাঝেই কন্টিনিউটি হারিয়েছে। যেমন, শাহিদা প্যারিস চলে যাওয়ার পর কোনও যোগাযোগ না রেখেই জেনে গেল ফারহাজের কলকাতার আস্তানার ঠিকানা। আবার ফারহাজের মতো তরুণের মায়ের দ্বিতীয় স্বামীকে কেবল মায়ের ‘দ্বিতীয় স্বামী’ বলেই তীব্র ঘৃণা করার বিষয়টিও হাস্যকর। সেই সঙ্গে অন্তত বার পাঁচেক কলকাতা স্কাই লাইন হিসেবে কয়েকটি আকাশচুম্বী বিল্ডিংকে দেখানোর মানে কি বোঝা গেল না। আর শেফ বলেই ফারহাজকে প্রায় প্রতিটি ফ্রেমেই কিছু না খেতে দেখানোর কি খুব দরকার ছিল? ছবির ব্যাকগ্রাউন্ড স্কোর তেমন উল্লেখযোগ্য নয়। কিন্তু যেটা বলার, খুবই সম্ভাবনাময় একটি গল্পকে কেবল চিত্রনাট্যের অবহেলায় মুখ থুবড়ে পড়ে যেতে দেখা কাম্য ছিল না। কাম্য ছিল না, ছবির শেষে হঠাৎ করে আজগুবি ম্যাজিকের কেরামতি আমদানি করে ছবিটিকে হাস্যকর এবং অযথা দীর্ঘ করে তোলা। ‘আহা রে’-র স্বাদ বিস্বাদ হয়ে গেল কেবল পরিচালকের ঝাল-নুন দেওয়ার পারদর্শিতার অভাবে।
অদিতি বসুরায় 
25th  February, 2019
স্মরণসভায় বলিউড 

রাজশ্রী প্রোডাকশনের পরিচালন কমিটির অন্যতম অধিকর্তা ছিলেন রাজকুমার বরজাতিয়া। ছবি প্রযোজনার মতো ব্যবসায় থেকেও ছবি তৈরির ক্ষেত্রে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করছেন। এমনকী নবাগত অভিনেতা, সঙ্গীত পরিচালক, লেখকের কাজের উপরে নির্দ্বিধায় বিশ্বাস রাখতেন।  
বিশদ

আয়রন লেডির নতুন জীবনের কাহিনী 

আদরের সময়টা ২০০০ সালের নভেম্বর। মণিপুরের একটি অখ্যাত গ্রাম মালোম। আফস্পা বা আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্টের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন শান্তিকামী বহু মানুষ।
বিশদ

অভিবাসী ও ব্ল্যাক আমেরিকান অভিনেতারাই এবারের অস্কারে শীর্ষে 

হলিউডের মূল স্রোত থেকে কি ক্রমশ মুখ ঘুরিয়ে নিচ্ছে অ্যাকাডেমি পুরস্কার? ‘কমার্শিয়ালি সাকসেস’-এর থেকেও শিল্পগত উৎকর্ষতাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে বেশি করে! বিগত বেশ কয়েক বছর ধরেই এই নতুন ঝোঁক দেখা যাচ্ছে বিশ্বের সেরা চলচ্চিত্র সম্মান অনুষ্ঠানে। এবারের কথাই ধরা যাক।  
বিশদ

লাগামছাড়া কমেডির গুঁতোয় নাভিশ্বাস উঠল দর্শকের 
টোটাল ধামাল

সরবত যতই ভালো হোক, চিনির পরিমাণ মাত্রাতিরিক্ত হলে তা মুখে তোলাই দুষ্কর। একইভাবে ‘টোটাল ধামাল’ দেখতে এসে লাগামছাড়া কমেডির গুঁতোয় নাভিশ্বাস উঠল দর্শকের। এই ছবির কাহিনী সদ্য প্রেক্ষাগৃহ থেকে বেরনো দর্শককে জিজ্ঞাসা করলেও গুলিয়ে যেতে পারে। কারণ ছবিতে গল্প বলে কোনও বস্তুই নেই। 
বিশদ

বাদশার প্রশংসা 

 ‘শাহরুখ খানের সঙ্গে কাজ করতে গিয়ে আপনি শিষ্টাচার ও সৌজন্যবোধের দারুণ শিক্ষা পাবেন।’ কিং খানের প্রশংসায় পঞ্চমুখ লক্ষ্মণ উটেকর! নামটা অনেকের কাছেই অপরিচিত। আসলে ইনি আপকামিং মুভি ‘লুকা ছুপি’র পরিচালক। এই ছবি দিয়ে পরিচালনার কাজে তাঁর হাতেখড়ি হলেও হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে লক্ষ্মণ বেশ পুরনো।  
বিশদ

উত্তমকুমার হয়ে উঠতে চাইনি 

 এক্ষেত্রে আমার কয়েকটা রেফোরেন্স পয়েন্ট আছে। যেমন চুলের ছাঁট, পোশাক ইত্যাদি। বিভিন্ন পত্রপত্রিকা ঘেঁটে দেখা গিয়েছে যে সেই সময় উত্তমকুমার একটু বড় চুল রাখতেন, সেইভাবেই আমিও মেকআপ নিয়েছি। মহানায়ক ধুতি পাঞ্জাবি পরতেন। আমিও তাই করেছি। এছাড়া ব্যক্তিগতভাবে আমার একটা বিশাল সুবিধে আছে। আমার শাশুড়ি (অঞ্জনা ভৌমিক) উত্তমকুমারের নায়িকা ছিলেন। ওঁর কাছে উত্তমকুমার প্রসঙ্গে, তাঁর ম্যানারিজম, হাঁটাচলা, কথা বলা ইত্যাদি সম্বন্ধে অনেক কিছু জানতে পেরেছি।
বিশদ

সোনা মেয়ের বায়োপিক 

বলিউডের পথ ধরে এখন টলিউডেও বায়োপিক তৈরির ধুম লেগেছে। ২০১৮-র এশিয়ান গেমসে হেপ্টাথেলনে সোনাজয়ী স্বপ্না বর্মনের জীবনকাহিনী এবার আসছে সেলুলয়েডে। শুধু একমাত্র বাঙালি মহিলা অ্যাথেলিট হিসেবেই নয়, স্বপ্নাই প্রথম ও একমাত্র ভারতীয় হেপ্টাথেলিট যিনি আন্তর্জাতিক মঞ্চে সোনা জিতে দেশের নাম উজ্জ্বল করেছেন।  
বিশদ

শরতে আজ বলে ধর্ম নয়, সত্তা নির্ধারণ করে সংস্কৃতি 

এবছর বসন্তের শুরুতেই বাংলায় এসে পড়েছে শরৎ! বিষয়টা ঠিক মালুম হল না? তবে আপনি নিশ্চই এখনও জি ৫ সাবস্ক্রাইব করেননি। ভাষা দিবসের দিন থেকে সেখানে স্ট্রিম করছে একটি ওয়েব সিরিজ। নাম ‘শরতে আজ’। লন্ডনে শ্যুট হওয়া সিরিজটি নিয়ে ইতিমধ্যেই উচ্ছ্বসিত নেট দর্শকরা।  
বিশদ

25th  February, 2019
প্রজ্ঞা-অভির যমজ সন্তান!
 

কুমকুম ভাগ্য একধাক্কায় ২০ বছর এগিয়ে যেতে চলেছে! টেলি পাড়ায় এমনই গুঞ্জন শোনা যাচ্ছে। জি টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষের তরফেও মিলেছে এমনই ইঙ্গিত। প্রজ্ঞা আর অভির চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে যাওয়া প্রেমপর্ব ইতিমধ্যেই দর্শকদের মন জয় করে নিয়েছে।  
বিশদ

25th  February, 2019
১৯ বছর পর 

হাম দিল দে চুকে সনম জুটি আবারও একসঙ্গে। সঞ্জয়লীলা বনসালির সঙ্গে আবারও কাজ করবেন সলমন খান। ১৯ বছর আগে হাম দিল দে চুকে সনম মুক্তি পেয়েছিল। সঞ্জয়লীলা বনসালি-সলমন খান জুটির ছবি এক্কেবারে জমে ক্ষীর।  
বিশদ

25th  February, 2019
চিত্রাঙ্গদার নতুন লুক 

নায়িকা মানেই ঢলঢল অঙ্গে উপচে পড়া রূপ-যৌবন। পটল চেরা চোখে ঢেউ খেলানো কেশ—আদ্যিকালের এই ধারণা বদলে ইদানীং পর্দার স্বপ্নসুন্দরীরা প্রায়শই নিজেদের চেহারা আমূল বদলে দিচ্ছেন। সেই ট্রেন্ডে শামিল এবার চিত্রাঙ্গদা চক্রবর্তী।  
বিশদ

25th  February, 2019
আমি চিরকালই একার সিদ্ধান্তে চলা মানুষ

ঝড়-ঝাপটা সামলে অবশেষে মুক্তি পেল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘নগরকীর্তন’। সেই ছবির অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। তাঁর অভিনীত চরিত্রটি বিশ্লেষণ করলেন অভিনেতা নিজেই।
বিশদ

24th  February, 2019
দুই বাংলার দরবারে অমৃতা 

ছোট্ট অমৃতার ধারণা ছিল সংবাদপত্রেই পরিচালকরা সর্বপ্রথম ঘোষণা করেন তাঁদের আসন্ন ছবির নায়ক-নায়িকা সহ অন্যন্য অভিনেতা-অভিনেত্রীর নাম। সেটা পড়েই শিল্পীরা জানতে পারেন তিনি কার ছবিতে কোন ভূমিকায় অভিনয় করছেন।  বিশদ

24th  February, 2019
খুলল প্রিয়া, নস্ট্যালজিক টলিউড

  ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সন্ধ্যায় আবার নতুন রূপে খুলে গেল দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমাহল। দেশপ্রিয় পার্কে ভাষাদিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে রিমোটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রিয়ার আনুষ্ঠানিক সূচনা করলেন। এরপর নবরূপে সজ্জিত প্রিয়ার দ্বারোদ্ঘাটন করলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, গৌতম ঘোষ,অরিন্দম শীল, শাশ্বত চট্টোপাধ্যায়, জুন মালিয়া প্রমুখ।
বিশদ

24th  February, 2019
একনজরে
  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM