Bartaman Patrika
হ য ব র ল
 

মাধ্যমিকের ফল প্রকাশের
ফাঁকে, কাজে লাগাও সময়টা
বিভাস মজুমদার

মাধ্যমিকের ফল প্রকাশের ফাঁকে নিজেকে নিজের মতো করে গড়ে তোলার এটাই উপযুক্ত অবসর। আর এই অবসরকে সঠিকভাবে কাজে লাগিয়ে কেরিয়ার গড়ার লড়াইয়ে এগিয়ে যেতে হবে। আসলে পড়াশোনাই বলো আর পরীক্ষায় নম্বর— এ সবকিছুরই মূল লক্ষ্য একটা ভালো কেরিয়ার গড়া। তাই মাধ্যমিকের পর শুধু উচ্চ মাধ্যমিক পড়া নয়, তার পাশাপাশি কেরিয়ার গড়ে তোলার জন্য কিছু স্বল্পমেয়াদি কোর্স করা থাকলে তা ভবিষ্যতে কাজে লেগে যায়। এরকমই কিছু কোর্সের কথা রইল এই প্রতিবেদনে।

কম্পিউটার কোর্স
আজকাল বিভিন্ন ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার দেখা যায়। তাই প্রথমেই বলি কম্পিউটার শেখার কোর্সের কথা। যারা মাধ্যমিক দিয়েছে তাদের কথা ভেবে বিভিন্ন সংস্থা তিনমাসের একটি কোর্স করিয়ে থাকে। এই কোর্সটি হল কম্পিউটার অ্যাপ্লিকেশন অ্যান্ড ইন্টারনেট। তবে কম্পিউটার না জানা থাকলে ভর্তি হতে হবে বেসিক কোর্সে। বিভিন্ন সংস্থা এই স্বল্পমেয়াদি কোর্স করিয়ে থাকে। এই কোর্সের নাম সার্টিফিকেট ইন কম্পিউটার বেসিক। সাধারণত এই কোর্সের মেয়াদ ২ মাস হয়ে থাকে। সপ্তাহে ২ থেকে ৩ দিন এক থেকে দেড় ঘণ্টার ক্লাস করানো হয়ে থাকে। আবার সার্টিফিকেট ইন কম্পিউটার কনসেপ্ট নামে ৪ মাসেরও একটি কোর্স রয়েছে মাধ্যমিকের ছাত্রছাত্রীদের জন্য। যারা স্কুলে ইতিমধ্যেই কম্পিউটারের বেসিক কোর্স করে ফেলেছ তাদের জন্যও বেশকিছু স্বল্পমেয়াদি কোর্স রয়েছে। যদি সৃষ্টিশীল কোনও কাজে আগ্রহী হও কিংবা অঙ্কনে পারদর্শী হও তবে তারা করতে পারো গ্রাফিক্স ডিজাইনিংয়ের সার্টিফিকেট কোর্স। এই কোর্সের মেয়াদ সাধারণত ৬ মাস হয়ে থাকে। তবে ৩ মাসেরও কোর্স রয়েছে। ওয়েব ডিজাইনিংয়ের সার্টিফিকেট কোর্সও করা যায়। মাইক্রোসফট অফিস বা এমএস অফিসেরও একটি স্বল্পমেয়াদি সার্টিফিকেট কোর্স রয়েছে। এতে এমএস ওয়ার্ড, এক্সেল, অ্যাক্সেস, পাওয়ার পয়েন্ট এসব শেখানো হয়ে থাকে। যাদের কম্পিউটার সম্পর্কে জানা আছে তারা ভর্তি হতে পারে সার্টিফিকেট ইন জি ডব্লু বেসিক, সার্টিফিকেট ইন সি ল্যাঙ্গুয়েজ, সার্টিফিকেট ইন ফক্সপ্রো প্রোগ্রামিং, সার্টিফিকেট ইন ইন্টারনেট অ্যাপ্লিকেশন অ্যান্ড ইন্ট্রোডাকশন টু ওয়েবপেজ ডিজাইনিং কোর্সে। এছাড়া ভর্তি হওয়া যায় সার্টিফিকেট ইন ডেস্কটপ পাবলিশিং, সার্টিফিকেট ইন ফিনান্সিয়াল অ্যাকাউন্টিং কিংবা সার্টিফিকেট ইন হার্ডওয়্যার অ্যান্ড নেটওয়ার্কিং কোর্সে। এই কোর্সগুলির মেয়াদ ৬ মাস। আর যদি কম্পিউটার সারানোর কোনও কোর্স করতে হয় তবে ভর্তি হওয়া যায় সার্টিফিকেট ইন হার্ডওয়্যার রিপেয়ারিং অ্যান্ড মেন্টেন্যান্স কোর্সে। এক্ষেত্রে অবশ্য ইলেকট্রনিক্স স্পার্টস সম্পর্কে সাধারণ জ্ঞান থাকলে ভালো হয়।
এই কোর্সের মেয়াদও ৬ মাস। রয়েছে মাল্টিমিডিয়ার বিভিন্ন কোর্স। স্মার্ট এক্সিকিউটিভ, পাওয়ার মিডিয়া, সার্টিফিকেট ইন ডিজিট্যাল আর্ট, ডিপ্লোমা ইন মাল্টিমিডিয়া প্রভৃতি কোর্স।

ভাষা শিক্ষা
কম্পিউটার শিখতে গেলে বা কম্পিউটারের বিভিন্ন কোর্স করতে গেলে দরকার পড়ে ইংরেজি জানার। কারণ কোর্সগুলি সবই পড়ানো হয়ে থাকে ইংরেজিতে। আর কম্পিউটারে যাবতীয় কম্যান্ড বা নির্দেশ দিতেও ইংরেজি জানা জরুরি। সুতরাং ইংরেজি শেখারও প্রয়োজন রয়েছে। তাছাড়া ইংরেজি জানলে দোভাষী সহ অন্যান্য অনেকরকম কাজ পাওয়ার আলাদা সুবিধা পাওয়া যায়। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গাতেই রয়েছে ইংরেজি ভাষা শিক্ষার প্রতিষ্ঠান। আবার ইংরেজি ছাড়াও যে ভাষাটিরও বিশ্বে কদর রয়েছে তা হল ফরাসি। এই ভাষাটিও শিখে রাখতে পারলে চাকরি পাওয়ার ক্ষেত্রে সুবিধা পাওয়া যায়।

টাইপিং ও স্টেনোগ্রাফি
মাধ্যমিক দেওয়ার পর টাইপিং ও স্টেনোগ্রাফ শিখতে পারলেও তা ভবিষ্যতে কাজে দেয়। বিশেষ করে কম্পিউটারে কোনও কিছু লেখার ক্ষেত্রে টাইপিং জানলে তা দ্রুত করা যায়। টাইপিং ও স্টেনো শেখানোর জন্যও বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্র রয়েছে। সেখানে ৬ মাস থেকে এক বছর মেয়াদে তা শেখানোর ব্যবস্থা রয়েছে।

মোবাইল ফোন রিপেয়ারিং
বর্তমান যুগে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে। আর কোনও যন্ত্র তৈরি হলে তা বিগড়ে গেলে দরকার পড়ে সারানোর। সুতরাং মোবাইল ফোন রিপেয়ারিংয়ের কাজ জানলে বসে থাকতে হয় না। তিন থেকে ৬ মাসের প্রশিক্ষণ নিয়ে মোবাইল সারানোর কাজ শুরু করা যায়। তাই শিখে রাখলে ভবিষ্যৎ জীবনে কাজে দেয়।

প্যারামেডিক্যাল কোর্স
এখন বিভিন্ন ডায়গনস্টিক সেন্টারে কাজের জন্য প্যারামেডিকেল কোর্স করা লোকের প্রয়োজন হয়। প্যারামেডিক্যাল যে সব কোর্স করা যায় সেগুলি হল—১. প্যাথলজি, ২. এক্স রে-টেকনিশিয়ান, ৩. ইসিজি টেকনিশিয়ান, ৪. ফিজিওথেরাপি, ৫. হোম নার্সিং, ৬. ইলেকট্রো হোমিওপ্যাথি, ৭. আকুপাংচার, ৮. নেচারোপ্যাথি, ৯. রেইকি, ১০. ম্যাগনেটথেরাপি প্রভৃতি। এই কোর্সগুলি রেগুলার ও পোস্টাল দু’ভাবে করা যায়।

ফোটোগ্রাফি
জীবনের বিভিন্ন মুহূর্তকে ক্যামেরাবন্দি করে রাখতে পারেন ফটোগ্রাফার। ফটোগ্রাফিকে নেশার পাশাপাশি পেশা করে তুলতে পারলে ক্ষতি কী? ফটোগ্রাফি শেখার বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। ফোটোগ্রাফি সাধারণত দু’রকমের হয়ে থাকে।
১. স্টিল ফটোগ্রাফি বা স্থির চিত্র, ২. ভিডিও ফটোগ্রাফি। স্টিল ফটোগ্রাফি এবং ভিডিও ফটোগ্রাফি দুটিতেই বিষয় অনুযায়ীই শেখার সুযোগ রয়েছে। যেমন ফ্যাশন ফটোগ্রাফি। এই ক্ষেত্রে বিভিন্ন মডেলের ফ্যাশনের ছবি তোলা শেখানো হয়ে থাকে। ফটোগ্রাফি শিখে বিভিন্ন মিডিয়া হাউজ ছাড়াও নিজস্ব স্টুডিও খুলে ব্যবসার সুযোগ রয়েছে। ফটোগ্রাফির ৬ মাস থেকে ১ বছরের বিভিন্ন স্বল্পমেয়াদি কোর্স রয়েছে।

বিউটিশিয়ান কোর্স
কাউকে সুন্দর করে সাজিয়ে তুলতে দরকার পড়ে একজন দক্ষ বিউটিশিয়ানের। এখন ত্বকে ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে বা তা বজায় রাখতে কিংবা চুলের স্বাস্থ্য ফেরাতেও বিউটিশিয়ানের শরণাপন্ন হতে হয়। তাই একজন দক্ষ বিউটিশিয়ান হতে পারলে তা রোজগারের সুযোগ করে দেয়। তাছাড়া এই কোর্স করে নিজস্ব ব্যাবসা মানে বিউটি পার্লারও খুলে ফেলা যায়। কলকাতা তো বটেই রাজ্যের বিভিন্ন জেলাতেও বিউটিশিয়ান হওয়ার নানারকম কোর্স রয়েছে। আবার স্কিন থেরাপি ও স্পা থেরাপি, হেয়ার স্টাইলিং, মেক আপ এগুলো নিয়ে স্পেশাল কোর্স করা যায়। এর মধ্যে যেমন ডিপ্লোমা কোর্স আছে তেমনি রয়েছে সার্টিফিকেট কোর্সও। সার্টিফিকেট কোর্সগুলিতে ভর্তি হতে গেলে সাধারণত অষ্টম শ্রেণী থেকে মাধ্যমিক পাশ থাকলেই চলে।

সেলাই শেখা
সেলাই শিখতে যে সব কোর্স করা যায় তা সাধারণত অষ্টম শ্রেণী পাশ হলেই শুরু করা যায়। তবে মাধ্যমিক পরীক্ষা দিয়ে ফলপ্রকাশের মাঝে অবসর সময়েও তা শিখে রাখা যায়। আর যদি ভালো করে তা রপ্ত করা যায় কাজের সুযোগ মিলতে পারে। আবার নিজেও টেলারিংয়ের ব্যাবসা শুরু করতে পারেন। ছেলে বা মেয়েদের পোশাক তৈরি শেখা ছাড়াও উল বোনার প্রশিক্ষণও নেওয়া যায়। ঘরে বসে উল বোনার মেশিন কিনে তার সাহায্যে বিভিন্ন ডিজাইনের সোয়েটার বানিয়েও ব্যবসা শুরু করা যায়। যেখান থেকে প্রশিক্ষণ নেওয়া হয়, সেই সংস্থাও অনেক সময় ব্যাবসার জন্য সহায়তা করে থাকে। অর্ডারও তাদের মাধ্যমে পাওয়া যায়।

তত্ত্ব সাজানো
বিয়ের নানা রীতির মধ্যে তত্ত্ব পাঠানোও অন্যতম বলে ধরা হয়ে থাকে। এই তত্ত্ব সুন্দর করে সাজিয়ে তোলার দায়িত্ব নিয়ে তাকে পেশা হিসাবে নিতে পারে। অনেকে এখন পেশাদারদের দিয়ে তত্ত্ব সাজিয়ে থাকেন। এই তত্ত্ব কীভাবে সাজাতে হবে ও কীরকম হলে আকর্ষণীয় হয়ে উঠবে তার জন্যও রয়েছে কোর্স। সেই কোর্স করে তত্ত্ব সাজানোর ক্ষেত্রে নিজেকে পেশাদার হিসাবে গড়ে তোলা যায়।

পাটজাত পণ্য তৈরি
এখন পরিবেশ দূষণ এড়াতে প্লাস্টিকের ব্যবহার বর্জন করা শুরু হয়েছে। তাই পাট বা ওই ধরনের সামগ্রী দিয়ে তৈরি ব্যাগ ও অন্যান্য সামগ্রী ব্যবহারের ওপর জোর দেওয়া হচ্ছে। সরকার পাটের সামগ্রী ব্যবহারে উৎসাহ দিচ্ছে। সেজন্য পাটের ব্যাগ ও পাট থেকে তৈরি অন্যান্য সামগ্রীর কদর বাড়ছে। তাই পাট থেকে সুন্দর ব্যাগ কীভাবে তৈরি করা যায় তা শিখে নিতে পারলেও রোজগারের পথ খুলতে পারে। বাজারে পাটের তৈরি ব্যাগের চাহিদা থাকায় বিক্রিও ভালো। বিশেষ করে বিভিন্ন মেলায় পাটজাত সামগ্রী বিক্রি আগের তুলনায় অনেকটাই বেড়েছে।

রেফ্রিজারেটর এবং এয়ারকন্ডিশনার রিপেয়ারিং
আজকাল ঘরে ঘরে রেফ্রিজারেটর তো বটেই, এয়ারকন্ডিশন বা এসি মেশিন ব্যবহার করা হয়। যেকোনও আধুনিক অফিসে তো বটেই, এমনকী সাধারণ বাড়িতেও ঘর ঠান্ডা রাখতে এসি মেশিন ব্যবহার করার চল হয়েছে। আর কোনও মেশিন থাকলে তা খারাপ যেমন হতে পারে আবার তা ঠিকমতো যাতে চলে সেজন্য সার্ভিসিংয়েরও প্রয়োজন পড়ে। তাই রেফ্রিজারেটর ও এসি’র মেরামত ও সার্ভিসিংয়ের কাজ শিখে নিতে পারলে পেশা হিসাবে তা নেওয়া যায়। আয়ও মন্দ হয় না। বিভিন্ন সংস্থায় অষ্টম শ্রেণী থেকে মাধ্যমিক যোগ্যতায় এই কোর্স করা যেতে পারে।

বাটিক পেন্টিং
বাটিক পেন্টিং শিখতে গেলে আঁকার প্রাথমিক জ্ঞান থাকা প্রয়োজন। যারা আঁকতে পারে তারা এই পেন্টিংয়ের প্রশিক্ষণ নিতে পারে। অনেকগুলি উপাদান দিয়ে কাপড়ের উপর ডিজাইন ফুটিয়ে তোলা শেখানো হয় এই পেন্টিংয়ে। বেড কভার, কুশন কভার, টেবিল ক্লথ প্রভৃতিতে বাটিক পেন্টিং করে ভালো রোজগার করা যায়। এগুলির খুবই কদর রয়েছে।

সিল্ক স্ক্রিন প্রিন্টিং
বিশেষ পদ্ধতিতে এই প্রিন্টিংয়ের মাধ্যমে পলিথিনের কৌটো, কাচের গ্লাস থেকে শুরু করে ভিজিটিং কার্ড সবেতে ডিজাইন ও লেখা ফুটিয়ে তোলা হয় স্থায়ীভাবে। এই প্রিন্টিংও মাধ্যমিক যোগ্যতায় শেখা যায়। উল্লিখিত এই কোর্সগুলি ছাড়াও রয়েছে মৌমাছি প্রতিপালন, মাছ চাষ, ফুল ও ফলের চাষ, ফল ও সব্জি সংরক্ষণ, বুক বাইন্ডিং অ্যান্ড ফটো ফ্রেমিং, ল্যামিনেশন, আর্মেচার অ্যান্ড ট্রান্সফরমার ওয়ান্ডিং, মোটর মেকানিজম প্রভৃতি শেখার নানারকম কোর্স। গতানুগতিক চাকরির পথে না গিয়েও এসব প্রশিক্ষণ নিয়ে ব্যবসা করেও নিজেকে পেশাদারি জীবনে প্রতিষ্ঠা করার সুযোগ রয়েছে। ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
24th  February, 2019
মহাবিশ্বে মহাকাশে

 আমাদের পৃথিবীটা এক আজব জায়গা। এখানে কতই যে অদ্ভুতুড়ে কাণ্ড ঘটে সারাক্ষণ কল্পনাই করা যায় না। তেমনই কিছু অজানা ঘটনার গল্প শোনালেন কমলিনী চক্রবর্তী। বিশদ

24th  February, 2019
 প্রথমবার মঞ্চে

সামনে সার সার কালো মাথা। সবার দৃষ্টি আমার দিকেই— জীবনে প্রথমবার এই অবস্থায় পড়লে সকলেই অল্পবিস্তর ঘাবড়ে যায়। কেমন ছিল জীবনে প্রথমবার মঞ্চে ওঠার স্মৃতি? জানাল বৈষ্ণবচক মহেশচন্দ্র উচ্চ বিদ্যালয়ের ছোট্ট বন্ধুরা।
বিশদ

17th  February, 2019
জা না-অ জা না
একশো বছর পরের পৃথিবী

 বিজ্ঞানীরা বলছেন, একশো বছর পরে নাকি পৃথিবীর বেশিরভাগ জায়গা জলে ডুবে যাবে! ডাঙা বলতে থাকবে অল্প কিছু জায়গা। কেন হবে এমন? মানুষ তখন কীভাবেই বা বাস করবে? কেমন দেখতে লাগবে বাড়িঘর, যানবাহন? আজকের হযবরল-র পাতায় রইল শত বছর পরের দুনিয়ার খোঁজখবর। লিখেছেন সুপ্রিয় নায়েক। বিশদ

17th  February, 2019
বইমেলা কি পড়ার আগ্রহ ফেরাবে? 

বইমেলা শেষ আগামীকাল। রাত ন’টায় ঢং ঢং করে ঘণ্টা বাজলেই শুরু হয়ে যাবে দল বেঁধে গান আর মেলা প্রদক্ষিণ। বইকে ঘিরে খাওয়া-দাওয়া, আড্ডা আর হইচই বচ্ছরকার মতো শেষ। বইমেলা নিয়ে রইল কিছু কথা। 
বিশদ

10th  February, 2019
আজ বিদ্যাদেবীর আরাধনা 

দেবী সরস্বতীর উল্লেখ প্রথম পাওয়া যায় ঋগ্বেদে। সরস্বতী-লক্ষ্মী-পার্বতী, এই ত্রিদেবীর অন্যতম হলেন তিনি। ধ্যানমন্ত্রে তাঁকে শ্বেতবর্ণা, শ্বেতবস্ত্র পরিহিতা, শ্বেতপদ্মে আসীন, মুক্তোর হারে ভূষিতা, বীণাপুস্তকধারী এক দিব্য নারীমূর্তি হিসেবে বর্ণনা করা হয়েছে।  বিশদ

10th  February, 2019
আগামী মঙ্গলবার শুরু মাধ্যমিক
পরীক্ষার শেষ মুহূর্তে ভালো
নম্বর পাওয়ার কিছু টিপস

আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তোমাদের জীবনের প্রথম বড় পরীক্ষা— মাধ্যমিক। তাই আজ তোমাদের জন্য মার্কশিট বিভাগে রইল বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, অঙ্ক, ভৌতবিজ্ঞান ও জীবনবিজ্ঞান পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার টিপস। আলোচনা করেছেন বিশিষ্ট শিক্ষক-শিক্ষিকারা। 
বিশদ

10th  February, 2019
পৃথিবীর কয়েকটি উঁচু মূর্তি

স্ট্যাচু অব ইউনিটি: ভারতের গুজরাতে তৈরি হয়েছে সর্দার বল্লভভাই প্যাটেলের এই মূর্তি। উচ্চতা ১৮২ মিটার। সর্দার সরোবর বাঁধের কাছে তৈরি এই মূর্তি ৫৮ মিটার বেসের উপর রাখা হয়েছে। ২০১৩ সালের অক্টোবরে এর নির্মাণ কাজ শুরু হয়। বায়ুর গতিবেগ ঘণ্টায় ২২০ কিলোমিটার হলেও মূর্তির ক্ষতি হবে না। আবার ৬.৫ কম্পন মাত্রাও ক্ষতি করতে পারবে না।
বিশদ

03rd  February, 2019
বইমেলায় এখন আর বই চুরি নেই!

মাঠের একটা ফাঁকা জায়গায় বসে বাদামভাজা খেতে খেতে আমরা যে যার মতো বইয়ের পাতা ওল্টাছিলাম। এই সময় ছোটকাকু বললেন, সেই কবে থেকে বইমেলায় আসছি। আমাদের কৈশোর কালে দেখেছি সববয়সি সব পাঠকের হাতে কোনও না কোনও বই। সেই ছবি এখন বদলে গিয়েছে।
বিশদ

03rd  February, 2019
অসাধারণ যন্ত্রমানবীর গল্প

 তোমাদের কী ইচ্ছে আমি জানি না। তবে আমার একটা নিজস্ব রোবট রাখার খুব ইচ্ছে। ইচ্ছেটা অনেকটা শুকনো সন্দেশের পর জল খাওয়ার মতোই তীব্র। হ্যাঁ, রোবটটা শুধু আমার কথাই শুনবে। এই ধরো স্কুলে যেতে দেরি হয়ে যায় অনেকের। তখন রোবটটা তোমাকে কোলে করে নিয়ে সাঁ করে আকাশে উড়ে যাবে। তারপর স্কুলের মাঠে আলতো করে নামিয়ে দেবে। সব বন্ধুরা কেমন দেখবে হাঁ করে। রাস্তায় ছেলেধরা ঘুরছে?
বিশদ

03rd  February, 2019
মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে
কীভাবে নম্বর বাড়াবে ? 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভৌতবিজ্ঞান। মাধ্যমিকে ভৌতবিজ্ঞানে বেশি নম্বর পাওয়ার জন্য যে যে বিষয়গুলি খুঁটিয়ে পড়বে পরামর্শ দিচ্ছেন কল্যাণনগর বিদ্যাপীঠ, রহড়ার ভৌতবিজ্ঞানের শিক্ষক তন্ময় চট্টোপাধ্যায়। 
বিশদ

20th  January, 2019
বাঁচবো-র উদ্যোগে সুন্দরবনে শিশুদের বার্ষিক ক্রীড়ানুষ্ঠান 

স্বামীজির ১৫৭তম জন্মবার্ষিকীতে গত ১২ জানুয়ারি জাতীয় যুব দিবসের দিনে সুন্দরবনের ছোট ছোট শিশুরা তুলে ধরল তাদের ক্রীড়া নৈপুণ্য। পশ্চিমবঙ্গের স্বেচ্ছাসেবী সংগঠন বাঁচবো পরিচালিত বিকশিত স্কুলের ৩ থেকে ৭ বছরের এক ঝাঁক ছাত্রছাত্রী অংশ নিয়েছিল বার্ষিক এই ক্রীড়া অনুষ্ঠানে।  
বিশদ

20th  January, 2019
ছোট্ট সুভাষের দেশপ্রেম 

মাথায় টুপি, কোট, টাই, প্যান্টের সুভাষকে ক্লাসে অন্যান্য ধুতি-পাঞ্জাবি পরা ছাত্রদের মাঝে বড়ই বেমানান লাগছিল। সুভাষ নিজেও সেটা অনুভব করছিল। তবুও মাথা উঁচু করে পণ্ডিত মশাইয়ের চোখে চোখ রেখে বসেছিল সে। 
বিশদ

20th  January, 2019
সার্কাস সার্কাস

সার্কাস দেখার মজাই আলাদা। কিন্তু কীভাবে এল এই সার্কাস? কোথায় প্রথম সার্কাসের দল তৈরি হয়েছিল? জানো কি? সঞ্জয় চট্টোপাধ্যায় জানাচ্ছেন তোমাদের।
শীতের ছুটি মানেই দেদার মজা! মিঠে রোদ গায়ে মেখে ঘুরে বেড়ানো এবং খাওয়া-দাওয়া। আর কাছেপিঠে বেড়ানো মানেই চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল, নিকো পার্ক, ইকো পার্ক, বিড়লা তারামণ্ডল এবং অবশ্যই উপরি পাওনা সার্কাস।
 
বিশদ

20th  January, 2019
মাধ্যমিকে জীবন বিজ্ঞানে
কীভাবে নম্বর বাড়াবে ?

মাধ্যমিকে জীবন বিজ্ঞানের ‘জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়’ অধ্যায় খুঁটিয়ে পড়ো পরামর্শ দিচ্ছেন বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের জীবন বিজ্ঞানের শিক্ষক অরণ্যজিৎ সামন্ত। মাধ্যমিক ২০১৯-এ জীবন বিজ্ঞান বিষয়ের চূড়ান্ত প্রস্তুতির দুচার কথা নিয়ে এই আলোচনা শুরু করা যায়। প্রস্তুতির প্রথম পর্যায় সম্পূর্ণ, কারণ নির্বাচনী পরীক্ষা শেষ। সেখানে সিলেবাস আগাগোড়া পড়ে ফেলা হয়েছে একবার। এবার প্রস্তুতি ফাইনাল ম্যাচের। তবে এই আলোচনায় আমরা আজ জীবন বিজ্ঞান পাঠ্যক্রমের প্রথম ইউনিট, ‘জীবজগতে নিয়ন্ত্রণ ও সমন্বয়’ নিয়ে কিছু কথা বলে নিতে চাই।
বিশদ

13th  January, 2019
একনজরে
বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM