হ য ব র ল

হরেকরকম হাতের কাজ: গাছের ডালের টব

‘হরেকরকম হাতের কাজ’। ফেলে দেওয়া অপ্রয়োজনীয় জিনিস কাজে লাগিয়ে কেমন করে সুন্দর ক্রাফ্ট তৈরি করা যায়, থাকবে তারই হদিশ। এবারের বিষয় গাছের ডালের টব। এমন সব হাতের কাজ শেখানো হবে, যা কিশোর-কিশোরীরা অনায়াসেই বাড়িতে বসে তৈরি করতে পারবে। ফেলে দেওয়া জিনিস দিয়ে হাতের কাজ করা শেখাচ্ছেন ডিজাইনার বিদিশা বসু। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। 

বাড়িতে বাগান আছে তো? 
তাহলে দু’মাসে একবার তা পরিষ্কারও করা হয় নিশ্চয়ই। তখন তো অনেক গাছ থেকেই বাড়তি ডাল কেটে ফেলে দিতে হয়। কিন্তু সেগুলো না ফেলে দিয়ে যদি তা দিয়েই সুন্দর একটা ঝোলানো টব বানিয়ে ফেলা যায়, কেমন হয় তাহলে? কি শিখতে ইচ্ছে করছে তো এই টব তৈরি? তাহলে চল ইন্টিরিয়র ডিজাইনার বিদিশা বসুর কাছ থেকে শুনে নিই কীভাবে গাছের ডাল কেটে তা দিয়েই বানিয়ে ফেলা যাবে সুদৃশ্য ঝোলানো টব। তবে তার আগে জানতে হবে এই ধরনের টব তৈরি করতে কী কী লাগবে।

উপকরণ: বেশ মোটা পোক্ত গাছের বড় ডাল ১টা, প্লাস্টিকের ছোট কোল্ড ড্রিঙ্কসের বোতল ১টা, ফেবিকুইক ২ ফাইল, মাটি প্রয়োজন মতো, মানি প্লান্টের চারা ১টা, পাটের মোটা দড়ি ১ ফুট।

পদ্ধতি: প্রথমে কোল্ড ড্রিঙ্কসের পেট বটলটা ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর তার মুখের কাছ থেকে বেশ খানিকটা কেটে ফেলে দিতে হবে। এবার একটা লম্বাটে বাটির মতো আকার দিতে হবে এই বোতলটাকে। ইতিমধ্যে গাছের বড় ডালটা ওই কাটা বোতলের দৈর্ঘ্য অনুযায়ী কেটে টুকরো করে নিতে হবে। এমনভাবে ডালের টুকরো করতে হবে যাতে তা গোটা বোতলটা ঘিরে লাগানো যায়। এবার ডালের একটা টুকরো নিয়ে তার একদিকে ফেবিকুইক লাগিয়ে নাও। তা বোতলের গায়ে আটকে দাও। এইভাবে ডালের টুকরোগুলোর একদিকে ফেবিকুইক লাগিয়ে সেগুলোকে একে একে বোতলের গায়ে লাগাতে হবে। পুরো বোতলটা যখন ডাল দিয়ে ঘেরা হয়ে যাবে তখন তার ভেতর মাটি ভরে মানি প্লান্টের চারা লাগিয়ে দাও। এবার পাটের মোটা দড়ি দু’ভাগ করে কেটে নাও। তার একটা দিকে গিঁট বেঁধে তা বিনুনির মতো করে পেঁচিয়ে নাও। তারপর অন্য দিকটাও গিঁট বেঁধে আটকে দাও। এবার গিঁট বাঁধা মুখের কাছে ফেবিকুইক লাগিয়ে তা বোতলের সঙ্গে আটকে ঝোলানোর দড়ি বানিয়ে নাও। এবার বারান্দা বা ঘরের দেওয়াল থেকে ঝুলিয়ে দাও। বাড়িতে মানি প্ল্যান্টের এই ঝুলন্ত টব বেশ অন্য ধরনের দেখাবে। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা