রাজ্য

ডাক্তারদের কার্নিভালে উদ্দাম নৃত্য, স্তব্ধ ধর্মতলা, ‘উৎসব করতে পারেনি তাই নাচছে’, প্রবল ক্ষুব্ধ জনতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঢাক-ঢোল, কাঁসর-ঘণ্টা সহযোগে নাচ-গানে দুর্গা আরাধনায় মেতেছিল গোটা বাংলা। কিন্তু, সর্বসমক্ষে সেই উৎসব থেকে নিজেদের সরিয়ে রেখেছিলেন আন্দোলনকারী চিকিৎসক এবং প্রতিবাদী সমাজ সংস্কারকরা।  তবে মঙ্গলবার রানি রাসমণি অ্যাভিনিউতে ‘দ্রোহ কার্নিভাল’ ও মেট্রো চ্যানেলে মানববন্ধনের নামে সেই অপূর্ণ ‘আশ’ পুরোপুরি মিটিয়ে নিলেন তাঁরা। 
একদিকে দুর্গা কার্নিভালে কানায় পূর্ণ রেড রোড, তখন ধর্মতলা অবরুদ্ধ করে ২০টি ঢাক বাজিয়ে, হাজার কালো বেলুন উড়িয়ে ‘উৎসবে’ শামিল হলেন আন্দোলনকারীরা। চলল দেদার নাচ-গান, হাততালি, কোলাকুলি। তার জেরে ভুগতে হল আম জনতাকে। যানজটে নাকাল হয়ে অফিস থেকে বাড়ি ফেরার পথে অতিরিক্ত দু’-আড়াই ঘণ্টা রাস্তাতেই কেটে গেল তাঁদের। আন্দোলনের নামে চিকিৎসক আর পতাকা ছাড়া সিপিএমের উদ্দাম নৃত্য দেখে ঘর্মাক্ত বাসযাত্রায় নাজেহাল জনতার গহ্বর থেকে উড়ে এল ক্ষোভ মেশানো উক্তি— ‘ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত উৎসব করতে তো পারেনি, তাই মন খুলে নাচছে। এটা নাকি আন্দোলন!’
সরকারি কার্নিভালকে চ্যালেঞ্জ ছুড়তে রানি রাসমণি অ্যাভিনিউতে ‘দ্রোহ কার্নিভাল’-এর ডাক দেয় জয়েন্ট ডক্টরস ফোরাম। একইসঙ্গে, জুনিয়র ডক্টরস ফোরামের তরফে মেট্রো চ্যানেলে মানববন্ধনের আয়োজন হয়। মঙ্গলবার সকালেই ডোরিনা ক্রসিং-আরআর অ্যাভিনিউ জুড়ে নিরাপত্তাবলয় তৈরি করে কলকাতা পুলিস। তিনটি ব্যারিকেডে অবরুদ্ধ করে দেওয়া হয়। ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়ের নেতৃত্বে বিশাল পুলিস বাহিনী সেখানে মোতায়েন করা হয়। দুপুরের পর থেকেই ধীরে ধীরে ধর্মতলায় জমায়েত করতে থাকেন চিকিৎসক ও নাগরিকদের একাংশ। তার জেরে অবরুদ্ধ হয়ে যায় ধর্মতলা। যানচলাচল বন্ধ করে দিতে বাধ্য হয় পুলিস। এসএন ব্যানার্জি রোড, জওহরলাল নেহেরু রোড বন্ধ করে দেওয়া হয়। 
উল্লেখ্য, কলকাতা পুলিসের তরফে সোমবার রাত থেকেই ধর্মতলা ও সংলগ্ন এলাকাগুলিতে ১৬৩(১) ধারা জারি করে পুলিস। মঙ্গলবার দুপুরে তা খারিজ করে দিয়ে দ্রোহ কার্নিভালকে সবুজ সঙ্কেত দেন কলকাতা হাইকোর্ট বিচারপতি রবি কিষাণ কাপুর। তবে তিনি জানান, কোনওভাবেই এই কার্নিভালে অংশগ্রহণকারীরা রানি রাসমণি অযাভিনিউয়ের বাইরে যেতে পারবে না। 
হাইকোর্টের নির্দেশের খবর এসে পৌঁছতেই উৎসবে মশগুল হয়ে ওঠেন দ্রোহ কার্নিভালের অংশগ্রহণকারীরা। ডোরিনা ক্রসিং ও রানি রাসমণি অ্যাভিনিউয়ের দু’টি ব্যারিকেড খুলে দেয় পুলিস। এরপরেই শুরু হয় উদ্দাম ‘উৎসব’। বিক্ষিপ্তভাবে দল বেঁধে রাস্তাতেই নাচতে থাকেন চিকিৎসক এবং যাদবপুর, বেলঘাটা সহ শহরের আরও কয়েকটি অংশ থেকে আসা সিপিএমের কর্মী-সমর্থকরা। চলতে থাকে স্লোগান। সেই সময়েই রেড রোডে দুর্গা কার্নিভালে যোগ দেওয়া গাড়িগুলি আটকানোর চেষ্টা করে আন্দোলনকারীরা। দমকলমন্ত্রী সুজিত বসুর গাড়ির সামনেও শুয়ে পড়েন তাঁরা। আদালতের কাছে দেওয়ার প্রতিশ্রুতিকে ভুলে গিয়ে বিশৃঙ্খলা তৈরি করেন আন্দোলনকারীরা। অনশন মঞ্চের সামনে ডিসি সেন্ট্রালকেও গো-ব্যাক স্লোগান ছুড়ে দেন তাঁরা।  
ঘড়ির কাঁটায় তখন ছ’টা পেরিয়েছে। বেসরকারি অফিসকর্মীদের বাড়ি ফেরার সময়। রাস্তায় বাসের দেখা নেই। সব অফিস পুরোদমে না খোলায় একেই পরিষেবা সংখ্যায় কম, গোদের উপর বিষফোঁড়া ধর্মতলার অবরোধ। এর জেরে সেন্ট্রাল অ্যাভিনিউ, এপিসি রোড, এজেসি বোস রোড, পার্কসার্কাস, পার্ক স্ট্রিট চত্বরে ব্যাপক যানজটে ভোগেন সাধারণ মানুষ। এই সময়ে প্রায় ৩০ শতাংশ বেড়ে যায় অ্যাপ ক্যাবের ভাড়ায়। গ্যাঁট থেকে বেশি টাকা খসিয়ে বাড়ি ফিরতে হয়েছে যাত্রীদের। 
10h 10m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা