রাজ্য

দীঘা সংযোগকারী রাস্তায় তৈরি হবে নতুন বাইপাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভ্রমণ প্রেমীদের জন্য সুখবর। আরও কম সময়ে পৌঁছনো যাবে সৈকত নগরী দীঘায়। দীঘা সংযোগকারী জাতীয় সড়ক ১১৬-বি’র উপর রামনগর থেকে বালিসাই পর্যন্ত একটি বাইপাস রাস্তা তৈরি হবে। তার সুবাদে পুরোপুরি যানজট মুক্ত দীঘাযাত্রা। কমবে দুর্ঘটনার সংখ্যাও। সমস্ত জমিজট কাটিয়ে পুজোর পরই কাজ শুরু করার তোড়জোড় চলছে।
প্রশাসন সূত্রের খবর, নন্দকুমার থেকে দীঘা প্রায় ৯০ কিমি। তবে সবচেয়ে যানজট পূর্ণ এলাকা হল রামনগর থেকে বালিসাই। তাই ওই এলাকায় একটি বাইপাস তৈরি করা হচ্ছে। এই রাস্তার চাউলখোলা থেকে অলঙ্কারপুর পর্যন্ত ১৭ কিমি রাস্তা আরও চওড়া করা হবে। সেটি সাড়ে পাঁচ মিটার থেকে বাড়িয়ে করা হবে ১০ মিটার। এই প্রকল্পের সঙ্গেই সাত কিমির একটি গ্রিনফিল্ড বাইপাস তৈরিরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের জন্য ধরা হয়েছে ৮৫০ কোটি টাকা। তার মধ্যে জমি পেতেই মোটা অর্থ খরচ হয়ে যাবে।
রাজ্যের এক প্রশাসনিক কর্তা জানান, সড়ক পথে বর্তমানে দীঘা পৌঁছতে প্রায় চার ঘণ্টা লাগে। রাস্তা চওড়া করার এই কাজটি এবং বাইপাস তৈরি হয়ে গেলে দীঘা পৌঁছনোর সময় অন্তত ৪৫ মিনিট কমে যাবে। ফলে দীঘায় পর্যটকের সংখ্যা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। দীঘার অর্থনীতিতেও পড়বে এর ইতিবাচক প্রভাব। 
প্রসঙ্গত, পুরীর জগন্নাথ মন্দিরের আদলে দীঘাতেও গড়ে উঠছে একটি নতুন জগন্নাথধাম। সেটি আগামী কয়েক বছরের মধ্যেই পশ্চিমবঙ্গের পর্যটন মানচিত্রে বড় জায়গা করে নেবে। জানিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে দীঘা পৌঁছতে প্রয়োজন আরও চওড়া রাস্তা। তবে এই প্রকল্পের জন্য জমি হাতে পাওয়ার ক্ষেত্রে কিছুটা দেরি হচ্ছে বলেও প্রশাসন সূত্রে জানা গিয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে জমি সংক্রান্ত সমস্ত বিষয় দেখছে সংশ্লিষ্ট জেলা প্রশাসন।
12h 12m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা