খেলা

বৃষ্টির ভ্রুকুটি, দল গড়তে হিমশিম খাচ্ছে দুই শিবির

বেঙ্গালুরু: সকাল সাড়ে ন’টায় অনুশীলনে নামার কথা ছিল রোহিত শর্মাদের। কিন্তু আচমকাই বৃষ্টি। ঘণ্টা খানেক অপেক্ষার পরেও বদলাল না পরিস্থিতি। পিচ ঢাকা থাকল নীল কভারে। অগত্যা বাতিল হল টিম ইন্ডিয়ার অন্তিম মহড়া। বৃষ্টির চোখরাঙানি দেখে ক্রিকেটপ্রেমীরা উদ্বিগ্ন। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েক দিন চিন্নাস্বামীর সবুজ গালিচা মাঝে মধ্যেই ভিজবে শেষ শরতের বৃষ্টিপাতে। সেক্ষেত্রে প্রথম টেস্টের পাঁচদিনের খেলা হওয়ার সম্ভাবনা কম। মুহূর্তে বদলাবে রণকৌশল। সেটাই স্বাভাবিক। টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মাও পরিস্থিতির উপর নজর রাখছেন। তিনিও প্রথম একাদশ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারলেন না। টসের পরে ঠিক করবেন বলে জানালেন।
ঘরোয়া মরশুমের শুরুতে টিম ইন্ডিয়ার কাছে অঙ্কটা ছিল স্পষ্ট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের টিকিট পাকা করতে দশটার মধ্যে জিততে হবে সাতটিতে। খুব কম করে হলেও পাঁচটি জয় পেলে আশা জিইয়ে থাকবে। বাংলাদেশকে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুরমুশ করে মনোবল অনেকটাই বাড়িয়ে নিয়েছেন রোহিতরা। তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ ততটা সহজ হবে না। 
বুধবার শুরু হতে চলা প্রথম টেস্টের আগে দুই শিবিরই কিন্তু চোট সমস্যায় জর্জরিত। কেন উইলিয়ামসন এখনও দেশে। তিনি ফিট নন। পরে দলের সঙ্গে যোগ দেবেন। বেঙ্গালুরু টেস্টে তাঁর অভাব ঢাকাই হবে কিউয়িদের কাছে বড় চ্যালেঞ্জ। আবার ভারতীয় শিবিরও সামির সার্ভিস পাচ্ছে না। তারকা পেসার এখনও চোটমুক্ত নন। তার উপর শুভমান দিলের ঘাড়ে টান ধরেছে। সেই কারণে শেষ মুহূর্তে তৈরি রাখা হচ্ছে সরফরাজ খানকে। তবে এই সিরিজে আকর্ষণের কেন্দ্রে থাকবেন দুই তারকা বিরাট কোহলি ও রোহিত শর্মা। শেষ আট ইনিংসে মাত্র একটা হাফ-সেঞ্চুরি পেয়েছেন কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে বিরুদ্ধেও প্রত্যাশার ধারেকাছে পৌঁছতে পারেননি তিনি। তাই কিউয়িদের বিরুদ্ধে তাঁর ব্যাট ঝলসে ওঠে কিনা, সেদিকে তাকিয়ে ক্রিকেট দুনিয়া। পাশাপাশি টিম সাউদির সঙ্গে তাঁর ডুয়েল দেখার অপেক্ষায় অনেকেই। সেই অনূর্ধ্ব-১৯ থেকে তাঁদের এই দ্বৈরথ চলছে। শোচনীয় ফর্ম রোহিতেরও। বাংলাদেশের বিরুদ্ধে চার ইনিংসে তিনি করেছিলেন মোট ৪২ রান। স্বাভাবিকভাবেই প্রবল চাপে ক্যাপ্টেন। বয়স বাড়ছে। কমছে ধার। এভাবে বেশিদিন জাতীয় দলের জার্সি ধরে রাখা যে কঠিন হবে, সেটা নিশ্চয়ই বুঝছেন মুম্বইকর। তাই বড় রান পাওয়ার তাগিদ অনুভব করছেন তিনি। অনুশীলনে নিজেকে নিংড়ে দিচ্ছেন সমানতালে। ভারতের মিডল অর্ডার কিন্তু কঠিন পরীক্ষার মুখে পড়বেন। ঋষভ পন্থ, লোকেশ রাহুলরা সেই চ্যালেঞ্জ কীভাবে অতিক্রম করেন, সেটাই দেখার।
টিম ইন্ডিয়ার বোলিং কম্বিনেশনে খুব বেশি পরিবর্তন হওয়ার আশা কম। দুই অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে তৃতীয় স্পিনার হিসেবে কুলদীপকে জুড়ে দেওয়া হয় কিনা, সেটাই দেখার। সেক্ষেত্রে দুই পেসার হবেন বুমরাহ ও সিরাজ। তৃতীয় পেসার খেলানো হলে আকাশ দীপ এগিয়ে।
এই সিরিজে কিউয়িরা শুরু করবে আন্ডারডগ হিসেবে। দলে রয়েছেন এমন কিছু ক্রিকেটার, যাঁরা চমক দিতে পারেন। ব্যাটিংয়ে ডেভন কনওয়ে, টম লাথাম, উইল ইয়ং, রাচীন রবীন্দ্র, ড্যারিল মিচেল বড় ইনিংস খেলতে দক্ষ। গত সফরে স্পিনার আজাজ প্যাটেল বেগ দিয়েছিলেন ভারতীয় ব্যাটসম্যানদের। তাঁর উপর নজর রাখতেই হবে। টিম সাউদির অভিজ্ঞতার সঙ্গে পেস বোলিংয়ে তারুণ্যের ঝলকানি দেখাতে পারেন উইল ও’রৌরকি। 
ম্যাচ শুরু সকাল ৯-৩০ মিনিটে। স্পোর্টস ১৮ চ্যানেলে সম্প্রচার।
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা