রাজ্য

দুর্যোগের সঠিক ছবি পেতে সুন্দরবনের ব্লকে ব্লকে বসল উচ্চ ক্ষমতার ক্যামেরা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আগেই সিদ্ধান্ত হয়েছিল, এবারে তার বাস্তবায়ন হল। আবহাওয়ার পরিবর্তন, দুর্যোগ ইত্যাদির ছবি এবার ঘরে বসে সরাসরি দেখতে পারবেন জেলা প্রশাসনের কর্তারা। শুধু তাই নয়, নবান্নে সেটা সরাসরি সম্প্রচারও করা হবে। দক্ষিণ ২৪ পরগনা জেলার নদী ও সমুদ্র উপকূলবর্তী এলাকায় এজন্য ৩০টি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা বসানো হল।
আধিকারিকরা বলেন, ঝড়, বৃষ্টি বা হঠাৎ আবহাওয়ার পরিবর্তন হলে উপকূলবর্তী এলাকায় কী পরিস্থিতি হয়, সেটা জানতে এবং বুঝতে এই বিশেষ ক্যামেরাগুলি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখান থেকে পাওয়া ছবি দেখে কী পদক্ষেপ করা যায়, সেটা বুঝতেও সুবিধা হবে। দু’বছর আগে পরীক্ষামূলকভাবে কাকদ্বীপ এবং সাগরের কয়েকটি জায়গায় এমন পাঁচটি ক্যামেরা বসানো হয়েছিল। বিপর্যয় আসার আগেই তার মাধ্যমে নানা তথ্য পেয়েছিল প্রশাসন। সেই ফলাফল দেখে এবার তাই আরও বেশি জায়গাকে ক্যামেরায় নজরবন্দি করার উদ্যোগ নেওয়া হল। 
জেলা সূত্রে খবর, নামখানা, কাকদ্বীপ, সাগর, গোসাবা, কুলতলি, পাথরপ্রতিমা সহ সুন্দরবনের আটটি ব্লকের বাছাই করা কিছু গুরুত্বপূর্ণ জায়গায় ক্যামেরাগুলি বসানো হয়েছে। এক আধিকারিক বলেন, এমনভাবে জায়গাগুলি বাছাই করা হয়েছে, যাতে ক্যামেরায় সব কিছু ধরা পড়ে। শুধু তাই নয়, সিগন্যাল ব্যবস্থা কতটা জোরদার, সেটাও বিবেচনা করা হয়েছে। বেশ কিছু প্রান্তিক এলাকাতেও ক্যামেরা বসিয়ে নজরদারি চালানো হচ্ছে। সাধারণ সিসি ক্যামেরা থেকে এই ক্যামেরাগুলি অনেকটাই আলাদা। এই ক্যামেরাগুলির বিশেষত্ব হল: রোদ, বৃষ্টি এবং বাজ থেকে এগুলি সুরক্ষিত।
জেলা কন্ট্রোলরুম থেকে চলছে নজরদারি। সেই ক্যামেরা। -নিজস্ব চিত্র 
12h 12m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা