খেলা

ডাচদের হারিয়ে নেশনস লিগের শেষ আটে জার্মানি

মিউনিখ: ঘরের মাঠে ইউরোর ব্যর্থতা ঝেড়ে ফেলে নেশনস লিগে দুরন্ত ছন্দে জার্মানি। টুর্নামেন্টের প্রথম দল হিসেবে কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিল জুলিয়ান নাগেলসম্যানের ছেলেরা। সোমবার অ্যালায়েঞ্জ এরিনায় নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারাল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ৬৪ মিনিটে জয়সূচক গোলটি জেমি লেওয়েলিংয়ের। চলতি টুর্নামেন্টে মাত্র একটি জয় পাওয়া ডাচ-ব্রিগেডের পারফরম্যান্স নিয়ে হতাশা ক্রমশ বাড়ছে। পুরো ম্যাচে মাত্র একবার বিপক্ষের তিনকাঠির মধ্যে বল রাখতে সফল কডি গাকপোরা। এই জয়ের সুবাদে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষেই রইল জার্মানরা। সমসংখ্যক ম্যাচে নেদারল্যান্ডসের সংগ্রহ পাঁচ পয়েন্ট। পরবর্তী রাউন্ডে পৌঁছতে হতে শেষ দু’টি ম্যাচ থেকে পুরো পয়েন্ট পেতেই হবে তাদের।
দিনের অপর ম্যাচে বড় জয় পেল ইতালি। ইজরায়েলকে ৪-১ গোলে হারাল আজ্জুরি ব্রিগেড। ম্যাচে জোড়া গোল জিওভানি ডি লরেঞ্জোর। এছাড়া স্কোরশিটে নাম তোলেন মাতেও রেতেগুই ও ডেভিডে ফ্রাতেসি। ইউরোপের দুই হেভিওয়েটের লড়াইয়ে বেলজিয়ামকে ২-১ গোলে হারাল ফ্রান্স। ম্যাচে জোড়া গোলে জয়ের নায়ক কোলো মুয়ানি। বেলজিয়ামের একমাত্র গোলটি লোইস ওপান্ডার। ৭৬ মিনিটে ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন চৌমেনি। ফলে বাকি সময় আনুপাতিক সংখ্যাগরিষ্ঠতার সুযোগ পেয়েও তা কাজে লাগাতে ব্যর্থ বেলজিয়াম।
এদিকে, ফ্রান্সের জয়ের দিনেও দলের সেরা তারকা কিলিয়ান এমবাপের অনুপস্থিতি নিয়ে উঠছে প্রশ্ন। চোটের কারণে নেশনস লিগের শেষ দু’টি ম্যাচে তাঁকে বাদ দিয়েই দল ঘোষণা করেন কোচ দিদিয়ের দেশঁ। অথচ ক্লাবের হয়ে দিব্যি খেলে বেড়াচ্ছেন তিনি। আর তাতেই অনুরাগীদের তোপের মুখে পড়তে হয়েছে এমবাপেকে। এমনকী জাতীয় দলের প্রতি দায়বদ্ধতা কীভাবে দেখানো উচিত, তা লায়োনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের থেকে শেখা উচিত বলেই মন্তব্য করেন অনেকে। এরইমধ্যে সোমবার এমবাপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলে সুইডেনের এক সংবাদপত্র। এই মামলায় শুনাতিতে তিনি হাজির ছিলেন বলে দাবি করা হয়। ফরাসি তারকা অবশ্য গোটা বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন।
জার্মানি- ১      :  নেদারল্যান্ডস- ০
বেলজিয়াম- ১ :  ফ্রান্স- ২
ইতালি- ৪  :  ইজরায়েল- ১
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা