রাজ্য

কার্শিয়াংয়ে ‘ব্ল্যাক প্যান্থার’, ছবি ভাইরাল নেটমাধ্যমে

সংবাদদাতা, শিলিগুড়ি: দার্জিলিংয়ে পাহাড়ি রাস্তায় ফের কালোচিতারদেখা মিলল। এখবর ছড়িয়ে পড়তেই চাঞ্চল্য ছড়িয়েছে। সোমবার বিকেলে কার্শিয়াংয়ের বগোরা জঙ্গলে একটি কালোচিতার রাস্তা পারাপারের ঘটনাটি নজরে আসে এক গাড়ি চালকের। তিনি তাঁর মোবাইল ফোনের ক্যামেরায় তা বন্দি করেন। যা ভাইরাল হতেই পাহাড়ে চাঞ্চল্য ছড়িয়েছে।  বিষয়টি জানানো হয় কার্শিয়াং বন বিভাগকেও। ‘বর্তমান’ অবশ্য ওই ভিডিওর সত্যতা যাচাই করেনি।
কার্শিয়াং ফরেস্ট ডিভিশনের ডিএফও দেবেশ পান্ডে বলেন, এটি কালোচিতা বা ম্যালানিস্টিক লেপার্ড। পাহাড়ে এর আগেও একাধিকবার কালোচিতার দেখা মিলেছে। সোমবার যে কালোচিতাকে রাস্তা পারাপার করতে দেখা গিয়েছে সেই ব্যাপারে খবরাখবর নেওয়া হচ্ছে। ডিএফও আরও বলেন, জিনের তারতাম্য থেকে কালোচিতা হয়।  বনদপ্তর সূত্রে জানা গিয়েছে,এর আগে গত ৭ জুন কার্শিয়াং থেকে আট কিমি দূরে চিমনি এলাকায় কালোচিতার দেখা মিলেছিল। সেবারও রাতে এক গাড়ির চালক চিমনিতে একটি হোমস্টেতে যাওয়ার সময় ওই কালোচিতার ছবি ক্যামেরা বন্দি করেছিলেন। এর পরই গোটা এলাকায় ব্ল্যাক প্যান্থার দেখা গিয়েছে বলে চাঞ্চল্য ছড়ায়।  
উত্তরবঙ্গের নেওড়াভ্যালি এবং বক্সা টাইগার রিজার্ভে আনাগোনা রয়েছে কালোচিতার। ২০২৩ সালের ২৪ এপ্রিল দার্জিলিংয়ের চিত্রে বাজারের কাছেওরাস্তা পার হতে দেখা যায় কালোচিতাকে। এরপর নভেম্বর মাসেও মিরিকে দেখা গিয়েছিল কালোচিতা। মূলত দার্জিলিং পাহাড় ও ডুয়ার্সে চা বাগান অধ্যুষিত এলাকা হওয়ায় চিতাবাঘের সংখ্যা গত কয়েক বছরে দ্বিগুণ হয়েছে। তবে অন্যান্য জায়গার তুলনায় মিরিক, কার্শিয়াং, মহানন্দা অভয়ারণ্যে মাঝেমধ্যেই কালোচিতাবাঘের দেখা মিলছে।
12h 12m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা