রাজ্য

দুধে রাসায়নিক মেশানো হয়েছে কি? জানাবে বিশেষ চিপ, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিজিক্স বিভাগের সাফল্য

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দুধে মেলামাইনের মতো কোনও রাসায়নিক মেশানো হচ্ছে কি না, এবার তা ধরা পড়বে কয়েক সেকেন্ডেই। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিজিক্সের এক অধ্যাপক ও তাঁর তিন ছাত্র তথা গবেষক মিলে তৈরি করেছেন এক বিশেষ ধরনের চিপ। এর মধ্যে এক ফোঁটা তরল বা এক চিমটে গুঁড়ো দুধ দিয়ে পরীক্ষা করলেই জানা যাবে, তাতে মেলামাইন নামক ওই রাসায়নিক আছে কি না। তা যদি থাকেও, সেক্ষেত্রে জানা যাবে তার নির্দিষ্ট পরিমাণ। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের থেকে এই কাজের পেটেন্টও ইতিমধ্যে মিলে গিয়েছে বলে খবর। 
মেলামাইন হল নাইট্রোজেন যুক্ত এক জৈব যৌগ যা সিন্থেটিক রজন, প্লেট, কাপ, বাটি, পাত্র, প্লাস্টিক পণ্য, কাগজের পণ্য সহ উৎপাদন শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন সামগ্রী তৈরিতে ব্যবহৃত হয়। কিছু দেশে এই পদার্থকে সার হিসেবেও ব্যবহার করা হয়। দুধে এমনিতেই সীমিত পরিমাণে নাইট্রোজেন থাকে, কারণ তাতে প্রোটিন রয়েছে। মেলামাইন মেশানো হলে নাইট্রোজেনের মাত্রা আরও বেড়ে যায়। ফলে দুধের গুণগত মান বৃদ্ধি না করেও কৃত্রিমভাবে সেটাই দেখানো যায়। গবেষকদের মতে, মেলামাইনে যে রাসায়নিক রয়েছে, তা অত্যন্ত ক্ষতিকর। শরীরে প্রবেশ করলে তা ক্যান্সার, কিডনি ও নার্ভের সমস্যার মতো জটিল রোগের কারণ হতে পারে। তাই তরল বা গুঁড়ো দুধে এই রাসায়নিক মেশানো নিষিদ্ধ। তারপরও লুকিয়েচুরিয়ে মেলামাইনের ব্যবহার চলে। তবে এই চিপ ব্যবহার করলে সহজেই মানুষ তা ধরে ফেলতে পারবে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জয়দীপ চৌধুরি ও তাঁর তিন ছাত্র চয়নকুমার মিত্র, প্রিয়ব্রত মাইতি এবং ঋতু সরকার প্রায় ঩দেড় বছরের চেষ্টায় এই বিশেষ চিপ তৈরি করতে সক্ষম হয়েছেন। 
কীভাবে কাজ করবে চিপটি? জয়দীপবাবু বলেন, ‘ল্যাংমুইর-ব্লজেট  ফিল্মের সাহায্যে এই চিপ তৈরি করা হয়েছে। তার মধ্যে দুধের সামান্য নমুনা দিয়ে সেটা সারফেস এনহান্সন্ড রমন স্পেকট্রোস্কপি পদ্ধতিতে পরীক্ষা করা হয়। দুধে খুব সামান্য মাত্রায় মেলামাইন থাকলেও সহজেই তা তা ধরা পড়বে এই পদ্ধতিতে।’ আরও জানা গিয়েছে, একটি চিপ তৈরি করতে ১২ ঘণ্টা সময় লাগবে। তবে এর পিছনে রয়েছে টানা দেড় বছরের পরিশ্রম। একটি চিপে একাধিকবার পরীক্ষা করা যাবে এবং সেটির মেয়াদ অন্তত ছ’মাস থাকবে বলে জানিয়েছেন জয়দীপবাবু। সূত্রের খবর, এই চিপ সার্বিকভাবে ব্যবহারযোগ্য করে তুলতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশন্স ইনোভেশন কাউন্সিল থেকে এই গবেষকরা ‘সিড গ্রান্ট’পেয়েছেন। 
12h 12m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা