দেশ

বিমানে বোমাতঙ্ক, সোশ্যাল মিডিয়ায় হুমকি, শুরু তদন্ত

মুম্বই, ১৬ অক্টোবর: বিমানে বোমাতঙ্ক, লাগাতার হুমকি। সোমবার এবং মঙ্গলবার, পরপর দু’দিন বেশ কয়েকটি বিমান সংস্থার কাছে প্লেনে বোমা রাখা হয়েছে বলে হুমকি পাঠানো হয়। এক্স হ্যান্ডেল ব্যবহার করেই ছড়ানো হয় এই বোমাতঙ্ক। তার মধ্যে কয়েকটি অ্যাকাউন্ট ইতিমধ্যেই শনাক্তও করা হয়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা। সোশ্যাল মিডিয়ায় হুমকি পাওয়ার পরই কয়েকটি বিমানবন্দরে হাই অ্যালার্টও জারি করা হয়। একাধিক বিমান এবং বিমানবন্দরে বাড়তি নজরদারি শুরু করে অসামরিক বিমান চলাচল মন্ত্রক। পাশাপাশি মন্ত্রকের কর্তারা নিয়মিত যোগাযোগ রাখেন বিমানবন্দরগুলির সঙ্গেও।
সূত্রের খবর, গত সোমবার মুম্বই থেকে রওনা দেওয়া ৩টি আন্তর্জাতিক বিমান বোমাতঙ্কের হুমকি পেয়ে দ্রুত অবতরণ করে। ওইদিন মুম্বই থেকে এয়ার ইন্ডিয়ার ৩টি আন্তর্জাতিক উড়ানের মধ্যে একটি নিউইয়র্কের উদ্দেশে রওনা দিয়েছিল। ওই বিমানকে তড়িঘড়ি নয়াদিল্লির বিমানবন্দরে নামিয়ে আনা হয়। তল্লাশির পর অবশ্য সেটি আবার রওনা দেয়। বাকি ২টি বিমান ইন্ডিগোর। সেগুলির একটি মাসকট এবং আরেকটি জেড্ডা যাচ্ছিল। আচমকাই এক্স হ্যান্ডেলে একটি পোস্টে জানানো হয়, ওই ৩টি বিমানে বোমা রাখা হয়েছে। সূত্রের খবর, এই ঘটনায় অভিযুক্ত ছত্তিশগড়ের রাজানন্দনগাঁওয়ে বসবাসকারী এক কিশোর এবং তার বাবা-সহ আরও একজন। ইতিমধ্যেই তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠিয়েছে মুম্বই পুলিস। এছাড়া রায়পুর সাইবার সেল, রাজনন্দনগাঁওয়ের কোতওয়ালি পুলিস এবং সাইবার সেল ইলেকট্রনিক ডেটাও সংগ্রহ করেছে।
এছাড়া গত মঙ্গলবারও প্রায় ৭টি বিমানে বোমা রাখা হয়েছে বলে হুমকি দেওয়া হয়। তার মধ্যে রয়েছে দিল্লি থেকে আমেরিকার শিকাগোগামী একটি উড়ানও। খবর পাওয়ার পরই তড়িঘড়ি সেটিকে কানাডার ইকালুইট বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। ওই দিন দুপুরেই জয়পুর-বেঙ্গালুরুগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমানে বোমা রয়েছে বলে হুমকি দিয়ে ফোন আসে। সেই বিমানটিকে অযোধ্যা বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। তবে দীর্ঘক্ষণ তল্লাশি চালানোর পরও ওই বিমানে কোনও বিস্ফোরক মেলেনি। একইভাবে সৌদি থেকে লখনউগামী ইন্ডিগোর বিমানেও হুমকি দেওয়া হয়। সেটি জয়পুরে অবতরণ করে। এছাড়া দ্বারভাঙা-মুম্বইগামী স্পাইসজেটের বিমান এবং বাগডোগরা-বেঙ্গালুরুগামী আকাশা এয়ারের বিমানেও একই রকম হুমকি দেওয়া হয় বলে জানা গিয়েছে। তবে কোনও ক্ষেত্রেই তল্লাশি চালিয়ে কোনও বিমান থেকে বিস্ফোরক মেলেনি। কোনওরকম অঘটনও ঘটেনি। ফলে সবগুলিকেই ভুয়ো বোমাতঙ্কের ঘটনা বলেই মনে করা হচ্ছে। তবে এই ঘটনায় যাত্রা ব্যাহত হওয়া এবং সময় নষ্ট হওয়ায় আতঙ্কিত একাধিক যাত্রী ক্ষোভপ্রকাশ করেছেন। 
12h 12m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা