দেশ

কপি-পেস্ট করে বার্তা ছড়াতে পটু দেশের প্রায় ৫০ শতাংশ নাগরিক, তথ্যের সত্যতা যাচাই না করা নিয়ে উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর-কাণ্ডই হোক বা সাড়া জাগানো যে কোনও সাম্প্রতিক ঘটনায় জনমত তৈরির ক্ষেত্রে বড় ভূমিকা নিচ্ছে ফেসবুক-হোয়াটসঅ্যাপের মতো সামাজিক মাধ্যম। কোনও নর্দিষ্ট বার্তা মুহূর্তে পৌঁছে যাচ্ছে লক্ষ লক্ষ মানুষের মুঠোফোন বা কম্পিউটারে। সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়া এরকম অজস্র খবরের সত্যতা নিয়ে প্রশ্ন ওঠে আকছার। কারণ, তথ্যের সত্যতা যাচাই না করেই তা ‘কপি-পেস্ট’ করে অন্যদের পাঠিয়ে দেন অনেকে। এই অভিযোগের যে যথেষ্ট ভিত্তি রয়েছে, এবার তা প্রমাণিত হল কেন্দ্রের প্রকাশিত সাম্প্রতিক এক সমীক্ষা রিপোর্টে। তাতে বলা হচ্ছে, মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে যে কোনও তথ্য, ছবি বা নথি ‘কপি-পেস্ট’ করতে যথেষ্ট পটু দেশের প্রায় ৫০ শতাংশ মানুষ।
কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারে দেশের কতজন পারদর্শী, পরিসংখ্যান এবং কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রকের ৯ অক্টোবর প্রকাশিত সমীক্ষা রিপোর্টে তা উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে কম্পিউটার বা মোবাইল ফোনে আসা তথ্য, ছবি, ইত্যাদি অন্যত্র পাঠানোর ক্ষেত্রে কত শতাংশ মানুষ সক্ষম, তাও উঠে এসেছে সমীক্ষায়। ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত দেশজুড়ে এই সমীক্ষা চালানো হয়। শেষ তিন মাসে কতজন তথ্য ‘কপি-পেস্ট’ করে অন্যত্র পাঠিয়েছেন,  দেখানো হয়েছে এই সমীক্ষায়। সেখানে দেখা যাচ্ছে, দেশে ১৫ বছরের ঊর্ধ্বে ৪৬.১ শতাংশ মানুষ এভাবে কপি-পেস্ট’ করে থাকেন। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এই হার ৪০.৩ শতাংশ। সারা দেশেই মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে এই প্রবণতা অনেকটা বেশি। পুরুষদের মধ্যে যেখানে ৫৪.২ শতাংশ তাঁদের কাছে আসা তথ্য ‘কপি-পেস্ট’ করে অন্যত্র পাঠায়, মহিলাদের ক্ষেত্রে সেই হার ৩৭.৬ শতাংশ। এক্ষেত্রেও গ্রামের তুলনায় এগিয়ে রয়েছে শহর। শহরাঞ্চলের ৬০.২ শতাংশ মানুষ ‘কপি-পেস্টে’ অভ্যস্ত। সেই জায়গায় গ্রামীণ এলাকার মাত্র ৩৯.৮ শতাংশ বসবাসকারীর মধ্যে এই প্রবণতা ধরা পড়েছে। 
প্রশাসনিক সূত্রে খবর, এই প্রথম ‘কপি-পেস্ট’ বিষয়টি সমীক্ষার আওতায়  আনা হয়েছে। সমীক্ষার নমুনা ২০২২-২৩ সালে সংগ্রহ করা হলেও তার সমস্ত দিক খতিয়ে দেখে ও বিশ্লেষণ করে রিপোর্ট আকারে প্রকাশ করা হয়েছে সম্প্রতি। ওয়াকিবহাল মহল মনে করছে, দেশ তথা রাজ্যের বর্তমান পরিস্থিতিতে এই সমীক্ষা যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ, হোয়াটসঅ্যাপ বা অন্য কোনও মাধ্যমে কোনও খবর এলে তার সত্যতা যাচাই না করেই ‘কপি-পেস্ট’ করে অন্যত্র পাঠিয়ে দেওয়ার প্রবণতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সাম্প্রতিক আর জি কর-কাণ্ড নিয়েও সামাজিক মাধ্যমে ভুয়ো খবরের ছড়াছড়ি বলে ভূরি ভূরি অভিযোগ উঠেছে। দেশের যে কোনও বড় ঘটনাতেই ‘ফেক নিউজ’ ছড়ানোর অভিযোগ উঠছে। ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে বেগ পেতে হচ্ছে পুলিস-প্রশাসনকে। এই আবহে ‘কপি-পেস্ট’ নিয়ে সমীক্ষায় উঠে আসা রাজ্যওয়াড়ি তথ্য সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদী সংশ্লিষ্ট মহল।
10h 10m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা