দেশ

আমেরিকার কাছ থেকে ৩২ হাজার কোটি টাকায় ৩১টি প্রিডেটর ড্রোন কিনছে ভারত

নয়াদিল্লি: অত্যাধুনিক ৩১টি ড্রোন কিনতে আমেরিকার সঙ্গে ৩২ হাজার কোটি টাকার চুক্তি সারল ভারত। মার্কিন সংস্থা জেনারেল অ্যাটোমিক্স প্রিডেটর এমকিউ-৯বি হাই অলটিটিউড লং এন্ডুরেন্স ইউএভি নামের এই ড্রোনগুলি তৈরি করে। সম্প্রতি ডেলওয়ারে কোয়াডভুক্ত দেশগুলির সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকের অবকাশে তিনি বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও। সেখানেই এই ড্রোন ক্রয়ের বিষয়টি চূড়ান্ত হয় বলে সূত্রের খবর। এর এক মাসের মধ্যেই দুই দেশের মধ্যে এমকিউ-৯বি ড্রোন নিয়ে চুক্তি সম্পন্ন হল। চুক্তি অনুযায়ী, ড্রোনগুলির রক্ষণাবেক্ষণ, মেরামত এবং দিল্লির চাহিদা মতো পরিবর্তনের উপযোগী পরিকাঠামো তৈরি করা হবে ভারতে। একটি সূত্র আবার দাবি করেছে, এই ড্রোনগুলি ক্রয়ের খরচ বেড়ে ৩৪ হাজার ৫০০ কোটি টাকা হতে পারে।
কয়েক বছর ধরেই এই প্রিডেটর এমকিউ-৯বি ড্রোনগুলি কেনা নিয়ে আলোচনা চলছে। ফেব্রুয়ারি মাসে ভারতকে ৩১টি ড্রোন বিক্রির জন্য জেনারেল অ্যাটোমিক্সকে ছাড়পত্র দেয় ওয়াশিংটন। চুক্তি চূড়ান্ত করার জন্য ৩১ অক্টোবর পর্যন্ত সময় বেধে দেয় বাইডেন প্রশাসন। এই অবস্থায় গত সপ্তাহে বৈঠকে বসে নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (সিসিএস)। সেখানেই এই ড্রোন কেনার সিদ্ধান্ত চূ‌ড়ান্ত হয়। ৩১টির মধ্যে ১৫টি ড্রোন পাবে নৌসেনা। বাকি ৮টি করে ড্রোন ভাগ করে দেওয়া হবে বায়ুসেনা এবং স্থলবাহিনীকে। ইতিমধ্যে ড্রোনগুলিকে মোতায়েনের সম্ভাব্য চারটি এলাকা চিহ্নিত করা হয়েছে। তালিকায় রয়েছে, গুজরাতের পোরবন্দর, চেন্নাইয়ের কাছে আইএনএস রাজলি এবং উত্তরপ্রদেশের গোরক্ষপুর ও সারসাওয়া। 
প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, টার্গেটের কাছে গিয়েও নিঃশব্দে কাজ সারতে পারে এমকিউ-৯বি ড্রোন। মাটি থেকে মাত্র ২৫০ মিটার উপরেও থাকতে পারে। এর সর্বোচ্চ গতি ৪৪২ কিমি প্রতি ঘণ্টা। বাণিজ্যিক উড়ানের থেকেও বেশি উচ্চতায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০ হাজার ফুট উপরে উড়তে পারে এই অত্যাধুনিক ড্রোনগুলি। আকাশ থেকে মাটিতে অথবা আকাশ থেকে আকাশে আঘাত হানতে সক্ষম এমকিউ-৯বি। উৎপাদক সংস্থা অ্যাটোমিক্সের দাবি, ১ হাজার ৭০০ কেজি ওজন নিয়ে জ্বালানি না ভরেও একটানা ২ হাজার কিলোমিটার উড়তে সক্ষম এই ড্রোন। একসঙ্গে চারটি ক্ষেপণাস্ত্র এবং ৪৫০ কেজি বোমা বহন করা এই ড্রোনের কাছে জলভাত। 
10h 10m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা