দেশ

ভোটের মুখে সরকারি কর্মচারীদের বোনাস ঘোষণা মহারাষ্ট্র সরকারের

মুম্বই: মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়েছে মঙ্গলবার। সেইসঙ্গেই জারি হয়েছে আদর্শ নির্বাচনী আচরণ বিধি। তার ঠিক কয়েক মিনিট আগে তড়িঘড়ি বৃহন্মুম্বই পুরনিগমের (বিএমসি) কর্মী, কিন্ডারগার্টেন শিক্ষক ও আশাকর্মীদের জন্য দিওয়ালি বোনাস ঘোষণা করল মহারাষ্ট্রের বিজেপি জোট সরকার। এছাড়া এদিনই বিধান পরিষদের সাতজন মনোনীত সদস্যকে শপথবাক্য পাঠ করিয়েছেন রাজ্যপাল।
এবার ৪০ হাজার টাকার দিওয়ালি বোনাসের দাবি জানিয়েছিল মিউনিসিপ্যাল মজদুর সঙ্ঘ। এদিন মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে জানান, বিএমসির সমস্ত কর্মী ২৯ হাজার টাকা করে বোনাস পাবেন। যা গত বছরের থেকে তিন হাজার টাকা বেশি। এছাড়া ‘লড়কি বহিন যোজনা’-র সুবিধাপ্রাপকদের দু’মাসের টাকা উত্সবের মরশুমে অগ্রিম দেওয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। নির্বাচনের কথা মাথায় রেখে চলতি বছরে একের পর এক জনমুখী প্রকল্পের কথা ঘোষণা করেছে মহারাষ্ট্রের শাসক ‘মহাজুতি’ জোট। এর মধ্যে আটটি প্রকল্পই মহিলা, বৃদ্ধ ও তরুণ প্রজন্মের জন্য। সোমবারও সিন্ধে মুম্বইয়ে ছোট গাড়ির জন্য টোল ট্যাক্স মকুবের কথা জানিয়েছিলেন। মহারাষ্ট্র স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনও প্রস্তাবিত ১০ শতাংশ ভাড়া বৃদ্ধি বাতিল করে দেয়। 
এদিকে, মঙ্গলবারই মহারাষ্ট্র বিধান পরিষদের রাজ্যপাল মনোনীত সাত জন সদস্য শপথ নিলেন। মোট ১২ জন বিধান পরিষদ সদস্যকে মনোনীত করতে পারেন রাজ্যপাল। এই সাত জনের মধ্যে তিনজন বিজেপির, সিন্ধেপন্থী শিবসেনা ও অজিত পাওয়ারের এনসিপির দুজন করে সদস্য রয়েছেন। বিজেপির মহিলা সংগঠনের রাজ্য সভানেত্রী চিত্রা ওয়াঘও এদিন শপথ নেন। ২০১৬ সালে তাঁর স্বামীর বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। সেই সময় অবিভক্ত এনসিপির নেত্রী ছিলেন চিত্রা। কিন্তু গত বিধানসভা নির্বাচনের আগে তিনি বিজেপিতে যোগ দেন।
অন্যদিকে, নির্বাচনের আবহেই এবার কংগ্রেসের ঘর ভাঙল অজিত পাওয়ারপন্থী এনসিপি। ইগতপুরির কংগ্রেস বিধায়ক হিরামন ভিখা খোসকার এদিন এনসিপিতে যোগ দেন। খোসকারের সঙ্গেই তাঁর আরও কয়েকজন অনুগামীও এদিন এনসিপিতে যোগ দেন।
12h 12m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা